বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১
তথ্য ও প্রযুক্তি
একটি ড্রাইভেই ৫৮০ টেরাবাইট তথ্য!
কাগজ ডেস্ক :
Published : Saturday, 2 January, 2021 at 6:07 PM
একটি ড্রাইভেই ৫৮০ টেরাবাইট তথ্য!ধরা যাক, একটির ওপর আরেকটি করে রাখা আছে ৭ লাখ ৮৬ হাজার ৯৭৭টি সিডি। তাহলে পৃথিবীর সর্বোচ্চ ভবন বুর্জ খলিফাকেও ছাপিয়ে যাবে এই স্তম্ভ। তবে এবার তার মধ্যে থাকা সমস্ত তথ্যকেই হাতের মুঠোয় ধরে ফেলা সম্ভব। হ্যাঁ, ঠিক এমনই ম্যাগনেটিক টেপ উদ্ভাবন করেছে আইবিএম ও ফুজিফিল্ম। হাতের তালুর আকারের একটি ড্রাইভের মধ্যেই ভরে ফেলা যাবে ৫৮০ টেরাবাইট তথ্য!
বর্তমানে টেক জায়ান্ট কোম্পানিগুলোর ক্লাউডের তথ্য ব্যাকআপ রাখার অন্যতম মাধ্যম ম্যাগনেটিভ টেপ ড্রাইভ। ২০১৭ সালে আইবিএম এবং সনি যৌথ উদ্যোগে যে ম্যাগনেটিক টেপ তৈরি করেছিল, তার প্রতি বর্গ ইঞ্চিতে ডেটা ধারণ ক্ষমতা ছিল ২০১ জিবি। তবে এবার আইবিএম এবং ফুজিফ্লিম যে ম্যাগনেটিক টেপ তৈরি করেছে, তাতে প্রতি বর্গ ইঞ্চিতে ডেটা সংরক্ষণ হবে ৩০৭ জিবি। যা নতুন বিশ্ব রেকর্ড।
শুধুই বিপুল পরিমাণ তথ্য সংরক্ষণ নয়, এই ড্রাইভের তথ্য বোঝার ক্ষমতাও অন্যান্য প্রযুক্তির থেকে অনেক বেশি। মানুষের ডিএনএ তন্তুর মাত্র দেড়গুণ বেশি আয়তনের ম্যাগনেটিক টেপের মধ্যেই সংরক্ষণ করা সম্ভব সমস্ত তথ্য। এতদিন পর্যন্ত সবচেয়ে উন্নত তথ্য সংরক্ষণ প্রযুক্তিতেও এত সূক্ষ কোড কল্পনা করা এক কথায় অসম্ভব।
ফুজিফিল্ম জানিয়েছে, প্রচলিত বেরিয়াম ফেরাইট যৌগের পরিবর্তে এখানে ব্যবহার করা হয়েছে স্টনট্রিয়াম ফেরাইট। আর এই সামান্য পরিবর্তনেই বাজিমাত। তথ্যপ্রযুক্তির ক্রম-উন্নতির সঙ্গে তাল মিলিয়ে এই আবিষ্কার সত্যিই প্রয়োজনীয় ছিল। নতুন ড্রাইভের বাজারজাত হওয়ার অপেক্ষায় তাই প্রযুক্তি বিশ্ব।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft