বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ ২৬ মাঘ ১৪২৯
                
                
☗ হোম ➤ জীবনধারা
কেন প্রতিদিন পাঁচ মিনিট দৌড়াবেন?
কাগজ ডেস্ক:
প্রকাশ: রোববার, ২০ নভেম্বর, ২০২২, ২:৫৮ পিএম |
ব্যায়ামের নানাধরনের উপকারিতা থাকলেও ব্যস্ত জীবনে ব্যায়ামের পেছনে বা জিমে অতিরিক্ত সময় দেওয়া সম্ভব হয়ে ওঠে না অনেকের জন্যই। সেক্ষেত্রে বিশেষজ্ঞরা বলছেন, সারা দিনে অন্তত পাঁচ মিনিট দৌড়ান। এটা আমাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য ভালো রাখতে দারুণ কার্যকরী। আসুন দেখে নেই, দিনে পাঁচ মিনিট দৌড়ের উপকারিতাগুলো কী কী।
ক্যালরি পোড়াতে
একদমই ব্যায়াম না করার চেয়ে অল্প কিছু ব্যায়াম করাও ভালো। দৌড়ানো চমৎকার কার্ডিও ধরণের ব্যায়াম যা ক্যালরি ব্যায়ের পাশাপাশি পুরো শরীরের সুস্থতায় কাজ করে। তবে যারা ওজন কমাতে চান, তাদের জন্য পাঁচ মিনিটের দৌড় পর্যাপ্ত নয়। তার জন্য আরও বেশি সময় দৌড়াতে হবে।
মন ভালো রাখতে
শুধুই সুস্থতার জন্য নয়, দৌড়ালে মনও ভালো থাকে। মন ভালো রাখার পাশাপাশি এটা বিষণ্ণতার লক্ষণ দুর করতেও ভুমিকা রাখে। বিশেষজ্ঞরা মানসিক স্বাস্থ্য ভালো রাখতে প্রতিদিন দৌড়ানোর পরামর্শ দিচ্ছেন। তাই, যদি কারও মনে খারাপ লাগে, সময় বের করে অন্তত পাঁচ মিনিটের জন্য হলেও দৌড়ে আসুন।
রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করতে
শুধুমাত্র ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের জন্যই নয়, রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণে থাকা সবার জন্যই জরুরী। রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণে দিনে পাঁচ মিনিটের দৌড় বেশ কার্যকরী ভুমিকা রাখে।
ভালো ঘুমের জন্য
ঘুম কম হলে নানারকম স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। সুস্থ শরীর ও মনের পাশাপাশি ভালো ঘুমের জন্যও প্রতিদিন অন্তত পাঁচ মিনিটের দৌড় বেশ উপকারী। আবার যাদের ঘুমের সমস্যা আছে, তারাও প্রতিদিন দৌড়াতে পারেন।
সুস্থ ও স্বাভাবিক রক্তচাপের জন্য
আজকাল অনেকেই উচ্চ রক্তচাপে ভুগে থাকেন। এর ফলে মারাত্মক সব স্বাস্থ্য সমস্যা দেখা যাচ্ছে। প্রতিদিন পাঁচ মিনিটের দৌড় হৃৎপি-ের সুস্থতার জন্য জরুরী। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাকজতে সাহায্য করে।
হৃদরোগের ঝুঁকি কমাতে
যুক্তরাষ্ট্রে মৃত্যুর প্রধান কারণ, হৃদরোগ। প্রতিদিন পাঁচ মিনিটের দৌড় হৃদরোগে মৃত্যুহার অর্ধেকে নামিয়ে আনতে পারে। আমেরিকান কলেজ অফ কার্ডিওলজিতে এমন প্রায় ৫৫ হাজার প্রাপ্তবয়স্কদের উপর করা এক গবেষণায় দেখা যায় যারা ১৫ বছর ধরে ব্যায়াম করছেন তাদের হৃৎপি- ও ফুসফুস বেশি সুস্থ।
মৃত্যুহার কমাতে
উপরোক্ত গবেষণায় আরও দেখা গেছে, নিয়মিত ব্যায়াম করেন যারা তাদের মৃত্যুহার অন্তত এক তৃতীয়াংশ কমেছে। একদমই ব্যায়াম করেননি যারা তাদের চেয়ে সপ্তাহে অন্তত ৫১ মিনিট ব্যায়াম করেছেন, এমন ব্যক্তিদের মৃত্যুহার অনেকটাই কম। সপ্তাহের সাত দিন একেকটি সময় নির্ধারণ করে ব্যায়াম করুন। প্রতিদিন পাঁচ থেকে পনেরো মিনিট করে ব্যায়ামও সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ।


গ্রামের কাগজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন


সর্বশেষ সংবাদ
সংবাদ সম্মেলন কান্নায় ভেঙে পড়েন দু’স্ত্রী
নীলগঞ্জ মহাশ্মশানের কমিটি গঠন
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইয়াং বাংলার সভা
শেষ হলো জাতীয় শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতা
নড়াইলে ৬ প্রতিষ্ঠানকে জরিমানা
শিক্ষা মেগা প্রকল্প হিসেবে বিবেচিত হবে : মন্ত্রী
সেপ্টেম্বরে ‘জাতীয় স্থানীয় সরকার দিবস’ পালন হবে : মন্ত্রী
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
মণিরামপুরে সড়ক দুর্ঘটনায় আইনজীবী নিহত, আহত ৫
রহস্যময় ফেব্রুয়ারি, ফের আসবে ৮২৩ বছর পর
আলোচিত নীলা এবার খুলনা কারাগারে
এলাকা ছাড়ছে সাতক্ষীরা উপকূলের মানুষ
আগামী নির্বাচনে আওয়ামী লীগের কালো তালিকায় ৮৭ এমপি
ধ্বংসযজ্ঞের নিচে শুধু লাশের স্তুপ
বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে আজ মুখোমুখি বাংলাদেশ-পাকিস্তান
আমাদের পথচলা | কাগজ পরিবার | প্রতিনিধিদের তথ্য | অন-লাইন প্রতিনিধিদের তথ্য | স্মৃতির এ্যালবাম
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন | সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
কপিরাইট © গ্রামের কাগজ সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft