মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
ইতিমধ্যে ৯০ ভাগ গ্রাহকের বাড়িতে বসানোর কাজ শেষ হয়েছে
যশোরে ৩৬ হাজার প্রি-পেমেন্ট মিটার স্থাপন
জাহিদ আহমেদ লিটন :
Published : Wednesday, 25 November, 2020 at 9:40 PM
যশোরে ৩৬ হাজার প্রি-পেমেন্ট মিটার স্থাপন যশোরে ডিজিটাল বৈদ্যুতিক স্মার্ট প্রি-পেমেন্ট মিটার বসানোর কাজ বর্তমানে শেষের পথে। ইতিমধ্যে শহর জুড়ে ৩৬ হাজার মিটার বসানো হয়েছে। ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি এ প্রকল্পের আওতায় ইতিমধ্যে ৯০ ভাগ কাজ শেষ করেছে। বিদ্যুৎ বিভাগকে ডিজিটালাইজেশন করতে এ কোম্পানির আওতায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলায় এ কাজ চলছে।
বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা যায়, বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগের দুটি সার্কেলের আওতায় যশোরে প্রায় ৯০ হাজার গ্রাহক রয়েছে। এরমধ্যে বিদ্যুৎ বিতরণ বিভাগ-১ এর আওতায় ৪৩ হাজার ২শ’ ও বিভাগ-২ এর আওতায় ৪৩ হাজার ৭৪৬ জন গ্রাহক রয়েছে। এসব গ্রাহকদের স্মার্ট প্রি-পেমেন্ট মিটারের আওতায় নিয়ে আসা হচ্ছে। গত ১ জুলাই থেকে কর্তৃপক্ষ গ্রাহকের বাড়িতে গিয়ে প্রি-পেমেন্ট মিটার বসানো কাজ শুরু করে। ইতিমধ্যে শহর জুড়ে ৩৬ হাজার গ্রাহকের বাড়িতে এ মিটার বসানোর কাজ সম্পন্ন হয়েছে বলে ওজোপাডিকোর তত্ত্বাবধায়ক প্রকৌশলী শহিদুল আলম জানিয়েছেন। তিনি বলেন, খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরায় স্মার্ট প্রি-পেমেন্ট মিটার বসানোর কাজ শেষ হবার পর যশোরে এ কার্যক্রম শুরু হয়। এ প্রকল্পের আওতায় প্রথম পর্যায়ে যশোরে ৪৬ হাজার মিটার বসানো হবে। গত প্রায় ৫ মাসে যশোর বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগের আওতায় শহরময় ৩৬ হাজার এ মিটার বসানো হয়েছে। যা টার্গেটের প্রায় ৯০ ভাগ অর্জন করা সম্ভব হয়েছে বলে তিনি জানান। আগামী বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত প্রথম পর্যায়ের এ প্রকল্পের কাজ চলবে। এরপর দ্বিতীয় প্রকল্পের আওতায় বাকি ৪৬ হাজার গ্রাহকের মাঝে এ স্মার্ট প্রি-পেমেন্ট মিটার বসানোর কাজ শুরু হবে।
প্রকৌশলী শহিদুল আলম বলেন, এ প্রকল্পের আওতায় গ্রাহকরা বিনামূল্যে নতুন এ মিটার পাচ্ছেন। ওজোপাডিকোর কর্মকর্তা ও কর্মচারীরা বাড়ি বাড়ি গিয়ে গ্রাহকের পুরনো মিটার খুলে নতুন স্মার্ট প্রি-পেমেন্ট মিটার বসিয়ে দিচ্ছেন। গ্রাহকরা শুধুমাত্র মোবাইল রিচার্জের মতোই জি-পেই’র অ্যাপসের মাধ্যমে বিদ্যুতের বিল রিচার্জ করছেন। এটি গ্রামীণ ফোনের জি-পে অ্যাপস ব্যবহার করে ফেলেক্্িরলোডের দোকান থেকে ও নির্ধারিত ব্যাংকের শাখায় গিয়ে রিচার্জ করতে পারবেন। নতুন এ পদ্ধতির কারণে যশোর বিদ্যুৎ বিভাগ দুটি গ্রাহক সেবাকেন্দ্র (ভেন্ডিং স্টেশন) নির্মাণ করেছে। এরমধ্যে শহরের চিত্রামোড়ে ও চাঁচড়া বিদ্যুৎ ভবনের সেবাকেন্দ্রটি কাজ শুরু করেছে। এখান থেকেই শহরবাসী বৈদ্যুতিক প্রি-পেমেন্ট মিটার সংক্রান্ত সকলসেবা গ্রহণ করতে পারবেন। এতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও গ্রাহক উভয়েই লাভবান হচ্ছেন। মোবাইল ফোনের মতো গ্রাহক যতটুকু বিদ্যুৎ ব্যবহার করবেন, ঠিক ততটুকুই বিল দেবেন। তাকে বাড়তি কোন টাকা বা ঝামেলা পোহাতে হবে না। গ্রাহককে শুধুমাত্র মিটার ভাড়া বাবদ ৪০ টাকা, ডিমান্ড চার্জ ও ভ্যাট ট্র্যাক্্র প্রদান করতে হবে।
যশোর বিদ্যুৎ বিভাগ সূত্র জানায়, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলা নিয়ে ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড গঠিত। এরমধ্যে খুলনা ও বরিশাল বিভাগ রয়েছে। এ জোনে খুলনা ও বাগেরহাটে গত ২০১৫ সাল থেকে প্রি-পেমেন্ট মিটার স্থাপনের কাজ শুরু হয়। এ দুটি জেলার ৯৫ ভাগ গ্রাহক প্রি-পেমেন্ট মিটারের আওতায় এসেছে। এরপর সাতক্ষীরায় ৯০ ভাগ গ্রাহকের মাঝে নতুন এ মিটার বসানো হয়েছে। তৃতীয় পর্যায়ে যশোর ও কুষ্টিয়ায় এ কার্যক্রম চলছে। এরপর চতুর্থ পর্যায়ে এ জোনের আওতায় মাগুরা, নড়াইল, ঝিনাইদহ ও চুয়াডাঙ্গা জেলা ডিজিটাল পদ্ধতির নতুন এ মিটার বসানোর কাজ শুরু হচ্ছে। সাত জেলার দুই লক্ষাধিক বিদ্যুৎ গ্রাহক এ প্রকল্পের আওতায় আসছে। যা নিয়ে ব্যস্ত সময় পার করছেন ওজোপাডিকো যশোর সার্কেলের কর্মকর্তারা। করোনা মহামারির কারণে এ প্রকল্পের কাজ কিছুটা পিছিয়ে গেছে সূত্রটি জানিয়েছে।
এসব বিষয়ে ওজোপাডিকোর তত্ত্বাবধায়ক প্রকৌশলী শহিদুল আলম বলেন, স্মার্ট প্রি-পেমেন্ট মিটার নিয়ে গ্রাহকের কোন উৎকণ্ঠার কারণ নেই। পৃথিবী ডিজিটাল হচ্ছে, মানুষও পিছিয়ে নেই। বিদ্যুৎ বিভাগেও আধুনিক ডিজিটালের ছোঁয়া লেগেছে। এ কারণে মানুষ ঘরে বসেই বিদ্যুতের সেবা পাচ্ছেন। তাদেরকে ব্যাংকে গিয়ে লাইনে দাড়িয়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হচ্ছে না। তারা মোবাইলে ঘরে বসেই বিল পরিশোধ করতে পারছেন। তিনি বলেন, এ মিটার নিয়ে কারো কোন সমস্যা হলে সরাসরি বিদ্যুৎ অফিসে যোগাযোগ করবেন। বিদ্যুৎ অফিসের দরজা সবসময় গ্রাহকের জন্য খোলা থাকবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft