শনিবার, ০৮ মে, ২০২১
শিক্ষা বার্তা
শিক্ষা প্রতিষ্ঠানের কমিটি গঠনের অভিযোগ বোর্ডের চেয়ারমনের বিরুদ্ধে
হাফিজুর রহমান পান্না, রাজশাহী ব্যুরো :
Published : Thursday, 26 November, 2020 at 5:49 PM
শিক্ষা প্রতিষ্ঠানের কমিটি গঠনের অভিযোগ বোর্ডের চেয়ারমনের বিরুদ্ধে রাজশাহীর দুর্গাপুর উপজেলার পুরান তাহেরপুর উচ্চ বিদ্যালসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কমিটি গঠনে নিয়ে লঙ্ঘনের অভিযোগ উঠেছে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মখবুল হোসেনের বিরুদ্ধে। একই সঙ্গে তার বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে। গত মঙ্গলবার সন্ধায় রাজশাহী প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। দুর্গপুর উপজেলা নওদাপড়া ইউনিয়ন পরিষদের তিন নম্বর ওয়ার্ড সদস্য আব্দুল মালেক বলেন, প্রফেসর মখবুল হোসেন রাজশাহী শিক্ষা বোর্ডে যোগদানের পর থেকেই হঠকারী সিদ্বান্তে একভাবে শিক্ষা বোর্ড পরিচালনা করতে গিয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অচললাবস্থা সৃষ্টি করেছেন। আমার স্কুলেল ১১ সদ্যের ম্যানেজিং কমিটির মধ্যে থেকে পাঁচজন পদত্যাগপত্র দেখিয়ে কমিটি ভেঙ্গে দেন। পরে তার এ সিদ্ধান্তের প্রতিবাদে কমিটির এক সদস্য চ্যালেঞ্জ ছুড়ে তাকে লিখিতভাবে জানান যে তিনি পদত্যাগ করেননি। তবুও তার লিখিত আপত্তি উপেক্ষা করে ওই কমিটি ভেঙ্গে দেওয়া হয়। সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, পুনরায় শিক্ষা বোর্ডের নিয়মানুযায়ী তিন সদস্যের নাম প্রস্তাব করে এডহক কমিটি জমা দেওয়া হলেও স্কুল কর্তৃপক্ষ ও স্থানীয় সংসদ সদস্যের মতামতকে উপেক্ষা করে শিক্ষা বোর্ড চেয়াম্যান তার পছন্দের ব্যাক্তি স্কুলের সভাপতি করেন। যাকে সভাপতি করা হয়েছে তিনি ওই স্কুলেরই সদ্য অবসরপ্রাপ্ত কেরানি আব্দুস সাত্তার প্রাং। শিক্ষা বোর্ড চেয়াম্যানের সাথে তার সংখ্যতা তাথায় বিতর্কিত এ ব্যাক্তিকে সভাপতি কারা হয়েছে। বোর্ড চেয়াম্যানের এ সিদ্ধান্তের বিরুদ্ধে এডহক কমিটির অভিভাবক সদস্য ও শিক্ষক প্রতিনিধি গত মঙ্গলবার পদত্যাগ করেছেন। উদ্ভুত পরিস্থিতিতে এডহক কমিটির আর কোন কার্যকারিতা নেই বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। সংবাদ সম্মেলন অবিলম্বে বোর্ড চেয়াম্যান মনগড়া এডহক কমিটি ভেঙ্গে দেয়ার দাবি জানানো হয়েছে। দাবি না মানা হলে আইনগত ব্যবস্থা গহণ করা হবে।
এদিকে শিক্ষা বোর্ডের ঘনিষ্ঠ সুত্রে জান গেছে, বগুড়া, শাজানপুুর উপজেলা কমারপাড়া এডহক কমিটি থেকে দুই সদস্য পদত্যাগ করায় সেই কমিটি ভেঙ্গে দেয়া হয়েছে। শিক্ষা বোর্ড চেয়াম্যানের একক সিদ্ধান্তের কারণে বগুড়ার ও সাজাহানপুরের কলেজের এডহক কমিটি থেকে দুই জন করে চার সদস্য পদত্যাগ কার্যকারিতা নেই বলে সুত্রটি উল্লেখ করেছে।
শিক্ষা বোর্ডের নির্ভযোগ্য সূত্রে আরো জানা গেছে নিয়মানুযায়ী এসব শিক্ষা প্রতিষ্ঠানের এডহক রহস্যজনক কারণে তা না ভেঙ্গে ঝুলিয়ে রাখা হয়েছে।
সুত্রটি আরো জানায় এর পর শিক্ষা বোর্ডে ডেকে স্কুলের প্রধান শিক্ষদের ডেকে উপদেশ দেয়া হচ্ছে, এসব ব্যাক্তিকে দিয়ে কমিটি চালিয়ে দেন। এসব উপদেশও সুফল বেয়ে অনছে না। ফলে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অচললাবস্থা বিরাজ করছে। এ পরিস্থিতিতে শিক্ষা বোর্ড মনোনিত কমিটি ভেঙ্গে দিতে হবে বলে অভিমত ব্যাক্ত করেছেন। রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক এক চেয়াম্যান। এ ব্যাপারে রাজশাহী শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক প্রফেসর দেবশিষ রঞ্জন রায় কোন মন্তব্য করতে রাজি হয়নি। এসব অভিযোগ বিষয়ে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়াম্যান প্রফেসর মখবুল হোসেনই সঙ্গে মুঠো ফোনে যোগাযোগ করা হলে তিনি কোন রিসিভ না করায় তার বক্তব্য পায়া যায়নি।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft