শনিবার, ০৮ মে, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
যশোর রামকৃষ্ণ আশ্রম মিশনে সারদা মায়ের জন্মতিথি উদযাপন
‘নারীর মহান আদর্শ উদ্ভাসিত হয়েছে সারদা দেবীর মাঝে’
কাগজ সংবাদ :
Published : Tuesday, 5 January, 2021 at 3:44 PM
‘নারীর মহান আদর্শ উদ্ভাসিত হয়েছে সারদা দেবীর মাঝে’ বেশিরভাগ মানুষ শ্রীরামকৃষ্ণের সহধর্মিণী সারদা মাকে আদ্যাশক্তি-স্বরূপিণী হিসেবেই জানেন। বিশাল মাতৃহৃদয়ের কল্যাণে তিনি জগজ্জননী রূপেও খ্যাত। মায়ের জীবন ঘিরে যে আধ্যাত্মিক পরিম-ল বিরাজ করত, সেটার বাইরে দেশহিতৈষীরূপে জাতীয় মুক্তিসংগ্রামে মায়ের ভূমিকার বিষয়ে সাধারণ মানুষের বিশেষ ধারণা নেই। পৃথিবীর মতো সহ্য গুণ সস্পন্ন হও, এই পৃথিবীর ওপর কত রকমের অত্যাচার হচ্ছে। কিন্তু পৃথিবী অবাধে সব সইছে। সন্তোষের সমাধান নেই, আর সহ্যের সমান গুণ নেই এই বাণী গুলো দিয়েছেন পবিত্রতা স্বরূপিনী শ্রীমা সারদা দেবী। তার জীবনের মধ্যে দিয়ে নারীর মহান আদর্শ পুনরায় উদ্ভাসিত হয়েছে। আপাতদৃষ্টিতে পর্দানশিন প্রায় নিরক্ষর একজন সাধারণ পল্লীরমণী হয়েও সারদা দেবী তার অবগুণ্ঠনের মধ্যে বিশ্বকে আড়াল করে রেখেছিলেন। দোষকে গুণে রূপান্তর করে অসাম্প্রদায়িক সত্য ও সুন্দরের পথে থাকতে সারদা মায়ের বণী ও আদর্শ অনুসরণের গুরুত্ব ব্যাপক।
সারদা মায়ের ১৬৮ তম জন্মতিথি উপলক্ষে যশোর রামকৃষ্ণ আশ্রম মিশন আয়োজিত উৎসবে এসব কথা বলেন বক্তারা। মঙ্গলবার (৫ জানুয়ারি) দিনব্যাপী অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। শ্রী সারদা মায়ের আবির্ভাব পৌষ মাসের কৃষ্ণা সপ্তমী তিথিতে। প্রতিবছরই এ তিথিটি সাড়ম্বরে পালন করে আশ্রম মিশন কর্তৃপ। মঙ্গলবার ষোড়শউপাচারে শ্রীমায়ের পুজোর পাশাপাশি দিনভর চলে নানা অনুষ্ঠান। বিশেষ পুজো, যজ্ঞ, আরতি, ভক্তিমূলক গান, বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি প্রসাদ বিতরণ করা হয়। ‘নারীর মহান আদর্শ উদ্ভাসিত হয়েছে সারদা দেবীর মাঝে’
আয়োজনের অন্যতম অনুসঙ্গ ছিলো ‘ শ্রীমা সারদা দেবীর জীবন ও আদর্শ’ বিষয়ে আলোচনা অনুষ্ঠান। বেলা ১২ টায় শুরু হওয়া আলোচনা অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আশ্রম মিশন অধ্যক্ষ স্বামী জ্ঞানপ্রকাশানন্দ। প্রধান অতিথি ছিলেন যশোর মেডিকেল কলেজ ও হাসপাতালের সহকারী অধ্যাপক ডাক্তার মনিকা মোহন্ত। বিশেষ অতিথি ছিলেন আদ্-দ্বীন সখিনা মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডাক্তার সম্পূর্ণা সেন ও মনিরামপুর মহিলা ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক কণিকা দত্ত। আলোচক ছিলেন যশোর বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রাবণী সুর ও আশ্রম মিশনের সভাপতি গোবিন্দ লাল সাহা। স্বাগত বক্তৃত করেন শম্পা সাহা।
আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে ভক্তিমূলক গান পরিবেশন করেন পাপিয়া ঘোষ, মনিষা গাঙ্গুলি, দীপান্বিতা সাহা, মৌ বসু, রুমা মুখার্জী প্রমুখ। এছাড়াও সাংস্কৃতিক সংগঠনের উৎকর্ষের পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালিত হয়। আয়োজনের অংশ হিসেবে বিকেলে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।  
 





সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft