বুধবার, ১৯ মে, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
তিলোত্তমা নগরী গড়তে হলে মানসিকতায় পরিবর্তন আনতে হবে : মেয়র তালুকদার আব্দুল খালেক
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 25 November, 2020 at 5:15 PM
তিলোত্তমা নগরী গড়তে হলে মানসিকতায় পরিবর্তন আনতে হবে : মেয়র তালুকদার আব্দুল খালেকখুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, নগরকে বাসযোগ্য করে গড়ে তুলতে হলে নগরবাসীর সহযোগিতা প্রয়োজন। খুলনাকে তিলোত্তমা নগরী গড়তে হলে মানসিকতায় পরিবর্তন আনতে হবে। পরিকল্পনা ছাড়া নগর উন্নয়ন সম্ভব নয়। এখনও অপরিকল্পিতভাবে অনেকে বাড়ি তৈরি করছেন।
তিনি আজ (বুধবার) সকালে নগর ভবন সম্মেলনকক্ষে বিশ^ নগর পরিকল্পনা দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক এর সহযোগিতায় খুলনা সিটি কর্পোরেশন এ অনুষ্ঠানের আয়োজন করে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘জনস্বাস্থ্যের জন্য নগর পরিকল্পনা’।
সিটি মেয়র বলেন, করোনা সংক্রমণের কারণে খুলনার উন্নয়ন কিছুটা থমকে ছিলো। ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নে আটশ কোটি টাকা এবং রাস্তার উন্নয়নে ছয়শ কোটি টাকার কাজ চলমান রয়েছে। জলাবদ্ধতা নিরসনে চেষ্টা চলছে। ময়লা ফেলার জন্য নির্দিষ্ট স্থান রয়েছে। তবুও অনেকে নির্দিষ্ট স্থানে ময়লা না ফেলে ড্রেনে ফেলছেন। এ কারণে নগরীতে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। এসময় নির্দিষ্ট স্থানে ময়লা ফেলার জন্য নগরবসীর প্রতি অনুরোধ করেন সিটি মেয়র। ভবিষ্যৎ প্রজন্মকে একটি বাসযোগ্য, পরিকল্পিত ও পরিচ্ছন্ন নগরী উপহার দিতে যে কোন কঠিন পদক্ষেপ নিতে পিছপা না হওয়ার ঘোষণা দেন তিনি । মেয়র আরও বলেন, যার যার দায়িত্বটুকু সঠিকভাবে পালন করলে পরিকল্পিত নগর গড়া সম্ভব। দায়িত্বহীনতার পরিচয় দিলে নগর উন্নয়ন সম্ভব নয়।
খুলনা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালার সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন কেসিসি’র নগর পরিকল্পনা উন্নয়ন স্থায়ী কমিটির সভাপতি ফকির মোঃ সাইফুল ইসলাম। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন কেসিসি’র প্যানেল মেয়র মোঃ আলী আকবার টিপু, অ্যাডভোকেট মেমরী সুফিয়া রহমান শুনু, সচিব মোঃ আজমুল হক, প্রধান প্রকৌশলী এজাজ মোর্শেদ চৌধুরী, চীফ প্ল্যানিং অফিসার মোঃ আবির-উল-জব্বার, অধ্যাপক তুষার কান্তি রায় প্রমুখ। প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের নগর পরিকল্পনা উন্নয়ন ডিসিপ্লিনের প্রধান অধ্যাপক ড. মোস্তফা সরোয়ার। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft