বুধবার, ২৫ নভেম্বর, ২০২০
সারাদেশ
রাজশাহীর তানোরে নলকূপ অপারেটরের কাছে জিম্মি চাষিরা
হাফিজুর রহমান পান্না, রাজশাহী ব্যুরো :
Published : Saturday, 21 November, 2020 at 4:27 PM
রাজশাহীর তানোরে নলকূপ অপারেটরের কাছে জিম্মি চাষিরারাজশাহী প্রত্যান্ত বরেন্দ্র অঞ্চল তানোরে গভীর নলকূপ অপারেটরের কাছে জিম্মি হয়ে পড়েছেন প্রান্তিক আলু চাষিরা। অপারেটরের অত্যাচারে অতিষ্ঠ আলু চাষিসহ কৃষকদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। যেকোন মুহূর্তে রক্তক্ষয়ী সংঘর্ষ ঘটার আশংকা করছেন এলাকাবাসী।
জানা যায়, গভীর নলকূপ স্কীমের কৃষকরা অপারেটরের অপসারণ ও কৃষকের মতামতের ভিত্তিতে অপারেটর নিয়োগের দাবিতে কৃষকদের পক্ষে আতাউর রহমান নামের এক কৃষক বিএমডিএ তানোর জোন বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।
অভিযোগ ও এলাকার কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, তানোরের পাঁচন্দর ইউনিয়নের জে-এল নং ৮০, কোচুয়া মৌজার ৫৪ নং দাগে অবস্থিত বিএমডিএ’র গভীর নলকূপ অপারেটর হাবিবুর রহমানকে স্কীমের কৃষকের মতামত উপেক্ষা করে রাজনৈতিক বিবেচনায় অপারেটর নিয়োগ দেয়া হয়।
ওই স্কীমের আওতায় আলু চাষ করা কৃষক আজিজুর রহমান, আফসার আলী ও আকতার হোসেন বলেন, গত বোরো মৌসুমে পানির স্তর নিচে নেমে যাওয়ায় স্কীমের ২শ’ ৫০বিঘা জমিতে সঠিক ভাবে সেচ দিতে না পারায় প্রায় ২০জন কৃষকের জমির ধান নষ্ট করে দিয়েছেন। কিন্ত অপারেটর হাবিবুর রহমান অতিরিক্ত মুনাফার লোভে স্কিমের বাইরের আরো ৭০বিঘা জমি স্কীমভুক্ত করেন।
কৃষকদের অভিযোগ, অপারেটর হাবিবুর বিভিন্ন অজুহাতে কৃষকদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করলেও ড্রেন মেরামত, লাইনম্যান, ট্র্যান্সফর্মার মেরামত ভোল্টেজ বাড়ানো, নৈশপ্রহরীসহ অফিস খরচ ও সিরিয়াল ইত্যাদি অজুহাতে কৃষকের কাছে থেকে জোরপƒর্বক অতিরিক্ত টাকা আদায় করছে। কিন্তু গভীর নলকূপের আয় ব্যয়ের কোনো হিসাব তিনি কাউকে দেন না।
এ বিষয়ে জানতে চাইলে অপারেটর হাবিবুর রহমান বলেন, এসব অভিযোগ সঠিক নয়। এক চেয়ারম্যান তার বিরুদ্ধে কৃষকদের লেলিয়ে দিয়েছেন। তাই কৃষকরা এমন অভিযোগ করেছেন। অভিযোগের কোন সত্যতা নাই বলেও জানান তিনি।
এবিষয়ে বিএমডিএ তানোর জোনের সহকারী প্রকৌশলী শরিফুল ইসলাম বলেন, অভিযোগ পাওয়া গেছে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা প্রহণ করা হবে।
তিনি বলেন, কৃষকের জন্যই গভীর নলকূপ। তাই কৃষকের মতামতের ভিত্তিতে গভীর নলকূপ পরিচালনা করার ব্যবস্থা গ্রহণ করা হবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft