সোমবার, ১৪ জুন, ২০২১
তথ্য ও প্রযুক্তি
আগামী পহেলা জুলাই থেকে বন্ধ হবে অবৈধ মোবাইল
কাগজ ডেস্ক
Published : Thursday, 7 January, 2021 at 7:25 PM
আগামী পহেলা জুলাই থেকে বন্ধ হবে অবৈধ মোবাইল  চলিত বছেরর পহেলা জুলাই থেকে অবৈধ ও নকল মোবাইল হ্যান্ডসেট বন্ধ হয়ে যাবে। নকল আইএমইআই সম্বলিত ও অবৈধভাবে আমদানি করা হ্যান্ডসেট মোবাইল নেটওয়ার্ক হতে বিচ্ছিন্ন করার প্রক্রিয়ায় যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) বিটিআরসি ভবনে সংবাদ সম্মেলন এমনটাই জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।   

শ্যাম সুন্দর সিকদার বলেন, পহেলা জুলাই থেকে গ্রাহকের হাতে থাকা হ্যান্ডসেটের নিবন্ধন প্রক্রিয়া শুরু হবে। বাজারে যেসব অবৈধ হ্যান্ডসেট আছে তা আর চলবে না।

অবৈধ মোবাইল সেট বন্ধ ও বৈধ সেটের নিবন্ধনের জন্য দেশীয় প্রতিষ্ঠান সিনেসিস আইটির সাথে গত ডিসেম্বরে বিটিআরসি করে। চুক্তির শর্তানুযায়ু  ১২০ কার্যদিবসের মধ্যে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার (এনইআইআর) সিস্টেম চালু করতে হবে।

বিটিআরসি চেয়ারম্যান আরও বলেন, যাদের হাতে হ্যান্ডসেট আছে, তাদের ডিস্টার্ব না করে এ কাজ চালিয়ে নিতে চাই। যেগুলো নতুন করে আসবে সেগুলো অবশ্যই রেজিস্ট্রার্ড হয়ে আসতে হবে।

এনইআইআর কার্যক্রম চলমান রয়েছে জানিয়ে মহাপরিচালক (স্পেকট্রাম) ব্রিগেডিয়ার জেনারেল শহিদুল আলম জানান, গ্রাহকরা তার সেট পরীক্ষা করতে পারেন বৈধ কিনা। আগামী ১৬ জানুয়ারি থেকে ম্যানুয়ালি নতুন আইএমইআইভুক্ত সেটগুলো ব্যাপারে তথ্য দেবে মোবাইল ফোন অপারেটরগুলো । আগামী পহেলা জুলাই থেকে কার্যক্রম অনলাইন করা হবে। জনগণের হাতে যে সব সেট আছে সেগুলো নিবন্ধন করে নিতে হবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft