মঙ্গলবার, ১৯ জানুয়ারি, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
যশোর জেলা আইনজীবী সমিতির নির্বাচন শনিবার
ফ্যাক্টর হতে পারেন নতুন ভোটাররা
শিমুল ভূইয়া
Published : Friday, 27 November, 2020 at 8:55 PM
ফ্যাক্টর হতে পারেন নতুন ভোটাররা শনিবার  যশোর জেলা আইনজীবী সমিতির বার্ষিক নির্বাচন। এ কারণে আইনজীবীদের মধ্যে বিরাজ করছে উৎসবের আমেজ। তিন প্যানেলই প্রচার-প্রচারণা চালিয়েছে সমানতালে। ভোটাররা বলছেন,সভাপতি-সম্পাদক পদে হাড্ডাহাড্ডি লড়াই হবে। এবারের নির্বাচনে নতুন ভোটাররা ‘ফ্যাক্টর’ হতে পারে বলে ধারণা করছেন কেউ কেউ। বিষয়টি মাথায় রেখে প্রার্থীরাও যে যার মতো কৌশলে নবীন ভোটারদের কাছে টানার চেষ্টা করেছেন। তরুণ  ভোটাররা বলছেন, চেহারা বা প্যানেল বিবেচনায় না করে দক্ষতা এবং যোগ্যতা বিবেচনা করে তারা ভোট দেবেন।
ভোট নিয়ে কথা হয় মহাজোট সমর্থিত সভাপতি প্রার্থী গাজী আবদুল কাদিরের সাথে। তিনি বলেন, দলের জন্যে তার ত্যাগ রয়েছে। তিনি চারবার জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। দলীয় নেতাকর্মীদের আইনি সেবা দিয়েছেন। এসব কারণে নির্বাচিত হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন। আব্দুল কাদির নির্বাচিত হলে সদস্যদের সার্বিক উন্নয়ন, বার ও বেঞ্চের সাথে সুসম্পর্ক গড়ার চেষ্টা করবেন। সচেষ্ট থাকবেন আদালত চত্বরের অনিয়ম দুর্নীতি রুখতে করার।
জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি প্রার্থী আরএম মঈনুল হক খান ময়না বলেন, তাকে দল থেকে মনোনয়ন দিয়েছে। সাধারণ আইনজীবীরা তার সাথে আছেন। এ কারণে তিনি বিজয়ী হবেন। নির্বাচিত হলে অসুস্থ আইনজীবীদের চিকিৎসার জন্যে ফান্ড গঠনের পরিকল্পনা রয়েছে তার। তরুণ আইনজীবীদের প্রাকটিসের জন্যে পৃথক সুবিধা এবং সমিতি ও বেঞ্চের মধ্যে সুসম্পর্ক তৈরি করতে সচেষ্ট থাকবেন বলে জানান মি. ময়না।
গণতান্ত্রিক আইনজীবী সমিতি সমর্থিত সভাপতি প্রার্থী কাজী ফরিদুল ইসলাম বলেন, এর আগে তিনি দু’বার সাধারণ সম্পাদক ছিলেন। সেসময় বারের অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে অবস্থান নেন। যা আইনজীবী সমিতির সদস্যদের অজানা নেই। ফলে তিনি জয়ী হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি বিজয়ী হলে সর্বপ্রথম গঠনতন্ত্র সংশোধনে মনোনিবেশ করবেন। সেখানে একজনের একইপদে তিনবারের বেশি অংশ নেয়ার সুযোগ থাকবেনা।
জয়ের ব্যাপারে আশাবাদী সাধারণ সম্পাদক প্রার্থীরাও। আইনজীবী সমিতির বর্তমান সাধারণ সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম মনোনীত  সাধারণ সম্পাদক প্রার্থী এমএ গফুর বলেন, তিনি এর আগেও সাধারণ আইনজীবীদের পাশে ছিলেন। আইনজীবীদের সুযোগ সুবিধা দিতে তিনি কখনোই পিছুপা হননি। ভবিষ্যতেও তিনি আইনজীবীদের কল্যাণে কাজ করে যাবেন বলে জানান।
মহাজোট সমর্থিত সাধারণ সম্পাদক প্রার্থী সাবেক সাধারণ সম্পাদক শাহানুর আলম শাহীন বলেন, ২০১৮ সালে তিনি সাধারণ সম্পাদক ছিলেন। সেসময় অসংখ্য উন্নয়নমূলক কাজ করেন। তার মধ্যে কয়েকটি কাজ রয়েছে অসমাপ্ত রয়েছে। তিনি বিজয়ী হলে সমিতির সদস্যদের বসার স্থান সংকট দূর করতে ১০ তলা ভবন নির্মাণ কাজে হাত দিবেন। সাধারণ আইনজীবীদের সাথে বসে তাদের সমস্যার কথা শুনবেন এবং সমাধানের পথ বের করবেন।
তবে, ভোটাররা বলছেন, নির্বাচনের আগে প্রার্থীরা নানারকম আশ্বাস দেন। কিন্তু বিজয়ী হলে সব ভুলে যান। বর্তমান কমিটিতে শীর্ষ পর্যায়ের কয়েক নেতা টাউটদের আশ্রয় প্রশ্রয় দিচ্ছেন বলে সাধারণ আইনজীবীদের অভিযোগ। এ ধরনের ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে সেদিকে সকলকে দৃষ্টি রাখতে হবে।
উল্লেখ্য, মহাজোট সমর্থিত প্যানেলের অন্যান্য প্রার্থীরা হলেন, সহসভাপতি পদে খোন্দকার মোয়াজ্জেম হোসেন মুকুুল ও জিএম আবু মুছা, যুগ্ম সম্পাদক আবুল কায়েস, সহকারী সম্পাদক পদে জাহিদুল ইসলাম সুইট ও নাসির উদ্দিন, গ্রন্থাগার সম্পাদক শহিদুল ইসলাম (৬), কার্যকরী সদস্য রেজাউর রহমান, আব্দুল্লাহ আল মাসুদ, নব কুমার কুন্ডু, আরিফ শাহরিয়ার ও উদয়ন বিশ্বাস।
জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের প্রার্থীরা হচ্ছেন, সহসভাপতি পদে আব্দুল লতিফ ও মঞ্জুর কাদের আশিক, যুগ্ম সম্পাদক পদে আশেক মাসুক সুমন, সহকারী সম্পাদক পদে কাজী সেলিম রেজা ময়না ও মাধবেন্দ্র অধিকারী, গ্রন্থাগার সম্পাদক পদে নুরুজ্জামান খান এবং কার্যকরী সদস্য পদে মাহমুদা খানম, মকবুল হোসেন, সেলিম রেজা, রোকনুজ্জামান ও রুহিন বালুজ। এ বিষয়ে নির্বাচন কমিশনার ইসমত হাসার বলেন, তাদের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শনিবার সমিতির এক নম্বর ভবন মিলনায়তনে সকাল ১০ থেকে বিরতিহীনভাবে বিকেল সাড়ে চারটা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। ভোট গ্রহণের জন্যে আটটি বুথ তৈরি করা হয়েছে। এবারের নির্বাচনে চারশ’ ৭৪ জন ভোটারের ভোটাধিকার প্রয়োগের কথা রয়েছে।  






সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft