মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
বকেয়া বেতন ও সার ওষধের জন্য মোবারকগঞ্জ চিনিকল শ্রমিকদের বিক্ষোভ
রাজিব হাসান, ঝিনাইদহ :
Published : Saturday, 21 November, 2020 at 4:43 PM
বকেয়া বেতন ও সার ওষধের জন্য মোবারকগঞ্জ চিনিকল শ্রমিকদের বিক্ষোভ দেশের দক্ষিন-পশ্চিমাঞ্চলের অন্যতম ভারী শিল্প প্রতিষ্ঠান ঝিনাইদহের মোবারকগঞ্জ চিনিকলের শ্রমিক কর্মচারীরা বকেয়া বেতন ও কৃষকেরা সার কীটনাশক এবং আখের বকেয়া টাকার দাবিতে গেট মিটিং ও বিক্ষোভ করেছে।  আজ শনিবার সকাল ১০ টার দিকে মিলের প্রধান ফটকে এই সভা অনুষ্ঠিত হয়।
ঘন্টাব্যাপি এ বিক্ষোভ সমাবেশে মোবারকগঞ্জ চিনিকল শ্রমিক ইউনিয়নের সভাপতি ও শ্রমিক ফেডারেশনের আইন ও দরকষাকষি সম্পাদক গোলাম রসুলের সভাপতিত্বে বক্তব্য দেন আখ চাষি কল্যাণ সমভাপতি জহুরুল ইসলাম, সাধারন সম্পাদক মাসুদুর রহমান মন্টু, চিনিকল শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক শরিফুল ইসলামসহ অনেকে।
এ সময় মিলের প্রায় আটশত শ্রমিক কর্মচারী কর্মসূচীতে অংশ নেয়।
বক্তারা অভিযোগ করে বলেন, মিলটি গত ২০১৯-২০ মাড়াই মৌসুমে কৃষকের আখের ১ কোটি ৫৩ লাখ টাকা এখনো বাকি।  এদিকে চলতি ২০২০-২১ রোপন মৌসুম শুরু হলেও কৃষকের সার ও কীটনাশক কিনতে না পারায় বন্ড বা স্ট্যাম্প করছে না মিল কর্তৃপক্ষ। সার ও কীটনাশক না পেয়ে বিপাকে পড়েছে আখ চাষীরা। ফলে সময় মতো বন্ড না হওয়ায় আখ রোপনে অনাগ্রহ দেখাচ্ছে অনেক কৃষক।
অন্যদিকে মিলের শ্রমিক কর্মকর্তাদের তিন মাসের প্রায় ৪ কোটি টাকা বাকি। বাকি রয়েছে গেল বছরের মৌসুমি শ্রমিকদের অভার টাইমের প্রায় অর্ধকোটি টাকা। এরই মধ্যে আগামি ৪ ডিসেম্বর মিলটি ২০২০-২১ আখ মাড়াই মৌসুমের উদ্বোধনের দিনক্ষণ ঠিক করেছে। এ কারনে চলতি মৌসুমের আর মাত্র কয়েকদিন বাকি থাকলেও মিলের এমন নাজুক অবস্থায় শ্রমিক কর্মচারী ও মিল এলাকার আখচাষিদের মধ্যে হতাশা ছড়িয়ে পড়েছে।
কর্মসূচী থেকে ঘোষনা করা হয়েছে আগামীকাল রোববার সকালে ১ঘন্টা কর্মবিরতী পালন করবে। এছাড়াও পর্যায়ক্রমে লাগাতার কেন্দ্র ঘোষিত কর্মসূচীতে অংশ নেবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft