রবিবার, ২৯ নভেম্বর, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
করোনাভাইরাস:
বিশ্বে মৃত্যু ১৩ লাখ ৭১ হাজার ছাড়ালো
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 21 November, 2020 at 4:31 PM
বিশ্বে মৃত্যু ১৩ লাখ ৭১ হাজার ছাড়ালোশীতের মৌসুম শুরু হওয়ার সাথে সাথে বিশ্বের বিভিন্ন দেশে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। যার কারণে শনাক্তের পাশাপাশি সমানতালে বেড়ে চলেছে মৃত্যু।
শনিবার (২১ নভেম্বর) সকালে জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ কোটি ৭৫ লাখ ১৪ হাজার ৪৮২ জনে।
এছাড়া, করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ১৩ লাখ ৭১ হাজার ৫৮৩ জনে।
গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চলতি বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে মহামারি ঘোষণা করে। এর আগে ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও।
করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত দেশটিতে ১ কোটি ১৯ লাখ ৮ হাজার ৩৯৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মৃত্যুবরণ করেছেন ২ লাখ ৫৪ হাজার ৩৮৩ জন।
পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশ ভারত রয়েছে করোনায় আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় স্থানে। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকলেও সর্বাধিক মৃতের সংখ্যায় রয়েছে দ্বিতীয় স্থানে।
দক্ষিণ এশিয়ার দেশ ভারতে মোট আক্রান্ত ৯০ লাখ ৪ হাজারেরও বেশি এবং মারা গেছেন ১ লাখ ৩২ হাজার ১৬২ জন। ব্রাজিলে মোট শনাক্ত রোগী প্রায় ৬০ লাখ ২০ হাজারের বেশি এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৬৮ হাজার ৬১৩ জনের।
রোগী শনাক্তের দিক দিয়ে তালিকার পরবর্তী কয়েকটি দেশ হলো- ফ্রান্স (২১ লাখ ৬০ হাজারের বেশি), রাশিয়া (২০ লাখের বেশি), স্পেন (১৫ লাখ ৫৬ হাজারের বেশি) ও যুক্তরাজ্য (প্রায় ১৪ লাখ ৭৭ হাজার)।
মৃতের দিক দিয়ে বিশ্বে চতুর্থ স্থানে আছে মেক্সিকো (১ লাখ ৮২৩ জন)। এরপর যুক্তরাজ্যে ৫৪ হাজার ৩৮১ জন, ইতালিতে ৪৮ হাজার ৫৬৯ জন, ফ্রান্সে ৪৮ হাজার ৩৪১ জন ও ইরানে ৪৩ হাজার ৮৯৬ জন মারা গেছেন।
এদিকে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরো ১৭ জনের মৃত্যু হয়েছে বলে শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬ হাজার ৩২২ জনে।
এছাড়া, এ সময়ের মধ্যে নতুন করে ২ হাজার ২৭৫ জনের শরীরে করোনা শনাক্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৪৩ হাজার ৪৩৪ জনে পৌঁছেছে।
বিজ্ঞপ্তি অনুযায়ী, দেশের সরকারি ও বেসরকারি ১১৭ ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ৫৯৫টি এবং পরীক্ষা করা হয়েছে আগের নমুনাসহ ১৫ হাজার ৬০৭টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ২৬ লাখ ২২ হাজার ৫৪৯টি।
এদিকে, করোনা থেকে সুস্থ হয়েছেন আরো ১ হাজার ৭০৯ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৫৮ হাজার ৭৩১ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮০ দশমকি ৮৩ শতাংশ।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft