শনিবার ৪ ফেব্রুয়ারি ২০২৩ ২২ মাঘ ১৪২৯
                
                
☗ হোম ➤ এক্সক্লুসিভ
যশোরে ব্যতিক্রমী নির্দেশনা বিচারকের
শিমুল ভূইয়া :
প্রকাশ: বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২, ১২:০৩ এএম |
জীবনের শেষ দিকে এসে আলোক রশ্মি দেখছেন কেশবপুর উপজেলার পাঁজিয়া ইউনিয়নের রাজনগর বাঁকাবর্শী গ্রামের মৃত পীর আলী সরদারের স্ত্রী মনোয়ারা বেগম। স্বামী মারা গেছেন। মারা গেছেন চার সন্তানও। নিঃস্ব মনোয়ারার ঠাঁই এখন ঝুপড়ি ঘরে। একাকী জীবনে খেয়ে না খেয়ে মানুষের দারে দারে ঘুরছেন।
এমনই একসময় তিনি সহানুুভূতি পেয়েছেন যশোরের আদালতের এক বিচারকের। ফলে, শেষ বয়সে স্বস্তি ফিরেছে মনোয়ারার জীবনে। সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মঞ্জুরুল ইসলামের ব্যতিক্রমী এ মহানুভবতা মন কেড়েছে আইনজীবীদেরও।
আদালত সূত্র জানায়, মনোয়ারার স্বামী পীর আলী সরদার ২০১৯ সালে নিজের বংশের কয়েকজনের বিরুদ্ধে কেশবপুর থানায় মামলা করেন। ওই মামলার সাক্ষী ছিলেন মনোয়ারা বেগম। মামলাটি আদালতে বিচারাধীন ছিল। এরমধ্যে বাদী পীর আলী মারা যান।  গত মঙ্গলবার মামলার ধার্য দিনে দু’পক্ষের মধ্যে আপোষ মীমাংসার মাধ্যমে মামলাটি নিষ্পত্তি হয়। চোখেমুখে হতাশা নিয়ে আদালতে উপস্থিত ছিলেন মনোয়ারা বেগম। এ সময় আদালতে হাজির ছিলেন আসামিরাও। অসহায় মনোয়ারাকে দেখে বিচারক তার বর্তমান পরিস্থিতি জানতে চান। মনোয়ারা তখন বিচারককে তার করুণ কাহিনী জানান। বলেন, স্বামী নেই। চার সন্তানও মারা গেছেন। বর্তমানে ঝুপড়ি ঘর ছাড়া আর কিছুই নেই। তখন বিচারক জানতে চান তিনি সরকারিভাবে কোনো ভাতা পান কিনা। তখন কোনোকিছু পান না বলে মনোয়ারা জানান। আসামিরাও মনোয়ারা বেগমের পক্ষে বলেন। বিচারক তাৎক্ষণিক কোর্ট ইন্সপেক্টর রোকসানা খাতুনকে তলব করেন। এজলাস কক্ষে হাজির হন রোকসানা। তখন সংশ্লিষ্ট থানার ওসি ও  চেয়ারম্যানের সাথে কথা বলে ভাতা পেতে সহযোগিতার নির্দেশনা দেন।
এ বিষয়ে কোর্ট ইন্সপেক্টর রোকসানা খাতুন জানান, বিচারক তাকে বলার সাথেই তিনি কেশবপুর থানার ওসির সাথে কথা বলেন। একই সাথে স্থানীয় ইউপি চেয়ারম্যানের সাথেও কথা বলে বিষয়টি অবগত করেন।
এ বিষয়ে কেশবপুর থানার ওসি মফিজুর রহমান জানান, তাকে জানানোর পর তিনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছেন। চেয়ারম্যানের সাথে কথা বলেছেন।
পাঁজিয়া ইউনিয়নের চেয়ারম্যান জসিম উদ্দীন বলেন, তিনি বিষয়টি জানতে পেরেছেন। তার সাধ্যমতো চেষ্টা করবেন।  যতদ্রুত সম্ভব মনোয়ারা যাতে ভাতা পান সেই ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান।
যশোর জেলা আইনজীবী সমিতির নবনির্বাচিত সাধারণ সম্পাদক আবু মোর্তজা ছোট বলেন, বিচারকের এ ধরনের পদক্ষেপ নজিরবিহীন।  বিচারিক কার্যাক্রমের পাশাপাশি মানবিক বিষয়ে যে কাজ তিনি করেছেন তাতে অনেকটা বিস্মিত হয়েছেন আইনজীবীরা। বিচারককে সাধুবাদ জানিয়েছেন আইনজীবী সমিতির নতুন এই সেক্রেটারি।  



গ্রামের কাগজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন


সর্বশেষ সংবাদ
যশোরে আ’লীগের ছয় বহিষ্কৃত পেয়েছেন ক্ষমা পাওয়ার চিঠি
বিদায়ী এডির পদায়ন বাণিজ্য
যমেক হোস্টেল যেন টর্চার সেল
প্রথম মিশন ট্রেন দুর্ঘটনার স্থান
বেড়েছে ডিম ও মুরগির দাম, কমেছে জিরায়
যে কারণে প্যারিস অলিম্পিক বয়কট করতে পারে ৪০ দেশ
কাঠবোঝাই নসিমন উল্টে চালক নিহত
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সারাদেশের নজর এখন যশোরে
কেন্দ্রে অভিযোগ জানাবেন স্থানীয় এমপি ও সভাপতি
মণিরামপুরে নতুন কমিটিতে আসলেন যারা
যশোরে আ’লীগের ছয় বহিষ্কৃত পেয়েছেন ক্ষমা পাওয়ার চিঠি
লামা ফাইতং এ ভ্রাতৃঘাতী হামলায় চোখ হারালেন বিয়াই
নাজিরপুরে ইঁদুর মারার বৈদ্যুতিক ফাঁদে কৃষকের মৃত্যু
আ’লীগ ক্ষমতায় আছে বলেই দেশে এত উন্নয়ন সম্ভব হয়েছে : প্রতিমন্ত্রী স্বপন
আমাদের পথচলা | কাগজ পরিবার | প্রতিনিধিদের তথ্য | অন-লাইন প্রতিনিধিদের তথ্য | স্মৃতির এ্যালবাম
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন | সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
কপিরাইট © গ্রামের কাগজ সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft