মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
ট্রাম্পকে ‘পুতুল’ বলায় ম্যারাডোনা ভিসা পাননি
কাগজ ডেস্ক
Published : Thursday, 26 November, 2020 at 12:40 PM
ট্রাম্পকে ‘পুতুল’ বলায় ম্যারাডোনা ভিসা পাননিট্রাম্পকে পুতুল বলার কারণে যুক্তরাষ্ট্রের ভিসা পাননি ফুবটল ঈশ্বর দিয়াগো ম্যারাডোনা। ২০১৭ সালে মায়ামিতে সাবেক স্ত্রীর মামলা মোকাবিলা করার জন্যে এখানে আসার প্রয়োজন ছিল তার। তিনি ভিসার জন্যে আবেদনও করেছিলেন। কিন্তু, প্রেসিডেন্ট ট্রাম্পকে ‘অসন্মান’ করার অজুহাতে তাকে ভিসা দেয়নি যুক্তরাষ্ট্র। আর্জেন্টিনার একটি টেলিভিশনে এমনটাই তুলে ধরেছিলেন ম্যারাডোনার আইনজীবী ম্যাটিয়াস মরলা।
ম্যাটিয়াস মরলা ওই অনুষ্ঠানে বলেছিলেন, ভিসা সাক্ষাৎকারে ম্যারাডোনার কাছে প্রশ্ন ছিল ‘ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে তোমার কী ধারণা?’ জবাবে তিনি উত্তর দিয়েছিলেন ট্রাম্পকে তিনি ‘চিরোলিটা’ বা ‘পুতুল মনে করেন। অথচ, ম্যাটিয়াস মরলা সাক্ষাৎকারের আগে ম্যারাডোনাকে বার বার সতর্ক করেছিলেন যুক্তরাষ্ট্র নিয়ে কোনো নেতিবাচক মন্তব্য না করার জন্যে। চিরোলিটা শব্দটি আর্জেন্টিনার আঞ্চলিক ভাষায় তুচ্ছার্থে ব্যবহার করা হয়।
শুধু ওই সাক্ষাৎকারেই নয়, আরও অনেক বার অনেক স্থানে ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে ব্যাঙ্গাত্মক মন্তব্য করেছিলেন ম্যারাডোনা। একবার রাশিয়ান টেলিভিশন আরটির এক অনুষ্ঠানে তিনি ট্রাম্পকে নিয়ে বলেছিলেন, ‘ট্রাম্প্র এক কৌতুকের মতো। তাকে কার্টুনের মতো মনে হয়। যখনই টেলিভিশনে ট্রাম্পকে দেখি তখনই চ্যানেল বদলে ফেলি’।
ম্যারাডোনা ছিলেন মার্কিন সাম্রাজ্যবাদের ঘোর বিরোধী। ভেনিজুয়েলার বিপ্লবী নেতা হুগো শ্যাভেজের অনুসারী ম্যারাডোনা ছিলেন লাতিন আমেরিকার বাম আন্দোলনের একনিষ্ট সমর্থক। শ্যাভেজের মৃত্যুর পর তার উত্তরসূরি রিকোলো মাদুরোর পক্ষে প্রকাশ্য অবস্থান নিয়েছিলেন তিনি। তিনি নিজের ফেইসবুক স্ট্যাটাসে লিখেছিলেন, ‘আমরা আমৃত্যু হুগো শ্যাভেজের অনুসারী। নিকোলা মাদুরো নির্দেশ দিলে আমি সৈনিকের পোশাক পরে সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়াইয়ে নামার জন্যে প্রস্তুত’। ইংরেজি, স্প্যানিশ ও ইতালিয়ান ভাষায় ম্যারাডোনা ‘বিপ্লব দীর্ঘজীবী হোক’ লিখে তার বক্তব্য শেষ করেছিলেন।
এসব কারণে ম্যারাডোনার সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক ভালো ছিল না। ১৯১৪ সালের বিশ্বকাপে মাদক গ্রহণের কারণে ম্যারাডোনাকে যুক্তরাষ্ট্রে ভ্রমণে নিষিদ্ধ করা হয়। শেষ পর্যন্ত তাকে যুক্তরাষ্ট্রের ভিসা দেয়া হয়নি। ২০১৭ সালে সাবেক স্ত্রীর মামলা লড়ার জন্যে যুক্তরাষ্ট্রে এসেছিলেন তার আইনজীবী। ভেঙে গিয়েছিল স্ত্রী ক্লোডিয়া ভিলাফেইনের সাথে তার ১৪ বছরের সংসার।
বুধবার আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ার্সে নিজ বাড়িতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান ৬০ বছর বয়সী কিংবদন্তি ফুটবলার দিয়াগো ম্যারাডোনা।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft