বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১
বিনোদন
আন্তর্জাতিক উৎসবে ‘রূপসা নদীর বাঁকে’
বিনোদন সংবাদ :
Published : Sunday, 22 November, 2020 at 3:03 PM
আন্তর্জাতিক উৎসবে ‘রূপসা নদীর বাঁকে’করোনা শুরুর আগে নতুন চলচ্চিত্র ‘রূপসা নদীর বাঁকে’ নিয়ে দর্শকদের বিশেষ আগ্রহ ছিলো। নির্মাতা তানভীর মোকাম্মেলের সৃষ্টি মানেই চমকপ্রদ কিছু সে বিশ্বাসে সকলে ধরেই নিয়েছেন এ চলচ্চিত্র অনেক কিছুর বাতা দেবে। গত মার্চে ছবিটির শুটিং ও সম্পাদনা শেষ হয়েছে। এখনো আনুষ্ঠানিক মুক্তি বাকি। এর মাঝেই নতুন খবর। চলচ্চিত্রটি গোয়াতে অনুষ্ঠিতব্য ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া-তে আমন্ত্রিত হয়েছে।

১৬-২৪ জানুয়ারি অনুষ্ঠিতব্য ৫১তম এই উৎসবে ‘রূপসা নদীর বাঁকে’ চলচ্চিত্রটি ওয়ার্ল্ড প্যানারোমা বিভাগে প্রদর্শিত হবে। দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ চলচ্চিত্র নির্মাতাদের উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ এই বিভাগে দেখানো হয়ে থাকে।

একজন বামপন্থী বিপ্লবীর জীবনের গল্প নিয়ে সাজানো হয়েছে চলচ্চিত্রটি। নির্মাতা তানভীর মোকাম্মেল ছবিটি নির্মাণ প্রসঙ্গে গণ মাধ্যমকে জানান, ‘বাংলাদেশে শ্রমজীবী মানুষদের অধিকার, অসাম্প্রদায়িকতা ও গণতন্ত্রের সংগ্রামে এবং সার্বিকভাবে সমাজ প্রগতির লক্ষ্যে ব্রিটিশ ও পাকিস্তান আমলে বামপন্থীদের অনেক ত্যাগ-তিতিক্ষা ও জেল-নির্যাতনের এক গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে। তাছাড়া এ দেশে সুস্থ ও মানবিক ধারায় সংস্কৃতির বিকাশেও বামপন্থীদের অবদান অনেক। কিন্তু তাদের এই ত্যাগ ও অবদানের কথা তেমনভাবে বলা হয় না। সেই ভাবনা থেকে চলচ্চিত্রটি নির্মাণের উদ্যোগ নেন তিনি।’

আন্তর্জাতিক উৎসবে ‘রূপসা নদীর বাঁকে’
আন্তর্জাতিক এই উৎসবে পরিচালক তানভীর মোকাম্মেলকেও নিমন্ত্রণ জানানো হয়েছে। দুই ঘণ্টার ছবিটিতে তিরিশ দশকের স্বদেশী আন্দোলন, তেভাগা আন্দোলন, রাজশাহী জেলের খাপড়া ওয়ার্ডে কমিউনিস্টদের হত্যাসহ বিভিন্ন ঘটনা বর্ণিত হবে। ছবিটির বাজেট ছিয়ানব্বই লাখ টাকা। এরমধ্যে বাংলাদেশ সরকার পঞ্চাশ লাখ টাকা অনুদান হিসেবে দিয়েছে। বাকি অংশ ক্রাউড-ফান্ডিং বা গণঅর্থায়নের মাধ্যমে সংগ্রহ করা হয়েছে।

বিশেষ এই চলচ্চিত্রে বামপন্থী নেতার বিভিন্ন বয়সের চরিত্রে অভিনয় করেছেন খায়রুল আলম সবুজ, জাহিদ হাসান শোভন ও তওসিফ সাদমান তূর্য। আরো অভিনয় করেছেন নাজিবা বাশার, রামেন্দু মজুমদার, চিত্রলেখা গুহ, ঝুনা চৌধুরী, আফজাল কবির, রাজীব সালেহীন, মাসুম বাশার, অলোক বসু ও অন্যরা।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft