বুধবার, ২১ এপ্রিল, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
ভারতজুড়ে সাধারণ ধর্মঘট শুরু
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 26 November, 2020 at 4:02 PM
ভারতজুড়ে সাধারণ ধর্মঘট শুরুভারতের কেন্দ্রীয় সরকারের শ্রম ও কৃষি আইনসহ একাধিক নীতির প্রতিবাদে সাত দফা দাবিতে ভারতজুড়ে শুরু হয়েছে সাধারণ ধর্মঘট।
ভারতের বাম শ্রমিক সংগঠন সিটুসহ সমস্ত কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন, ব্যাংক, বীমা, রেল, ডাক, বিএসএনএল, প্রতিরক্ষাসহ শিল্পভিত্তিক ফেডারেশন সমূহের ডাকে বৃহস্পতিবার সকাল থেকে এই ধর্মঘট শুরু হয়েছে।
সাত দফা দাবিসহ কৃষক বিরোধী ও দেশের সাধারণ মানুষের স্বার্থের পরিপন্থী কেন্দ্রীয় সরকারের কৃষি বিল, শ্রমিক বিরোধী শিল্প আইন বাতিলের দাবিতে সারা ভারতে এই সাধারণ ধর্মঘট। এই ধর্মঘটে ভারতের প্রায় ২৫ কোটি শ্রমিক অংশ নেন বলে জানা যায়।
ভারতের কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলির অভিযোগ, ভারতে লকডাউনের ফলে ১৪ কোটি মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। কেন্দ্রীয় সরকার একের পর এক শ্রমিক বিরোধী পদক্ষেপ নিচ্ছে। রাষ্ট্রায়াত্ত সংস্থা বিক্রি করে দেওয়া হচ্ছে। কেন্দ্র এবং বিভিন্ন রাজ্য সরকার একের পর এক সরকারি কর্মীদের উপর আঘাত হানছে। ফলে এই ধর্মঘটে কৃষক এবং ক্ষেতমজুরদের সঙ্গে সরকারি কর্মীরাও অংশ নিয়েছেন।
এদিন সকাল সাতটা থেকেই পশ্চিমবঙ্গ জুড়ে ধর্মঘটের প্রভাব পড়তে শুরু করেছে। লালা ঝান্ডা হাতে ইয়ে বাম সংগঠনের কর্মীরা ধর্মঘটের সমর্থনে পথে নেমে পড়েছেন। কুচবিহার জেলায় ধর্মঘটের সমর্থনে রাস্তায় টায়ার জ্বালিয়ে দেওয়া হয়েছে। একটি বাসেও ভাঙ্গচুর করা হয়। বারাসত এবং দমদমে ধর্মঘটের সমর্থনে সকাল থেকে চলে রাস্তা অবরোধ।
শিয়ালদহ দক্ষিণ শাখায় সকাল থেকে ধর্মঘটের প্রভাবে ট্রেন চলাচল ব্যাহত হচ্ছে। তবে এই ধর্মঘটে পশ্চিমবঙ্গের জনজীবন সচল রাখতে সব রকম ব্যাবস্থা নিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। জনজীবন সচল রাখতে রাস্তায় মোতায়েন করা হয়েছে প্রচুর পরিমানে পুলিশ।
এদিকে এই ধর্মঘটের প্রভাব ভারতের অন্যান্য রাজ্যেও কমবেশী পড়তে শুরু করেছে বলে জানা গেছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft