মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১
আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
সুমাজিক যুগাযোগ মাইদ্যম কি সুমাজিক থাকচে?
Published : Saturday, 28 November, 2020 at 10:03 PM
সুমাজিক যুগাযোগ মাইদ্যম কি সুমাজিক থাকচে?একন ফেসবুকির যুগ। চারিদিকি সগ্গলির মুকিমুকি ভাইরাল শব্দডা। ভাইরাল কি জিনুস সিডা জানা ছিলো না, এক ভাইপোর কাচে জানতি চালাম। সে কলে ইরাম এট্টা ছবি বা ঘটনা সিডা নেটে ছাড়া হইলো সিডা নিয়ে সারাদেশে ঝইঝই বাইদে গ্যালো। হুটোপাটা পইড়ে যাওয়ার নামই হচ্চে ভাইরাল।
ফেসবুকি ভাইরাল করার জন্যি মানুস হ্যামনও কাজ কত্তেচে যার জন্যি অনেকের মান সুম্মান, ইরামকি জীবনই খ্যায় হইয়ে যাচ্চে। আগে ফেসবুকি খবর ছাড়া হইতো, তারপর ছবি ছাড়া হইতো, একন চলচে ভিডিওর যুগ। হরকোলি টাচ মুবাল আইসেচে ছবি আর ভিডিও করা একন ছাবালের হাতের মুয়া হইয়ে গেচে। যকন তকন য্যানে স্যানে চলচে মুবালি ছবি আর ভিডিও করার কাজ। মানুস মইরে চুয়া হইয়ে যাক সেদিকি খিয়াল নেই, আগে ছবি আর ভিডিও কত্তি দল বাইন্দে লাইগে যাবে। এই ভিডিও মদ্দি আবার চ্যাংড়া ছাবাল মাইয়েরা মাইতে উটলো টিকটক নামের ভিডিও নিয়ে। পেত্তমে ভাবিলাম গুড়েল ছেলেপিলের জন্যি কিটক্যাট চকলেট আচে, এট্টু আধঘড়েগের জন্যি মনে হয় টিকটক কোন চকলেটের নাম। পরে জানলাম ইডা নাই এট্টা সফটার, যা দিয়ে ভিডিও গইড়ে নেটে ছাড়ে। এই সব ভিডিও বেশীর ভাগই হক না হক। মজা করার জন্যি খুনসুড়ি দিয়ে শুরু হইলো, একন তা ব্যারামে দাড়ায় গেচে। টিকটক ভিডিও বানাতি যাইয়ে ছেলেপিলে টিকটিকির মতো আচরন শুরু কইরে দেচে। ইরাম হক না হক আচরন করে আমারতো সন্দেহ হয়, যারা বানায় তাইগের বাড়ির লোকজন এই সব দেকে কিনা। জুয়োন ছেলেপিলের এই ব্যারাম ছড়ায় গেচে কিচু বাহাত্তারাগের মদ্দিও।
কয়দিন আগে পিপারে পড়লাম সাতার জানে না, কিন্তুক টিকটক ভিডিও কত্তি সিলেটের পোলির উপরেত্তে সুরমা নদীতি ঝাপ দিয়ে  সোতের মুকি তলায় গেচে এক ছাবাল। চলন্ত টেরেনতে লাফ দিয়া, ছাদেত্তে লাফায় পড়া, সিনেমার নায়কগের মতো ইডা উডা কতকি কত্তি যাইয়ে ছেলেপিলের জীবন খ্যায় হইয়ে যাচ্চে। কিন্তুক সে দিকি তাইগের কোন খিয়াল নেই। তাইগের এট্টায় খিয়াল, কিরাম কইরে ভিডিওডা ভাইরাল করবে। এই ভাইরাল কত্তি যাইয়ে উজোনভাটি ছবি আর গুজবের ছড়াছড়ি বাইড়ে যাচ্চে।  
সুমাজিক যুগাযোগ মাইদ্যম মুকি কওয়া হলিও দিনকে দিন তা অসুমাজিক হইয়ে যাচ্চে। তা নিয়ে কারো কি মাতাব্যাতা আচে? নাকি এই সব কুম্পানীর লোকের কাচে খইদ্দের লক্কি যা ইচ্চে করুকগে তাইগের পোচার হলিই লাভ এই রীতিতি চলচে। আলাম কনে, মলাম যে !
ইতি-
অভাগা আক্কেল চাচা
০১৭২৮৮৭১০০৩



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft