বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
বাল্য বিয়ে না দেয়ার অঙ্গীকার নড়াইলের নারীদের (ভিডিও)
কাগজ সংবাদ
Published : Thursday, 3 December, 2020 at 9:13 PM
বাল্য বিয়ে না দেয়ার অঙ্গীকার নড়াইলের নারীদের (ভিডিও)নড়াইল সদর উপজেলার কলোড়া ইউনিয়নের মুশুড়িয়া গ্রামের মিতালী রানি বিশ্বাস পুরোদস্তুর গৃহিণী। ১৯৮৭ সালে ডিগ্রি পাস করলেও সংসার দেখাশুনা ছাড়া আয়বৃদ্ধিমূলক কর্মকাণ্ডে যুক্ত হতে পারেননি। পরিবারের সিদ্ধান্তে তার বিয়ে হয় অল্প বয়সেই। স্বামীর সহযোগিতায় ডিগ্রি পাস করলেও অধরা থেকে যায় শিক্ষাজীবনের সর্বোচ্চ সনদ লাভ আর নিজের পায়ে দাঁড়ানোর স্বপ্ন। নড়াইল জেলা তথ্য অফিসের উদ্যোগে ‘গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নে প্রচার কার্যক্রম শক্তিশালীকরণ’ শীর্ষক মহিলা সমাবেশে আসেন মিতালী।
সমাবেশে বাল্য বিয়ে কে ‘না’ বলা এবং নারীর ক্ষমতায়নে শিক্ষার গুরুত্ব নিয়ে বিশেষজ্ঞদের বক্তব্য শুনে স্মৃতিকাতর হন তিনি। নিজের জীবন থেকে নেয়া শিক্ষা কাজে লাগিয়ে কন্যা শ্রীজয়ী বিশ্বাসকে নিয়ে স্বপ্নের জাল বুনছেন। মহিলা সমাবেশে এসে মানসিক শক্তি পেয়েছেন অনেক বেশি।
মিতালী রানির মতোই গোবরা গ্রামের সাহাপাড়ার বুবলী দাস, কলোড়া গ্রামের সুফিয়া বেগমসহ আগতরা এটুকু শিখেছেন যে, নারীর ক্ষমতায়নে শিক্ষার বিকল্প নেই। তাই কন্যা শিশুদের শিক্ষাদীক্ষায় এগিয়ে নিতে হবে। সেজন্য প্রতিরোধ করতে হবে বাল্য বিয়ে। তাদের সবার কণ্ঠে অনুরণিত হয় একই সুর।
নড়াইল জেলা তথ্য অফিসের উদ্যোগে প্রধানমন্ত্রীর দশটি বিশেষ উদ্যোগ প্রচারে বৃহস্পতিবার সকালে নড়াইল সদর উপজেলার কলোড়া ইউনিয়নের গোবরা পার্ব্বতী বিদ্যাপীঠে এক মহিলা সমাবেশ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নড়াইল জেলা প্রশাসক আনজুমান আরা। সভাপতিত্ব করেন যশোর জেলা সিনিয়র তথ্য অফিসার এএসএম কবীর। সকাল সাড়ে এগারটায় ভিডিওকলের মাধ্যমে মহিলা সমাবেশের উদ্বোধন করেন গণযোগাযোগ অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মুন্সী জালাল উদ্দিন। এ সময় তিনি গ্রামীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। স্বাগত বক্তৃতা করেন নড়াইল জেলা তথ্য অফিসার এলিন সাঈদ-উর-রহমান। বিশেষ অতিথি ছিলেন নড়াইলের অতিরিক্ত পুলিশসুপার রিয়াজুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার এসএম ছায়েদুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক বিল্লাল বিন কাশেম, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু।
এ সময় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন পার্ব্বতী বিদ্যাপীঠ পরিচালনা কমিটির সভাপতি শৈলেন্দ্র নাথ ও প্রধান শিক্ষক আব্দুর রহমান। সভায় বক্তারা গ্রামীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রীর দশটি বিশেষ উদ্যোগ আমার বাড়ি আমার খামার, আশ্রয়ণ প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কর্মসূচি, নারীর ক্ষমতায়ন, ঘরে ঘরে বিদ্যুৎ, কমিউনিটি ক্লিনিক ও মানসিক স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, বিনিয়োগ বিকাশ ও পরিবেশ সুরক্ষাসহ মাদকের ভয়াবহতা,বাল্যবিবাহ ও সন্ত্রাসবিরোধী কার্যক্রম গ্রহণ, এছাড়াও  সরকারের বৃহৎ প্রকল্প সমূহ ও মধ্যম আয়ের দেশে উত্তীর্ণ হওয়ার জন্য যেসকল কার্যক্রম গ্রহণ করা হয়েছে। মহিলা সমাবেশে অর্ধশতাধিক কিশোরী ও বিভিন্ন বয়সের দু’ শতাধিক নারী অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানের শুরুতে শিশুদের নোবেল খ্যাত আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার প্রাপ্ত নড়াইলের তরুণ উদ্যোক্তা সাদাত রহমান সাকিবকে জেলা তথ্য অফিসের পক্ষ থেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। একইসাথে পার্ব্বতী বিদ্যাপীঠের পক্ষ থেকে তাকে সম্মাননা প্রদান করা হয়। এ সময় সাদাত রহমান সাকিব উপস্থিত কিশোরীদের সামনে সাইবার বুলিং সচেতনতায় বক্তৃতা করেন। এর আগে জেলা তথ্য অফিসের উদ্যোগে ‘গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নে প্রচার কার্যক্রম শক্তিশালীকরণ’ প্রকল্পের আওতায় চলচ্চিত্র প্রদর্শন ও উপস্থিত সকলের মধ্যে করোনা সংক্রমণ প্রতিরোধে মাস্ক বিতরণ করা হয়।
সমাবেশে বাল্যবিয়ে না দেয়ার বিষয়ে অভিভাবকদের শপথে আপ্লুত হয় পার্ব্বতী বিদ্যাপীঠের অষ্টম শ্রেণির শিক্ষার্থী নাদিয়া খাতুন, ইসরাত জাহান ইভা মুনতাহা আশা, তিশা খানম, নদী কুন্ডু, প্রেমা বিশ্বাস, শিমলা রায়, সপ্তম শ্রেণির সায়্যেদাতুন ইত্তেবা সামিয়া, মাবিয়া খাতুনসহ আগত কিশোরীরা। তাদের চোখে দেখা যায় খুশির ঝিলিক। সমাবেশে মায়েদের অঙ্গীকারে কিশোরীদের স্বপ্ন ডানা মেলার অপেক্ষায়।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft