শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১
স্বাস্থ্যকথা
মাস্ক ব্যবহারে অনীহা
যশোরে একদিনে ৩০ জন করোনা আক্রান্ত
কাগজ সংবাদ
Published : Monday, 30 November, 2020 at 7:46 PM
যশোরে একদিনে ৩০ জন করোনা আক্রান্ত যশোরে আবারও বাড়তে শুরু করেছে করোনা রোগী। বর্তমানে প্রতিদিন নতুন করে শনাক্ত হচ্ছে অসংখ্য মানুষ। গেল কয়েক মাসে যশোরের নমুনাগুলোর মধ্যে পাঁচ থেকে সর্বাধিক ১৮টি পর্যন্ত পজিটিভ ফল আসছিল। কিন্তু ৩০ নভেম্বর হঠাৎ পজিটিভের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৩০ জনে। করোনা প্রতিরোধে মাস্ক ব্যবহারের নির্দেশনা থাকলেও তা ব্যবহারে বাড়ছে অনীহা।
জানাগেছে, গত সেপ্টেম্বর করোনা রোগী অনেকটা কমেছিল। নমুনা পরীক্ষায় শনাক্তের সংখ্যা কমে যাওয়ায় মানুষের মাঝে নেমে এসেছিল স্বস্তি। কিন্তু নভেম্বর মাসে যশোরে আবারও করোনা শনাক্তের হার ফের ঊর্ধ্বমুখি।
দিনমজুর মর্জিনা খাতুন জানান, তার শ্বাস কষ্টের সমস্যা। তারপরও কাজ করে খেতে হয়। তাই মাস্ক ব্যবহার করতে পারেন না।
ইজিবাইক চালক মোফাজ্জেল মিয়া জানান, করোনাভাইরাসের প্রথম দিকে সবাই মাস্ক ব্যবহার করতে খুব আগ্রহী ছিল। কিন্তু বর্তমানে অনেকে মাস্ক ব্যবহার করেন না। মাস্ক ব্যবহার করলে তার দম বন্ধ হয়ে আসে।
রিকশাচালক খলিলুর রহমান জানান, মাস্ক মুখে দিয়ে রিকশা চালালে অনেক সময় দম লেগে যায়। মনে হয় আর চালাতে পারবেন না। এজন্যে পেটের দায়ে অনেক সময় মাস্ক মুখের নীচে দিয়ে রাখেন।
যশোরের সিভিল সার্জন শেখ আবু শাহীন জানান, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারের একশ’ দু’টি নমুনা পরীক্ষা করে ৩০টির ফলাফল পজিটিভ এসেছে। ১০ মার্চ থেকে ১৩ নভেম্বর পর্যন্ত যশোরে করোনা আক্রান্ত হয়েছে চার হাজার চারশ’ ২৬। সুস্থ হয়েছে চার হাজার ৮৯ জন। মৃত্যু হয়েছে ৫১ জনের।  
তিনি আরও জানান, শীতকালে নিউমোনিয়া, হাঁপানি ও অন্যান্য সর্দিজনিত রোগের কারণে করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার বাড়তে পারে। শীতে প্রবীণ ব্যক্তি ও শিশুদের এ ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। সকলকে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। আরও সচেতন হতে হবে সকলকে।
সিভিল সার্জন কার্যালয়ের মিডিয়া ফোকাল পার্সন ডাক্তার রেহেনেওয়াজ রনি জানান, নতুন শনাক্ত ব্যক্তিদের বাড়ি লকডাউনসহ অন্যান্য কার্যক্রম পরিচালনার জন্যে তালিকা স্থানীয় প্রশাসনের কাছে হস্তান্তর করা হয়েছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft