শুক্রবার, ০৫ মার্চ, ২০২১
সারাদেশ
শাহ মখদুম মেডিক্যাল কলেজের শিক্ষার্থীদের উপর কতৃপক্ষের হামলার প্রতিবাদে সমাবেশ
হাফিজুর রহমান পান্না, রাজশাহী ব্যুরো :
Published : Saturday, 28 November, 2020 at 4:55 PM
শাহ মখদুম মেডিক্যাল কলেজের শিক্ষার্থীদের উপর কতৃপক্ষের হামলার প্রতিবাদে সমাবেশরাজশাহীতে বন্ধ হওয়া বেসরকারি শাহ মখদুম মেডিকেল কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে ১০জন শিক্ষার্থীকে বহিরাগত মাস্তান দিয়ে পিটিয়ে আহত করার অভিযোগ উঠেছে। ২৭ নভেম্বর সন্ধ্যার দিকে এ ঘটনা ঘটে। এতে অন্তত ১০ জন শিক্ষার্থী আহত হয়েছে। আহতদের কয়েকজনকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের হাত ভেঙে গেছে বলে জানিয়েছন শিক্ষার্থীরা।
রামেক হাসপাতালে চিকিৎসাধীন শিক্ষার্থীরা হলেন, রায়হান (২১), তাহসিন (২১), সাব্বির (২১), ফাওজিয়া (২১), বিদিশা (২১), মেধা (২১, রেফাত (২১), নিশাত (২১) ও জেবা (২১)।
শিক্ষার্থীরা জানান, কাল ২৮ নভেম্বর শনিবার একমি ঢাকা থেকে একটি দল রাজশাহী শাহ মখদুম মেডিকেল কলেজ পরিদর্শনে আসবে। এ খবর পেয়ে ওই কলেজের শিক্ষার্থীরা বিকালে প্রতিষ্ঠানটিতে যায়। এরপর কতৃপক্ষ ভাড়াটিয়া বহিরাগত ক্যাডার ডেকে শিক্ষার্থীদের ওপর হামলা করায়। হামলার সময় নারী শিক্ষার্থীদের শরীরের বিভিন্ন (স্পর্ষকাতর) স্থানেও হামলাকারীরা হাত দিয়েছিল বলে অভিযোগ করে শিক্ষার্থীরা ।
২৭ নভেম্বর শুক্রবার সন্ধ্যায় হামলার প্রতিবাদে ২৮ নভেম্বর শনিবার সকাল থেকে কলেজ চত্তরে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। এসময় সাংবাদিকদের সামনে অভিযোগ করেন ওই ঘটনার শিকার একাধিক শিক্ষার্থী। লাঞ্চিতের শিকার শিক্ষার্থীরা ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবি জানান তারা। পাশাপাশি তারা কলেজটিতে আর অধ্যায়ন করতে চান বলেও জানান। তারা স্বাস্থ্য মন্ত্রণালয়ের নেওয়া সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নের দাবি জানান।
এদিকে বন্ধ ঘোষণাকৃত কলেজটি পরিদর্শনে শনিবার সকালে ঢাকা থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি টিম কলেজ যান। চিকিৎসা শিক্ষা স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক এ.কে.এম আমিনুল হকের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দলে ছিলেন বিএমডিসি’র প্রফেসর ড. শরিফউদ্দিন আহমেদ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যান বিভাগের উপ-সচিব আব্দুল কাদের এবং স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক ডা: উপল সাত্তার।
প্রঙ্গত, শুক্রবারের ওই ঘটনায় এমডি মনিরুজ্জামান স্বাধীনের স্ত্রী ও ভাইকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলেন, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মনিরুজ্জামান স্বাধীনের স্ত্রী বিউটি খাতুন ও ভাই মেহেদী হাসান মিথুল। শুক্রবার রাতেই তাদের গ্রেপ্তার করা হয়।
এর আগে ওই হামলার ঘটনায় রাতেই শিক্ষার্থীদের পক্ষে মেহেদী হাসান বাদী হয়ে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মনিরুজ্জামান স্বাধীনসহ ৯ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরও ১০ আসামি করে একটি মামলা করেন।
রাজশাহী শাহমখদুম মেডিকেল কলেজ শিক্ষার্থীদের ওপর রড, বাঁশ, লাঠি দিয়ে হামলার বিষয়ে, রাজশাহী নগরীর চন্দ্রিমা থানার অফিসার ইনচার্জ সিরাজুম মনির বলেন, এ ঘটনায় দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। আহত শিক্ষার্থীদের পক্ষে পঞ্চম বর্ষের শিক্ষার্থী মেহেদী হাসান বাদী হয়ে এমডি স্বাধীনসহ ৯ জনকে আসামি করে মামলা করেছেন। অজ্ঞাত আরও ১০ জনকে আসামি করা হয়েছে মামলায়।
এদিকে ২৮ নভেম্বর শনিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি টিম রাজশাহীতে এসে শাহ মখদুম মেডিক্যাল কলেজটি পরিদর্শন করেন।
প্রসঙ্গত, গত ২ নভেম্বর স্থাপনা ও পরিচালনা নীতিমালা লঙ্ঘন করায় রাজশাহীর শাহ মখদুম মেডিক্যাল কলেজ বন্ধের নির্দেশ দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। এর আগে বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) অনুমোদনহীন প্রতিষ্ঠানটি কয়েক দফায় ২২৫ শিক্ষার্থী ভর্তি করা হয় এ প্রতিষ্ঠানটিতে। ভর্তি হওয়া শিক্ষার্থীরা এখনো যারা এমবিবিএস শেষ করতে পারেননি তাদের রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ অন্য বেসরকারি মেডিক্যাল কলেজগুলোতে মাইগ্রেশন করার ব্যবস্থা করার জন্য নির্দেশ দেওয়া হয়।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft