বুধবার, ২৭ জানুয়ারি, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
বিশ্ব এইডস দিবস আজ
কাগজ সংবাদ
Published : Tuesday, 1 December, 2020 at 12:22 AM
বিশ্ব এইডস দিবস আজ আজ পহেলা ডিসেম্বর বিশ্ব এইডস দিবস। এ বছর ‘সারা বিশ্বের ঐক্য, এইডস প্রতিরোধে সবাই নিব দায়িত্ব’ প্রতিপাদ্যে দিবসটি পালন হবে। সারাদেশের মতো যশোরেও স্বাস্থ্যবিধি মেনে দিবসটি পালন করার উদ্যোগ নেয়া হয়েছে।
জেলা স্বাস্থ্য বিভাগ ও যশোর মেডিকেল কলেজ হাসপাতালের আয়োজনে পৃথক কর্মসূচি অনুষ্ঠিত হবে। সিভিল সার্জন কার্যালয়ে এ উপলক্ষে সকালে র‌্যালি ও আলোচনা সভা হবে। অন্যদিকে, যশোর মেডিকেল কলেজ হাসপাতালের উদ্যোগে র‌্যালি অনুষ্ঠিত হবে।   
১৯৮৮ সাল থেকে এইডসের বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্বে এ দিবসটি পালন করে থাকে। জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার পরিসংখ্যান অনুযায়ী দেশে বর্তমানে এইচআইভি/এইডস আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ১৩ হাজার। এসব রোগীর মধ্যে এ পর্যন্ত শনাক্ত হয়ে চিকিৎসার আওতায় এসেছে মাত্র ছয় হাজার ছয়শ’ ছয়জন।
এদিকে, যশোর জেলা এইডস কমিটির তথ্য অনুসারে ২০০৬ সাল থেকে ২০১৯ এর অক্টোবর পর্যন্ত যশোরে ১৮ হাজার ছয়শ’ ৪২ জন ভলেন্টিয়ার কাউন্সিল টেস্টিং (ভিসিটি) করিয়েছেন। তাদের মধ্যে একশ’ ২৫ জন এইচআইভি ভাইরাস বহনকারী চিহ্নিত হয়েছেন। এইডস আক্রান্ত হয়েছেন আটজন এবং মৃত্যুবরণ করেছেন আটজন। রোগীর মধ্যে মাত্র ৪০ জন চিকিৎসার আওতায় আছেন। বাকি ৮৫ জনই রয়েছেন চিকিৎসার বাইরে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft