সোমবার, ১৪ জুন, ২০২১
স্বাস্থ্যকথা
দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকলে ব্রেন স্ট্রোক পর্যন্ত হতে পারে
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 29 December, 2020 at 6:29 PM
দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকলে ব্রেন স্ট্রোক পর্যন্ত হতে পারেসারাবিশ্বেই চলছে করোনা মহামারি। এই প্রাণঘাতী ভাইরাস থেকে নিস্তার পেতে মাস্কের বিকল্প নেই। তাই স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরা বাধ্যতামূলক। সেই সঙ্গে বারবার সাবান পানি দিয়ে হাত ধুতে হবে করোনাভাইরাস থেকে বাঁচতে।
তবে জানেন কি? দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকলে দেখা দিতে পারে নানান শারীরিক সমস্যা। শারীরিকভাবে দুর্বল হয়ে যাওয়াসহ ব্রেন স্ট্রোক পর্যন্ত হতে পারে আপনার। আর তাই তো মাস্ক ব্যবহারের ক্ষেত্রে মানতে হবে কিছু নিয়ম। তার আগে জেনে নিন কখন মাস্ক পরবেন আর কখন পরবেন না।  
কখন মাস্ক পরবেন?
যখন আপনি বাড়ির বাইরে যাচ্ছেন। কারো সঙ্গে কথা বলছেন এসব ক্ষেত্রে অবশ্যই মাস্ক পরতে হবে। কারণ অন্যের নাক-মুখ থেকে বেরোনো ড্রপলেট আপনার শরীরে ঢুকতে পারে। আবার আপনার ড্রপলেট অন্যের শরীরে ঢুকতে পারে। এক্ষেত্রে মাস্ক পড়া বিশেষ প্রয়োজন।
কখন পরবেন না মাস্ক?    
কায়িক পরিশ্রমের সময় মাস্ক পরা একদম উচিত নয়। খেলাধুলা, সাঁতার, ব্যায়াম, জগিং বা মর্নিং ওয়ার্ক করার সময়ও মাস্ক পরলে তা বিপজ্জনক হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকেও বেশ কয়েকদিন আগে এই  কাজগুলো করার সময় মাস্ক পরতে নিষেধ করা হয়েছে। ব্যায়ামের সময় মাস্ক পরলে হতে পারে এসব সমস্যা।
> শারীরিক ক্লান্তি হতে পারে।
> মাথা ঘুরতে পারে।
> শরীরের পেশি ব্যথা হতে পারে।
> বমি বমি ভাব লাগতে পারে।
> ঝাপসা দেখার মত সমস্যা দেখা দিতে পারে।
> এমনকি হার্ট অ্যাটাক বা ব্রেন স্ট্রোক ও হতে পারে।
তাই প্রয়োজন ছাড়া মাস্ক না পরাই ভালো। মাস্ক দীর্ঘক্ষণ পরে থাকলে শরীরে অক্সিজেন গ্রহণের স্বাভাবিক প্রক্রিয়াটি সামান্য হলেও বিঘ্নিত হয়। অক্সিজেন একটু হলেও কম ঢোকে শরীরে, তার সঙ্গে কার্বন-ডাই-অক্সাইড বাইরে বের হতে অসুবিধা হয়।
আর শরীরে অক্সিজেন কম ঢুকলে দুর্বলতা, মাথা ঘোরার মতো সমস্যা সৃষ্টি হয়। যদি সামান্য হাঁটাহাঁটি করলে বা সাইকেল চালানোর সময় মাস্ক পরে থাকতে অসুবিধা হয়। তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft