শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১
আন্তর্জাতিক সংবাদ
একদিনে বিশ্বে প্রায় ৭ লাখ মানুষের করোনা শনাক্ত
আন্তর্জাতিক ডেস্ক
Published : Thursday, 3 December, 2020 at 4:56 PM
একদিনে বিশ্বে প্রায় ৭ লাখ মানুষের করোনা শনাক্তবিশ্বের বিভিন্ন দেশে চলছে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ। এ অবস্থায় নতুন রোগী শনাক্ত বাড়ার পাশাপাশি সমানতালে বেড়ে চলেছে প্রাণহানিও।
জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) সকাল ৯টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী প্রায় ৭ লাখ মানুষের করোনা শনাক্ত হয়েছে। এই সময়ের মধ্যে করোনায় আক্রান্ত হয়ে ১২ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।
নতুন শনাক্ত নিয়ে প্রাণঘাতী এ ভাইরাসে মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ কোটি ৪৪ লাখ ৪৭ হাজার ৬৫৭ জনে এবং মোট মারা গেছেন ১৪ লাখ ৯১ হাজার ৫৫৯ জন।
জেএইচইউ’র তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে প্রাণঘাতী এ ভাইরাস থেকে সুস্থ হয়েছেন প্রায় ৫ লাখ মানুষ। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ কোটি ১৪ লাখ ৪৭ হাজার ৮২৫ ব্যক্তি।
গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চলতি বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে মহামারি ঘোষণা করে। এর আগে ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও।
করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় ২ লাখেরও বেশি মানুষের শরীরে করোনা শনাক্ত হয়েছে। দেশটিতে মোট করোনা রোগী ১ কোটি ৩৯ লাখ ১৬ হাজার ৫৪৩ জন এবং নতুন করে প্রায় ৩ হাজার মানুষের মৃত্যুর মধ্যদিয়ে এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৭৩ হাজার ৩১৬ জনে।
পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশ ভারত রয়েছে করোনায় আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় স্থানে এবং মৃত্যু নিয়ে আছে তৃতীয় অবস্থানে। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকলেও সর্বাধিক মৃতের সংখ্যায় রয়েছে দ্বিতীয়তে।
দক্ষিণ এশিয়ার দেশ ভারতে করোনার সংক্রমণ কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৩৫ হাজারের বেশি রোগী শনাক্ত হওয়ায় মোট আক্রান্ত ৯৪ লাখ ৯৯ হাজার ৪১৩ জনে পৌঁছেছে। মারা গেছেন মোট ১ লাখ ৩৮ হাজার ১২২ জন। ব্রাজিলে মোট শনাক্ত রোগী ৬৪ লাখ ৩৬ হাজার ৬৫০ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৭৪ হাজার ৫১৫ জনের।
এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে আরো ৩৮ জনের মৃত্যুর মধ্য দিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬ হাজার ৭১৩ জনে।
বুধবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, এক দিনে নতুন করে ২ হাজার ১৯৮ জনের শরীরে করোনা শনাক্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৬৯ হাজার ৪২৩ জনে পৌঁছেছে।
গত ২৪ ঘণ্টায় ১১৮ ল্যাবে নমুনা সংগ্রহ করা হয় ১৫ হাজার ৮৮৪টি। পরীক্ষা করা হয় আগের নমুনাসহ ১৫ হাজার ৯৭২টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ২৮ লাখ ৪ হাজার ১৭৪টি।
গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৩.৭৬ শতাংশ। এ পর্যন্ত শনাক্তের হার ১৬.৭৪ শতাংশ এবং মৃত্যুর হার ১.৪৩ শতাংশ।
বিজ্ঞপ্তি অনুযায়ী, করোনা থেকে সুস্থ হয়েছেন আরো ২ হাজার ৫৬২ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৮৫ হাজার ৭৮৬ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮২ দশমিক ১৮ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৮ জনের মধ্যে ২৫ জন পুরুষ এবং নারী ১৩ জন।
গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft