মঙ্গলবার, ১৯ জানুয়ারি, ২০২১
আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
ভাষা, দিন দিন হচ্চে হাসা!
Published : Tuesday, 24 November, 2020 at 10:35 PM
ভাষা, দিন দিন হচ্চে হাসা!আগেই সুধিজনের কাছে ক্ষেমা চাইয়ে রাকচি এই কারনে, নিজি মুক্কু সুক্কু মানুস বিলে। কেউ কেউ হয়ত কতি পারেন, এইডে নিয়ে আমার খেড়িখুদা লোকের কতা কওয়া সাজে না। কিন্তুক করবডা কি। সবই পারি, পারিনে শুদু অনজ্বালা সহ্য কত্তি।
কুটিকালে দেকতাম যারা লিকালিকি কত্তেন তাইগের ভাষার ওপর কত দখল ছিলো। সেই সুমায়কার এট্টা লিকা সারা দেশে হৈচৈ ফেলায় দিতো। ককনো ককনো এক লিকায় সরকারও কাইত হইয়ে যাইতো। দিন দিন কিরাম যেন এট্টা হইয়ে গ্যালো। একন কোন কিচুর মানবিচ নেই। যার যা মনে আইসতেচে সেই তাই লেকচে। কি ফেসবুকি, কি অনলাইনি কিম্বা খবরে কাগজে। একন আমি ঠিক বুজ কত্তি পারিনি আপনি, তুমি আর তুই কাইগের বেলায় ব্যবহার করা দরকার। আগে জানতাম যারা বয়সে বড়, সুম্মানী লোক তাইগের বেলায় আপনা আপনি করা হয়। যাগের সাতে বন্ধুত্ব কিম্বা ভালোবাসাবাসি করা হয় তাইগের তুমি কওয়া হয়। আর যারা ছোট বা ইতরপানা কাজ করে তাইগের বেলায় তুই তুকারি করা হয়। কুটিকালে দেকতাম মনের মানুসরে হাউস কইরে পিয়া, পেয়সী ইরাম সুন্দর সুন্দর নামে সম্বোধন কইত্তো। বিশেষ কইরে রুমান্টিক গান কিম্বা সিনেমায়। কিন্তুক একন দেকি পেরেমে পিরিতির বেলায় মনের মানুসরে কচ্চে পাগলী। আবার রুমান্টিক গানের কতায় তুমি লাইবে গেচে তুই তুকারিতি। এতি কি সুম্মান কুইমলো না বাইড়লো বুজ কত্তি পাত্তিচে নে। হয়ত এই নিয়ে কতা কতি গেলি কেউ আগ বাড়ায়ে কইয়ে দিতি পারে আমার কুকড়ো আমি ল্যাজের দিকিত্তে  জবোই দেব তুমি কওয়ার কিডা। যার লোকরে যার যা ভালো লাগে তাই কইয়ে ডাকুক তেবে যে কতা কওয়ার জন্যি চিটিডা লিকতি বইলাম সিডাও কওয়া হইলো না। আইজকাল খবরে কাগজে কিচু ভাষা আর বানান দেকি তা দেইকে কুচো কাচা বিদ্যে যা শিকিলাম সিডাও ভুইলে যাওয়ার জুগাড় হয়। কারডা মানবো সিডার জন্যি হয়ত আমাগের কোচিং কত্তি পারে। তেবে কিচু কিচুর বেলায় পোতিবাদ না কইরে পারা যায় না।
কোন যুদ্দ অপরাদীর ফাঁসি হলি কিম্বা কোন রাজাকার মল্লি যদি লিকা হয় চিরনিদ্দায় শায়িত হলেন পড়তি গেলি খুব খারাপ লাগে। কিম্বা কোন বড় দুন্নীতিবাজ কিম্বা কোন ধষষোক আদালতেত্তে খাটন খাওয়ার রায় বাইরোনোর পরেও যদি খুব তুয়াজ কইরে আপনা আপনি কিম্বা তিনি জানায়েচেন ইরাম ভক্তিপুন্ন কতা পড়তি হয় তকন জানের মদ্দি কাইন্দে দেয়। মনের দুক্কু কবো কারে আর শোনবে খিডা !
ইতি-
অভাগা আক্কেল চাচা
০১৭২৮৮৭১০০৩



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft