শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১
ক্রীড়া সংবাদ
দুইয়ে নেমে গেল ভারত
ক্রীড়া ডেস্ক:
Published : Friday, 20 November, 2020 at 6:10 PM
দুইয়ে নেমে গেল ভারতবিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট নির্ধারণ পদ্ধতিতে বদলে দিয়েছে আইসিসি। এর ফলে কপাল পুড়েছে ভারতের। টুর্নামেন্ট শুরুর পর থেকেই এতদিন শীর্ষে ছিল কোহলিবাহিনী। কিন্তু নিয়ম বদলে যাওয়ায় এখন রাতারাতি ভারতকে পয়েন্ট তালিকার দুইয়ে নামিয়ে শীর্ষে উঠে গেছে অস্ট্রেলিয়া।
করোনা ভাইরাস মহামারির কারণে বহু টেস্ট সিরিজ বাতিল হয়েছে। যার ফলে টেস্ট চ্যাম্পিয়নশিপের পুরো সূচি ওলটপালট হয়ে গেছে। এমনকি টুর্নামেন্ট বাতিল করে দেওয়ার কথাও ভাবা হচ্ছিল। কিন্তু আইসিসি যেকোনোভাবেই হোক, টুর্নামেন্ট শেষ করতে চায়। সেই মোতাবেক ২০২১ সালের জুনে প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠিত হবে।  
কিন্তু এর আগে অসংখ্য ম্যাচ বাতিল হয়ে যাওয়ায়, পয়েন্ট টেবিলে পরিবর্তন এনেছে আইসিসি। সাবেক ভারতীয় অধিনায়ক অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি ক্রিকেট কমিটির নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে আর মোট পয়েন্টের ভিত্তিতে নয়, পয়েন্টের শতকরা হারের ভিত্তিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের র‌্যাংকিং ঠিক করা হবে।
আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, একটি সিরিজের জন্য মোট বরাদ্দ পয়েন্টের মধ্যে কোনো দল যে পরিমাণ পয়েন্ট পাবে তাকেই শতকরা পয়েন্ট বলা হবে। নিয়ম অনুযায়ী, একটি টেস্ট সিরিজের জন্য ১২০ পয়েন্ট বরাদ্দ করে আইসিসি। ধরা যাক, একটি সিরিজে বাংলাদেশ ৮০ পয়েন্ট পেল। তাহলে ৮০ পয়েন্টকে ১২০ পয়েন্ট নিয়ে ভাগ করে তাকে ১০০ পয়েন্ট দিয়ে গুণ করলেই বাংলাদেশের শতকরা হার বেরিয়ে আসবে।
টেস্ট চ্যাম্পিয়নশিপে ৪টি সিরিজ খেলে ভারত পেয়েছে ৩৬০ পয়েন্ট। যা তাদের টেবিলের শীর্ষে জায়গা করে দিয়েছিল। কিন্তু মোট ৪৮০ পয়েন্টের মধ্যে ভারতের ভারতের পয়েন্টের শতকরা হার দাঁড়াচ্ছে ৭৫। আবার এই নিয়মে অস্ট্রেলিয়ার পয়েন্ট এখন ৮২.২। ফলে অজিরাই এখন শীর্ষে। তৃতীয় স্থানে থাকা ইংলিশদের সংগ্রহ ৬০.৮। আর টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও কোনো ম্যাচ না জেতা বাংলাদেশের পয়েন্ট শূন্য। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft