সোমবার, ১৪ জুন, ২০২১
স্বাস্থ্যকথা
কুয়াশার মাধ্যমেও ছড়াতে পারে করোনা
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 29 December, 2020 at 6:24 PM
কুয়াশার মাধ্যমেও ছড়াতে পারে করোনাকরোনার সংক্রমণ শুরু হয়েছে বছর পার হয়ে যাচ্ছে। এর পর থেকে ভাইরাসটি ছড়ানোর মাধ্যম, প্রতিরোধ ব্যবস্থাসহ নানা দিক নিয়ে নিরন্তর গবেষণা চলছে। খুবই ছোঁয়াচে এ ভাইরাস মানুষের হাঁচি-কাশি, নিঃশ্বাসের সঙ্গে নির্গত ড্রপলেট ও আক্রান্ত ব্যক্তির সংস্পর্শের মাধ্যমে ছড়িয়ে পড়ে। এবার নতুন এক গবেষণা বলছে, হালকা কিংবা ঘন কুয়াশাসহ বাতাসে ভেসে বেড়ানো ধোঁয়া, ধুলাবালিও করোনা ছড়াতে পারে। এছাড়া প্রাকৃতিক অ্যারোসলের মাধ্যমেও ভাইরাসটি ছড়িয়ে পড়ার আশঙ্কার কথা জানিয়ে প্রায় তিন মাসের গবেষণা শেষে সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চিঠি দিয়েছেন বিজ্ঞানীরা।
বিজ্ঞানীদের ওই চিঠিতে বলা হয়, ‘বাতাসে ভেসে বেড়ানো কণাগুলো শ্বাসযন্ত্রের ড্রপলেট থেকেও ক্ষুদ্র, তা দীর্ঘক্ষণ বাতাসে ভাসতে পারে এবং দীর্ঘ পথ অতিক্রম করতে পারে। তাই বাতাস আসা-যাওয়ার পথে বাধা পাওয়া, জনবহুল স্থান বা ঘরের মতো কিছু নির্দিষ্ট অবস্থা ঝুঁকিপূর্ণ। এসব অবস্থায় ধোঁয়া, কুয়াশা ও ধূলিকণার সঙ্গে করোনাভাইরাস মিশলে তা অন্যান্য মাধ্যমের তুলনায় আরও দ্রুত ছড়িয়ে পড়তে পারে।’
এনভায়রনমেন্ট ইন্টারন্যাশনালে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, শ্বাসযন্ত্রের মাধ্যমে নির্গত ড্রপলেটগুলো পাঁচ মাইক্রোমিটারের হয়ে থাকে। কিন্তু বাতাসে ভেসে বেড়ানো উপাদানগুলো তার চেয়েও ক্ষুদ্র এবং গড়ে এক মাইক্রোমিটার। এসবের মাধ্যমে করোনা ছড়িয়ে পড়ার ঝুঁকি বেশি।
নিবন্ধে আরও বলা হয়েছে, আক্রান্ত ব্যক্তির শ্বাসযন্ত্র থেকে নির্গত ড্রপলেটের কারণে তার এক মিটার দূরত্বে থাকা ব্যক্তিও সংক্রমিত হওয়ার ঝুঁকি রয়েছে। এ জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা সংক্রমণ প্রতিরোধে সুরক্ষা সামগ্রী পরিধানের ব্যাপারে জোর দেয়। খবর সায়েন্স টাইমস।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft