সোমবার, ১৯ এপ্রিল, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
ভারত-ভুটান সংলগ্ন বিতর্কিত সীমানায় সামরিক স্থাপনা নির্মাণ করছে চীন
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 24 November, 2020 at 7:04 PM
ভারত-ভুটান সংলগ্ন বিতর্কিত সীমানায় সামরিক স্থাপনা নির্মাণ করছে চীনহিমালয় সংলগ্ন চীনের সঙ্গে ভারত ও ভুটানের বিতর্কিত সীমানায় সামরিক স্থাপনা নির্মাণ করছে বেইজিং। স্যাটেলাইট থেকে পাওয়া নতুন ছবি বিশ্লেষণ করে সিএনএন এ তথ্য জানিয়েছে।
যুক্তরাষ্ট্রভিত্তিক স্যাটেলাইট পরিচালক সংস্থা ম্যাক্সার টেকনোলোজিস জানিয়েছে, গত ২৮ অক্টোবর ছবিটি তোলা হয়েছিল। ‘তোরসা নদী উপত্যকা এলাকায় চলতি বছর নির্মাণ কর্মকাণ্ডের স্পষ্টতা পাওয়া গেছে।’ এছাড়া দোকলাম এলাকার কাছে নতুন সামরিক সরঞ্জাম রাখার বাঙ্কারও নির্মাণ’ করা হচ্ছে।
সংস্থাটি জানিয়েছে, চীন-ভুটান সীমান্তের পাঙ্গরা গ্রামের বিতর্কিত এলাকায় নতুন স্থাপনা নির্মাণ করতে দেখা গেছে ছবিতে। ২০১৭ সালে চীন ও ভারতীয় সেনাদের মধ্যে উত্তেজনার পর ওই এলাকার কাছাকাছি একটি সামরিক সরবরাহ ডিপো অবশ্য আগেই নির্মাণ করেছিল বেইজিং।
এক বিবৃতিতে ভারতে ভুটানের রাষ্ট্রদূত মেজর জেনারেল ভিতসপ নামগায়েল বলেছেন, ‘ভুটানের অভ্যন্তরে চীনের কোনো গ্রাম নেই।’
নতুন এই স্যাটেলাইট ছবির ব্যাপারে জানতে চাওয়া হলে চীনের পররাষ্ট্র দপ্তর কোনো সাড়া দেয়নি। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ও তাৎক্ষনিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি।
চীন, ভারত ও ভুটান সীমান্তে দোকলামের ছোট্ট একটি এলাকার মালিকানা দাবি করে আসছে। অবশ্য কৌশলগত দিক থেকে এটি ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ নয়া দিল্লির সঙ্গে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে যাতায়াতের জন্য এই শিলিগুড়ি করিডোর হিসেবে ব্যবহৃত হয় এই অঞ্চল।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft