রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
ঘূর্ণিঝড় ‘নিভার’ ঘণ্টায় ১২০ কি.মি. গতি নিয়ে আঘাত হানতে পারে
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 24 November, 2020 at 7:56 PM
ঘূর্ণিঝড় ‘নিভার’ ঘণ্টায় ১২০ কি.মি. গতি নিয়ে আঘাত হানতে পারেদক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘নিভার’ পশ্চিম-উত্তর দিকে অগ্রসর হচ্ছে। এটি ঘণ্টায় সর্বোচ্চ ১২০ কিলোমিটার গতি নিয়ে বুধবার বিকেল নাগাদ ভারতের তামিলনাড়ু ও পুদুচেরি উপকূলে আছড়ে পড়বে।
ভারতের আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে মঙ্গলবার আনন্দবাজার জানায়, ঘূর্ণিঝড়টি পুদুচেরি থেকে ৪১০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং চেন্নাই থেকে ৪৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছে।
আবহাওয়া অফিস জানায়, শক্তি সঞ্চয় করে ‘প্রবল ঘূর্ণিঝড়ের’ রূপ নিয়ে বুধবার বিকেলের দিকে মামাল্লাপুরম এবং কারাইকলের মাঝে আছড়ে পড়তে পারে ‘নিভার’।
ওই সময় ঘূর্ণিঝড়টির গতিবেগ হতে পারে ঘণ্টায় ১১০-১১০ কিলোমিটার। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১২০ কিলোমিটারও।
এদিকে পুদুচেরিতে আগামী তিন দিনের জন্য ১৪৪ ধারা করেছে প্রশাসন। বুধবার সাধারণ ছুটি ঘোষণা করেছে তামিলনাড়ু।
চেন্নাইয়ের আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড় ‘নিভার’র মারাত্মক প্রভাব পড়বে ভিলুপুরম, কাড্ডালোর, পুদুচেরি এবং চেন্নাইয়ে।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ই পলানিস্বামীর সঙ্গে এ বিষয়ে কথা বলেছেন। পুদুচেরির মুখ্যমন্ত্রীর সঙ্গেও তার কথা হয়েছে। সব রকম সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন তিনি।
ইতোমধ্যেই তামিলনাড়ু এবং পুদুচেরিতে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। পরিস্থিতির মোকাবিলা এবং উদ্ধারকাজের জন্য জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) ৩০টি দলকে প্রস্তুত রাখা হয়েছে। তাদের মধ্যে ১২টি দল তামিলনাড়ু এবং পুদুচেরিতে আগে থেকেই মোতায়েন করা হয়েছে বলে এনডিআরএফ জানান।
কোনো রকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে তামিলনাড়ুতে আন্তঃজেলা বাস পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। বেশ কিছু ট্রেন বাতিল করা হয়েছে।
ঘূর্ণিঝড়ের প্রভাবে তামিলনাডু উপকূলে ভারী বৃষ্টিপাত হচ্ছে। খুব প্রয়োজন ছাড়া জনসাধারণকে ঘরের বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft