বৃহস্পতিবার ৯ ফেব্রুয়ারি ২০২৩ ২৭ মাঘ ১৪২৯
                
                
☗ হোম ➤ সম্পাদকীয়
ভয়াবহ রূপে ক্যানসার
প্রকাশ: বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২, ৬:১১ পিএম |
দেশে ক্যানসার ভয়াবহ রূপ নিয়েছে। এ ভয়াবহতার একটি চিত্র ফুটে উঠেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের বক্তব্যে। তিনি জানিয়েছেন, করোনার চেয়ে তিনগুণ বেশি মানুষ এক বছরে ক্যানসারে মারা গেছেন। বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) এ ব্লকের অডিটোরিয়ামে ইলেকট্রনিক ডাটা ট্রাকিংসহ জনসংখ্যা ভিত্তিক জরায়ু-মুখ ও স্তন ক্যানসার স্ক্রিনিং কর্মসূচি সংক্রান্ত তথ্য ও ফলাফল প্রকাশ এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, প্রায় ১৩ হাজার নারী প্রতিবছর স্তন ক্যানসারে আক্রান্ত হন। এর মধ্যে প্রায় সাত হাজার মৃত্যুবরণ করেন। জরায়ু মুখ ক্যানসারে আট হাজার নারী আক্রান্ত হন, এর মধ্যে পাঁচ হাজার মারা যান। এছাড়াও শনাক্তের বাইরে থাকেন অসংখ্য নারী। আমাদের দেশে ক্যানসারে এক লাখের বেশি মানুষের মৃত্যু হয়। প্রতিবছর দেড় লাখ মানুষ নতুন করে ক্যানসারে আক্রান্ত হয়। ১৫ থেকে ১৮ লাখ ক্যানসার রোগী বাংলাদেশে রয়েছে। গত তিন বছরে করোনায় যে পরিমাণ মৃত্যু হয়নি, এক বছরে ক্যানসারে তার থেকে তিনগুণ বেশি মৃত্যুবরণ করেছে। সুতরাং ক্যানসারের বিষয়ে আমাদের মনোযোগী হতে হবে। তিনি বলেন, আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সবাই ক্যানসারের স্ক্রিনিং এর বিষয়ে বেশি জোর দিয়েছি। স্ক্রিনিং এর জন্য ৫৭০টি সেন্টার করা হয়েছে। যার মাধ্যমে প্রাথমিক স্ক্রিনিং করা হয়। স্ক্রিনিং এর মাধ্যমে পজিটিভ রোগীদের জন্য ৪৩টি কোলোনোস্কোপি সেন্টার করা হয়েছে। আমাদের পরিকল্পনা এবং নির্দেশনা রয়েছে ৫০০টি উপজেলায় ইলেকট্রনিক ডাটা ট্রাকিং সেন্টার করার। কমিউনিটি ক্লিনিকে প্রাথমিক স্ক্রিনিং করা যায় সেই নির্দেশনা আমরা দিয়েছি।
ক্যানসারের চিকিৎসা সেবা প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্ক্রিনিংয়ের পরের ধাপ হলো চিকিৎসা। বাংলাদেশে এখনো ক্যানসারের চিকিৎসা ব্যবস্থা সেভাবে উন্নত হয়নি। এর ফলে অনেকে দেশের বাইরে চিকিৎসা গ্রহণ করতে যায়। আমরা উদ্যোগ গ্রহণ করেছি আটটি বিভাগীয় হাসপাতালে আটটি ক্যানসার সেন্টার করার। অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের জাতীয় জরায়ু-মুখ ও স্তন ক্যানসার নির্ণয় ও প্রশিক্ষণ কেন্দ্রের প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. আশরাফুন্নেসা বিস্তারিত তুলে ধরেন। দেশে ক্যানসারের এই ভয়াবহতা রোধে আমাদের স্বাস্থ্য বিভাগের আরও উন্নয়ন জরুরি।


গ্রামের কাগজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন


সর্বশেষ সংবাদ
বিশ্ব দেখল উত্তর কোরিয়ার পারমাণবিক ক্ষেপণাস্ত্রের বহর
গাম্বিয়ার সঙ্গে যৌথ সেনা মোতায়েনে সম্মত বাংলাদেশ
দেশে আরও আটজনের করোনা শনাক্ত
ইন্দোনেশিয়ায় ভূমিকম্পের আঘাত, নিহত ৪
তুরস্ক-সিরিয়ায় নিহতের সংখ্যা ১৬ হাজার ছাড়াল
ডুবে যাওয়া জাহাজের ৫০০ টন সার মিশে গেলো পানিতে!
ফের খানসামা উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভা বর্জন করলো ৬ ইউপি চেয়ারম্যান
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
যশোর প্রধান ডাকঘরের আব্দুল বাকী স্ট্যান্ড রিলিজ, তদন্ত কমিটি গঠন
এগোচ্ছে বার্মা প্লেট, ভূমিকম্প ঝুঁকিতে বাংলাদেশ
১ ঘণ্টার ফুলবাজারে ২০ লাখ টাকার বেচাকেনা
মণিরামপুরে বিএনপির সভা শেষে ১০ নেতাকর্মীকে আটক
অস্ত্রের মুখে জিলা স্কুলের শিক্ষকের কাছ থেকে অর্থ আদায়, একজন আটক
বিদেশি পিস্তল ও একটি ওয়ান শুটারগানসহ যুবককে আটক
কবর দেওয়ার দুইদিন পরে বন্ধুকে ভিডিও কল দিলেন ‘মৃত’!
আমাদের পথচলা | কাগজ পরিবার | প্রতিনিধিদের তথ্য | অন-লাইন প্রতিনিধিদের তথ্য | স্মৃতির এ্যালবাম
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন | সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
কপিরাইট © গ্রামের কাগজ সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft