রবিবার, ২৪ জানুয়ারি, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
স্বেচ্ছাশ্রমে চলছে আমডাঙ্গা খালের পলি ও ব্লক অপসারণ
স্টাফ রিপোর্টার, অভয়নগর (যশোর)
Published : Thursday, 19 November, 2020 at 8:39 PM
স্বেচ্ছাশ্রমে চলছে আমডাঙ্গা খালের পলি ও ব্লক অপসারণ ভবদহ অঞ্চলের অভয়নগরে স্বেচ্ছাশ্রমে আমডাঙ্গা খালের পলি ও ব্লক অপসারণের কাজ অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার দুপুরে যশোর-৪ আসনের এমপি রণজিৎ কুমার রায়সহ স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ ঘটনাস্থল পরিদর্শন করে কাজ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন।
সরেজমিনে গিয়ে দেখা যায়, অভয়নগর ও মণিরামপুর উপজেলার প্রায় ৮টি ইউনিয়নের ২০ গ্রামের পানিবন্দি কয়েক হাজার মানুষ স্বেচ্ছাশ্রমে খালের মধ্যে পলি ও তলিয়ে যাওয়া ব্লক অপসারণের কাজ করছেন। খালের তিন কিলোমিটার অংশে ৩৫টি দলে বিভক্ত হয়ে কাজ করছেন তারা। ভৈরব নদের সংযোগস্থলে একটি স্কেভেটর বসিয়ে আবর্জনা, ভেঙেপড়া গাছ ও ব্লক অপসারণ করা হচ্ছে। স্বেচ্ছাশ্রমে কাজ করছেন ছাত্র, শিক্ষক, কৃষক, জনপ্রতিনিধি ও ব্যবসায়ীরা। এসময় সাংসদ রনজিৎ কুমার রায় পানিবন্দি মানুষের পাশে থাকার অঙ্গীকারসহ সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।
স্বেচ্ছাশ্রমে কর্মরত অভয়নগরের সুন্দলী ইউনিয়নের একটি দল জানায়, প্রায় পাঁচ মাস ধরে ভবদহ অঞ্চলের লাখ লাখ মানুষ জলাবদ্ধতার শিকার হয়ে পানিবন্দি অবস্থায় মানবেতর জীবন-যাপন করছে। সরকারি বা বেসরকারিভাবে দেয়া হয়নি কোনো ত্রাণ সহায়তা। শাপলা তুলে ও মাছ শিকার করে অর্ধাহারে-অনাহারে পরিবার নিয়ে দিন কাটাতে হচ্ছে তাদের। কোনো উপায় না পেয়ে অবশেষে স্বেচ্ছাশ্রমে খালের পলি ও ব্লক অপসারণের কাজ শুরু করা হয়েছে। কাজ সম্পন্ন হলে খাল পাড়ের ব্লক ও ভাঙন রোধে বাঁশের বল্লি বসানোর ব্যবস্থা করা হবে।
নওয়াপাড়া পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর আব্দুর রউফ মোল্লা বলেন, ‘ভবদহের জলাবদ্ধতা নিরসনে ইতিমধ্যে অনেক আন্দোলন সংগ্রাম করা হয়েছে। কিন্তু সমস্যা সমাধানে পানি উন্নয়ন বোর্ড আন্তরিক নয়। তাদের অপরিকল্পিত কর্মপরিকল্পনা ভবদহের জলাবদ্ধতার সমাধান না করে সমস্যা বাড়িয়ে চলেছে। ভবদহের জলাবদ্ধতা সমাধানে আন্দোলনরত সংগঠনগুলো পাউবোর কাছে বার বার আমডাঙ্গা খাল সংস্কারের অনুরোধ করেছে। কিন্তু পাউবো ৫৬ লাখ টাকা ব্যয়ে সদ্য একটি খাল (ঝিকরার খাল) খননের টেন্ডার করেছে। যা ভবদহের জলাবদ্ধতা সমাধানে কোনো কাজে আসবেনা। বর্তমানে ওই খাল তিন ফুট পানির নীচে। আর ওই খালের পানিও আমডাঙ্গা খাল দিয়ে বের হচ্ছে। পাউবোর মনগড়া পরিকল্পনায় ভবদহের লাখ লাখ পানুষের জীবন-জীবিকা থমকে গেছে। বাধ্য হয়ে আমরা পানিবন্দি বিভিন্ন গ্রামের মানুষ স্বেচ্ছাশ্রমে আমডাঙ্গা খালের সংস্কার কাজ শুরু করেছি’।
তিনি বলেন, এই খালের সংস্কার কাজ শেষ হলে অভয়নগরের প্রেমবাগ, সুন্দলী, চলিশিয়া, পায়রা ও মণিরামপুর উপজেলার কুলটিয়া ও মনোহরপুর ইউনিয়নসহ নওয়াপাড়া পৌরসভার এক, দু’ ও তিন নম্বর ওয়ার্ডের জলাবদ্ধতা থাকবেনা। অচিরেই বোরো ধান ও মাছ চাষ শুরু করা যাবে।






সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft