বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
প্রধানমন্ত্রীর উপহারের আশ্রায়ন প্রকল্প ২
৬৫ ভূমিহীনের নামে দলিল সম্পন্ন, যশোরে রেজিস্ট্রি তালিকায় ৬৪৯
দেওয়ান মোর্শেদ আলম
Published : Thursday, 7 January, 2021 at 9:30 PM
৬৫ ভূমিহীনের নামে দলিল সম্পন্ন, যশোরে রেজিস্ট্রি তালিকায় ৬৪৯ যশোরে জমি নেই, ঘর নেই এমন ৬৪৯ পরিবারের জন্য প্রধানমন্ত্রীর উপহার হিসেবে খাস জমিতে সেমিপাকা সরকারি বাড়ি নির্মাণ কাজ প্রায় শেষ। আগামী ১৫ জানুয়ারি প্রধানমন্ত্রীকে দিয়ে উদ্বোধন টার্গেট নিয়ে এবার শুরু হয়েছে জমি রেজিস্ট্রি। ১ লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে নির্মিত বাড়ি বুঝে দেয়ার আগে সুবিধাভোগীদের নামে ২ শতক ১০ পয়েন্ট করে জমি রেজিস্ট্রি করে দেয়া হচ্ছে।
যশোরে রেজিস্ট্রি শুরুর প্রথম দিনে ৬৫ ভূমিহীনের নামে দলিল রেজিস্ট্রি সম্পন্ন হয়েছে। একে একে প্রথম ধাপে জেলায় ৬৪৯ ভূমিহীনের নামে জমি রেজিস্ট্রি করে বাড়ি হস্তান্তর করা হবে।
ভূমিহীন পরিবারকে পূণর্বাসনে দূর্যোগ সহনীয় গৃহ নির্মাণে দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মাধ্যমে গ্রামীন অবোকাঠামো সংস্কার কর্মসূচি  শুরু হয়। যশোরসহ দেশের ২২ টি জেলায় ভূমিহীন বাছাই করে নির্মাণ কাজ শুরু হয়। যশোর সদর উপজেলায় বরাদ্দ হয় ৭ কোটি ৭৮ লাখ টাকা। এখানে ৪৫৫ ভূমিহীনকে বাড়ি দেয়ার টার্গেট করা হয়। একইসাথে কাজ শুরু হয় অন্য ৭ উপজেলায়। আগামী মার্চ মাসের মধ্যে দেশের ২২টি জেলার ২০ হাজার ৩শ’৭৩টি পরিবারকে বাড়ি দেয়ার নির্দেশনা রয়েছে। তবে প্রথম ধাপে এর অর্ধেক পরিমাণ বাড়ি হস্তান্তর করার টার্গেট হিসেবে কাজ প্রায় শেষ। এর মধ্যে যশোর সদর উপজেলায় ২৯০টিসহ জেলার অন্য ৭টি উপজেলায় ৩৫৯টি বাড়ি নির্মাণ প্রায় শেষ। আগামী ১০ জানুয়ারির আগেই নকসা অনুযায়ী বাস্তবায়ন করে জেলা প্রশাসককে হস্তান্তর করবেন প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাগন। আর ১৫ জানুয়ারি উদ্বোধনের টার্গেট। এ লক্ষ্যে ওই ভূমিহীনদের মধ্যে স্ব স্ব উপজেলার রেজিস্ট্র অফিসে তাদের নামে ২ শতক ১০ পয়েন্ট করে সরকারি খাস জমি রেজিস্ট্রি করে দেয়া হচ্ছে। যে জমিতে বাড়ি নির্মাণ করা হয়েছে যা হস্তান্তরের অপেক্ষায় রয়েছে। যশোর সদর রেজিস্ট্রি অফিসে ৬ জানুয়ারি যশোরের ৬৫ ভূমিহীনের নামে দলিল রেজিস্ট্রি করে দেয়া হয়েছে। আগামী আরও কয়েকটি কর্মদিবসে সব উপজেলা রেজিস্ট্রি অফিসে ৬৪৯ ভূমিহীনের নামে জমি রেজিস্ট্রি করে দেয়া হবে। যশোর জেলা প্রশাসকের প্রত্যক্ষ তদারকিতে স্ব স্ব উপজেলা সহকারী ভুমি কমিশনারগণ দেখভাল করছেন রেজিস্ট্রি কার্যক্রম।
‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই প্রতিশ্রুতির অংশ হিসেবে মুজিব জন্মশত বর্ষে ২০২০-২১ অর্থ বছরে বৃহৎ কর্মসূচি হাতে নিয়ে বাস্তবায়ন করছে সরকার। প্রকল্পের শুরুতে দৈনিক গ্রামের কাগজে সংবাদ প্রকাশিত হয়। আর সংবাদ প্রকাশের পর বিভিন্ন শ্রেণিপেশার মানুষ, বিশেষ করে ভূমিহীনদের অনেকে গ্রামের কাগজে এসে এ ব্যাপারে বিস্তারিত তথ্য জানতে চান। মূলত ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ প্রদান নীতিমালা তৈরি করে দূর্যোগ ও ব্যবস্থাপনা অধিদপ্তর থেকে গত বছরের ১৪ অক্টোবর যশোর জেলা প্রশাসকের কাছে পত্র আসে। উপজেলার ভূমি সহকারী কমিশনারের মাধ্যমে টেকসই গৃহ নির্মাণ করার মত খাস জমি বাছাই করে কম পক্ষে ২ শতক জমি দিয়ে বাড়ি করে দেয়ার সিডিউিল দেয়া হয়। দু’কক্ষ, একটি বাথরুম ও একটি রান্না ঘরের সেমি পাকা বাড়ি (দেয়াল পাকা চিনের চাল) নকসা দেয়া হয়।
এ ব্যাপারে যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান গ্রামের কাগজকে জানিয়েছেন, জেলার ৮ উপজেলায় ৬৪৯টি বাড়ি নির্মাণ প্রায় শেষ। আর ১৫ জানুয়ারি মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন এমন একটি তারিখ পাওয়া গেছে। তবে এখনও তা চূড়ান্ত নয়। ইতিমধ্যে ভূমিহীন বাছাই সম্পন্ন হয়েছে। জমি রেজিস্ট্রি করে দেয়াও শুরু হয়েছে। শুধু যশোর নয়, চলতি মাসে একযোগে এই প্রকল্পের প্রথম ধাপে দেশের অন্যান্য জেলার বাড়িগুলো উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। দ্বিতীয় ধাপে বাকি বাড়িগুলো নির্মাণ কাজ শেষ হবে এবং ভূমিহীনদের কাছে হস্তান্তর করা হবে।
এ ব্যাপারে যশোর সদর উপজেলা সহকারী ভূমি কমিশনার জাকির হোসেন গ্রামের কাগজকে জানিয়েছেন, আগামী ১৫ জানুয়ারি প্রধানমন্ত্রী এই প্রকল্প উদ্বোধন করবেন এমন টার্গেট রয়েছে। তবে ওইদিনটিই চুড়ান্ত নয়। তারিখ পরিবর্তন হতে পারে। যশোরের প্রথম ধাপে ২৯০টি বাড়ি হস্তান্তর হবে। পরে একে একে ৪৫৫টি বাড়ি হস্তান্তর হবে। এ লক্ষ্যে জমি রেজিস্ট্রি করে দেয়া শুরু হয়েছে। ৬ জানুয়ারি ৬৫ দলিল সম্পন্ন হয়েছে। একে একে ৪৫৫ ভূমিহীনের নামে জমির দলিল করে দেয়া হবে।





সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft