মঙ্গলবার, ১৯ জানুয়ারি, ২০২১
ক্রীড়া সংবাদ
আধুনিক স্টেডিয়ামের দাবি যশোরের ক্রীড়ামোদীদের
আবুল বাসার মুকুল
Published : Tuesday, 24 November, 2020 at 9:57 PM
আধুনিক স্টেডিয়ামের দাবি যশোরের ক্রীড়ামোদীদেরযশোরে ক্রীড়াঙ্গনের প্রাণকেন্দ্র বলতে স্টেডিয়ামকেই বোঝায়। এখানে দু’টি গ্যালারি ছাড়া অন্যসব স্থাপনাতেই ভগ্নদশা। এমনকি খেলার মাঠ বছরের অধিকাংশ সময় পানির নীচে থাকে। এ সময় সংশ্লিষ্ট ক্রীড়া সংগঠক ও খেলোয়াড়রা পার করেন অলস সময়। শুষ্ক মৌসুমে স্বল্প সময়ের জন্যে মাঠ খেলার উপযোগী করা হয়। তখনই শুরু হয় সাংঘর্ষিক কর্মকান্ড। এ কারণে অনেক খেলা-ই তখন আর আলোর মুখ দেখে না।
১৯৫৯ সালের ১৫ জানুয়ারি যশোরে শামস্-উল-হুদা স্টেডিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তৎকালীন ইস্ট পাকিস্তানের গভর্নর জাকির হুসাইন। একই বছরের পহেলা মার্চ উদ্বোধন করেন তৎকালীন জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও জেলা ম্যাজিস্ট্রেট রুহুল কুদ্দুস।  
এরপর ১৯৭৬ সালে খুলনা বিভাগীয় ক্রীড়া সংস্থার অর্থায়নে যশোর স্টেডিয়ামটির আধুনিকায়নের কাজ শুরু হয়। ১৯৯৪-১৯৯৫ অর্থ বছরে জাতীয় ক্রীড়া পরিষদের অর্থায়নে নির্মিত হয় বর্তমান ক্রীড়া সংস্থার অফিস সংলগ্ন ভিআইপি গ্যালারি। সর্বশেষ, জাতীয় ক্রীড়া পরিষদের অর্থায়নে ২০১৬-২০১৭ অর্থ বছরে প্রায় চার কোটি টাকা ব্যয়ে পুরাতন দু’টি গ্যালারি ভেঙে নতুন করে নির্মাণের পাশাপাশি মাঠের চার পাশে ফেঞ্চি গ্যালারি ও ড্রেন নির্মাণ করা হয়। ড্রেন নির্মাণ করা হলেও তা কোনো কাজে আসছে না। মাঠ  থেকে ড্রেন প্রায় দু’ফুট উঁচু। এছাড়া, বিভিন্ন সময় ব্যক্তিগত অর্থায়নে নির্মিত হয়েছে নানা স্থাপনা। কিন্তু কখনই আধুনিকতার ছোঁয়া পায়নি স্টেডিয়ামটি।
রাজনৈতিক সদিচ্ছা ও ঐক্য ছাড়া কখনই এই জাতীয় স্থাপনা আধুনিকায়ন সম্ভব না বলে মনে করেন ক্রীড়ামোদীরা। জেলায় ক্রীড়াঙ্গনের উন্নতির জন্যে এই ঐক্য জরুরি বলে মনে করছেন ক্রীড়া সংশ্লিষ্টরা। যশোরের স্টেডিয়ামটি জাতীয় মানের করার দাবি ক্রীড়াবিদসহ ক্রীড়ামোদীদের।
ইতিমধ্যে যশোর স্টেডিয়ামটি আধুনিকায়নের জন্যে জাতীয় ক্রীড়া পরিষদ থেকে সংস্কার ও মেরামত কাজে প্রাক্কলন ডিপিবি প্রণয়নের জন্যে ১৯ কোটি টাকা বরাদ্দ চেয়ে একটি ফাইল ক্রীড়া মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন জাতীয় ক্রীড়া পরিষদের উপসহকারী প্রকৌশলী আমিনুর রহমান। তিনি জানান, ক্রীড়া মন্ত্রণালয় থেকে ফাইলটি একনেকে যাবে। সেখান থেকে অর্থ পাস হলে জরাজীর্ণ গ্যালারি নতুন করে তৈরি, মাঠ উন্নয়ন, নতুন প্যাভিলিয়ন ভবন নির্মাণ ও ফেঞ্চি গ্রিল স্থাপন করা হবে। যদিও কবে নাগাদ ফাইলটি একনেকে পাঠানো হবে তা কারও জানা নেই।
জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ইয়াকুব কবির জানান, স্টেডিয়াম আধুনিকায়ন করা অত্যন্ত জরুরি। জেলায় খেলাধুলার উন্নতি করতে হলে অবকাঠামো উন্নয়ন প্রয়োজন। বছরের বেশিরভাগ সময় মাঠ থাকে খেলার অনুপযোগী। সামান্য বৃষ্টি হলেই মাঠ তলিয়ে যায়। পুরাতন যেসব গ্যালারি রয়েছে তা জরাজীর্ণ হয়ে গেছে।
আধুনিক স্টেডিয়ামের দাবি যশোরের ক্রীড়ামোদীদের   




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft