শুক্রবার ৩ ফেব্রুয়ারি ২০২৩ ২১ মাঘ ১৪২৯
                
                
☗ হোম ➤ বিশ্বকাপ ফুটবল ২০২২
কোস্টারিকাকে হারিয়েও বিশ্বকাপ থেকে বিদায় জার্মানির
ক্রীড়া ডেস্ক:
প্রকাশ: শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২, ২:২৩ পিএম |
বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে বিশ্বকাপের নকআউট পর্বে যেতে হলে কোস্টারিকার বিপক্ষে বড় ব্যবধানে জিততে হবে। একই সঙ্গে তাকিয়ে থাকতে হবে স্পেন-জাপান ম্যাচের দিকে। এমন কঠিন সমীকরণের ম্যাচে কাতারের আল বায়াত স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে নামে কোস্টারিকা ও জার্মানি। উত্তেজনাপূর্ণ এই ম্যাচে কেইলর নাভাসদের ৪-২ গোলের ব্যবধানে হারিয়েছে থমাস মুলারের দল। জয় পেলেও শেষ রক্ষা হয়নি জার্মানদের। স্পেনের থেকে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় বিশ্বকাপ থেকে ছিটকে গেছে হানসি ফ্লিকের দল।
ম্যাচের প্রথমার্ধে সার্জ গানাব্রির গোলে ১-০ গোলে লিড নিয়ে বিরতিতে যায় জার্মানি। তবে দ্বিতীয়ার্ধে আক্রমণের গতি বাড়ায় কোস্টারিকা। ৫৮ মিনিটে এলসিন তাজেদার গোলে সমতায় ফেরে দলটি। এরপর একের পর এক আক্রমণে জার্মানির রক্ষণকে কাপিয়ে তোলে কোস্টারিকা। এরই ধারাবাহিকতায় ৭০ মিনিটে ২-১ গোলে এগিয়ে যায় দলটি। জটলার মধ্যে উড়ে আসা বলে ভারগাসের শট নয়ারের পায়ের নিচে দিয়ে জালে জড়ায়। গোলটি নিয়ে অফসাইডের দাবি জানায় জার্মান ফুটবলাররা। তবে ভিএআরে অফসাইড প্রমাণিত না হওয়ায় ম্যাচে লিড নেই কোস্টারিকা।
এর ঠিক তিন মিনিট পরেই কাই হাভার্টের গোলে সমতা ফেরে জার্মানি। ম্যাচের ৮৫ মিনিটে হাভার্টের দ্বিতীয় গোলে ৩-২ গোলে এগিয়ে যায় জার্মানি। গানাব্রির ক্রস থেকে বটম কর্নারে বল জালে জড়ান হাভার্ট। ম্যাচের ৮৯ মিনিটে কোস্টারিকাকে ম্যাচ থেকে ছিটকে দেয় নিকোলাস ফুলক্রুগের গোলটি। প্রথমে অফসাইডের বাঁশি বাজালেও পরে ভিএআরের সাহায্যে গোলের সিদ্ধান্ত দেন রেফারি।
এর আগে ম্যাচের প্রথমার্ধ থেকেই দুই দল আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে। ম্যাচের দ্বিতীয় মিনিটেই গোলের সুযোগ তৈরি করেছিল জার্মানি। মুসালিয়ার আক্রমণ কর্নারের বিনিময়ে রক্ষা করেন কোস্টারিকার গোলরক্ষক কেইলর নাভাস। এরপর একের পর এক আক্রমণ করতে থাকে জার্মানি। এতে ম্যাচের ১০ মিনিটেই এগিয়ে যায় তারা। মুসালিয়ার পাস থেকে পাওয়া বলে গোল করেন গানাব্রি। বিশ্বকাপের মঞ্চে এটিই তার প্রথম গোল।
প্রথমার্ধের পুরোটা সময় জুড়েই ছিল জার্মানদের আধিপত্য। বেশ কিছু ভালো গোলের সুযোগ তৈরি করলেও ব্যবধান বাড়াতে পারেনি জার্মানি। ম্যাচের ৪২তম মিনিটে বড় সুযোগটি হাতছাড়া করে কোস্টারিকা। নয়ারকে উদ্দেশ্য করা ব্যাকপাস থেকে পাওয়া বল গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেননি ফুলার।
কোস্টারিকার বিপক্ষে এই জয়ে ৪ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ থেকে বিদায় নিল জার্মানি। কোস্টারিকা শেষ করল ৩ পয়েন্ট নিয়ে।


গ্রামের কাগজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন


সর্বশেষ সংবাদ
দু’মাসেই রেকর্ড করল চ্যাটজিপিটি
রাজশাহী মহানগরীতে আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন
মধুখালীতে ব্যবসায়ী ও ছাত্র-ছাত্রীদের মানববন্ধন
রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে চুরি হওয়া মেশিন উদ্ধার, আটক ৪
দিনে পাঁচটি আঙুর খেলে ত্বকে যে পরিবর্তন আসে
আইএমএফের ঋণের প্রথম কিস্তি পেল বাংলাদেশ
জাতিসংঘ পিবিসির সহ-সভাপতি নির্বাচিত হলেন আবদুল মুহিত
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
যমেকে এক ইন্টার্নের হাত-পা ভেঙে দিয়েছে অপর ইন্টার্নরা
যশোর মাতিয়ে গেলেন চিত্র নায়িকা পূজা চেরি
সারাদেশের নজর এখন যশোরে
যশোর শহরসহ দু’ উপজেলায় আ’লীগের কমিটি গঠন
বেতন নিচ্ছে না তিন মাদ্রাসা !
কেন্দ্রে অভিযোগ জানাবেন স্থানীয় এমপি ও সভাপতি
মণিরামপুরে নতুন কমিটিতে আসলেন যারা
আমাদের পথচলা | কাগজ পরিবার | প্রতিনিধিদের তথ্য | অন-লাইন প্রতিনিধিদের তথ্য | স্মৃতির এ্যালবাম
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন | সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
কপিরাইট © গ্রামের কাগজ সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft