মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ ১৮ মাঘ ১৪২৯
                
                
☗ হোম ➤ দক্ষিণ-পশ্চিমাঞ্চল
এলপিজির সরকার নির্ধারিত দাম কাগজ কলমে
একশ’ টাকা বেশিতে বিক্রি হচ্ছে যশোরে
এম. জিহাদ
প্রকাশ: মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২, ১২:৩৪ এএম |
এলপি গ্যাসের ১২ কেজি সিলিন্ডারের দাম বৃদ্ধির আগেই মাসের শুরুতেই যশোরে দাম বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। তবে, সরকার নির্ধারিত মূল্যের চেয়ে এখনো ৫০ থেকে ১০০ টাকা বেশি নেওয়ায় ক্ষোভ প্রকাশ করছেন ক্রেতারা। অথচ গত অক্টোবর মাসে সংবাদ সম্মেলন করে গ্যাস ব্যবসায়ী সমিতির নেতারা বলেছিলেন, দোকান থেকে কিনলে সরকার নির্ধারিত দামে পাওয়া যাবে এলপি গ্যাসের সিলিন্ডার। বর্তমানে ব্যবসায়ীদের স্ববিরোধী কার্যক্রমে ক্ষুব্ধ ক্রেতারা।
ডিসেম্বর মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২৯৭ টাকা, যা গত মাসে ছিল এক হাজার ২৫১ টাকা। নতুন দাম ৪ ডিসেম্বর সন্ধ্যা থেকে কার্যকর হয়েছে। অথচ যশোরের পালবাড়ি, গরিবশাহ সড়ক, চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ড, জেলরোড, নিউমার্কেটসহ বিভিন্ন এলাকার দোকানে গিয়ে দেখা যায়, ১২ কেজি এলপিজি সিলিন্ডার বিক্রি হচ্ছে এক হাজার ৪০০ টাকায়। দোকান থেকে কিনলে এক হাজার ৩৫০ টাকা দাম রাখছেন বিক্রেতারা। তবে, গত ১৮ অক্টোবর প্রেসক্লাব যশোরে সংবাদ সম্মেলন করে এলপি গ্যাস ব্যবসায়ী সমিতির নেতারা বলেছিলেন, দোকান থেকে কিনলে সরকার নির্ধারিত দামে কিনতে পারবেন ক্রেতারা। বাসা-বাড়িতে গ্যাসের সিলিন্ডার পৌঁছাতে দূরত্ব অনুযায়ী সার্ভিস চার্জসহ ৫০ থেকে ১০০ টাকা বেশি দাম দিতে হবে। কিন্তু যশোরের গ্যাস ব্যবসায়ীরা দোকান থেকেই ৫০ টাকা বেশি দামে বিক্রি করছেন। আর বাসায় পৌঁছাতে অল্প দূরত্ব হলেও এক হাজার ৪০০ টাকা নিচ্ছেন ব্যবসায়ীরা। তবে, কোম্পানির দাম সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি হওয়ায় বাধ্য হয়ে বাড়তি টাকা নেওয়া হচ্ছে বলে দাবি করেছেন ব্যবসায়ী নেতারা। গরিবশাহ মোড়ের এক ব্যবসায়ী বলেন, বসুন্ধরা, ওমেরাসহ প্রায়সব গ্যাসই তিনি এক হাজার ২৯০ থেকে এক হাজার ৩১০ টাকায় কিনছেন। তাহলে কীভাবে সরকার নির্ধারিত দামে বিক্রি করবেন। একারণে দোকান থেকে এক হাজার ৩৫০ টাকা, ক্রেতার বাড়ি পৌঁছালে এক হাজার ৪০০ টাকা রাখছেন তারা। কিন্তু এসব যুক্তি মানতে নারাজ ক্রেতারা। ক্ষোভের সুরে জেল রোডের বাসিন্দা সোহাগ হোসেন বলেন, প্রতি মাসেই গ্যাসের দাম বাড়ছে। বাজার খরচ বেড়েছে দ্বিগুণ। বিদ্যুৎ, গ্যাসের দামও বাড়ছে সমানতালে। এভাবে আর কতদিন। তিনি বলেন, দাম বাড়ানোর সাথে সাথে ব্যবসায়ীরা বেশি দাম নেয়। অথচ কমলে ব্যবসায়ীদের ওই দাম নিতে কমপক্ষে ১০ দিন লেগে যায়।
যশোরের বসুন্ধরা গ্যাসের ডিলার ভেরিয়েন্টের ম্যানেজার তন্ময় পাল বলেন, তারা কোম্পানির কাছ থেকে এক হাজার ৩১০ টাকায় ১২ কেজি এলপিজি সিলিন্ডার কিনছেন। এ কারণে সরকার নির্ধারিত দামে বিক্রি কোনোভাবেই সম্ভব না। ক্রেতাদের মতোই তাদেরও প্রশ্ন, সরকার নির্ধারিত দামের চেয়ে কোম্পানি কীভাবে বেশি দামে বিক্রি করে। এছাড়া, লোড, আনলোডসহ অন্যান্য খরচের কারণে ব্যবসায়ীরা বাধ্য হয়েই বেশি দামে বিক্রি করছে বলে জানান তিনি।



গ্রামের কাগজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন


সর্বশেষ সংবাদ
সাবেক মেয়র, সচিব ও প্রশাসনিক কর্মকর্তার নামে মামলা
যশোর বোর্ডের একটি স্কুলের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ
যশোরে এলজিইডির মানববন্ধন
সিরাজসিংহায় বাড়ি ছাড়ার হুমকি দেয়া হচ্ছে এক পিতৃহারাকে
জাল জখমি সনদে স্বামীর বিরুদ্ধে মামলা করে কারাগারে স্ত্রী
ডলার সংকটে রমজানে বাড়তে পারে খেজুরের দাম
পাকিস্তানের পেশোয়ারে মসজিদে বোমা বিস্ফোরণে নিহত ২৮
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সভাপতি সুমন, সম্পাদক আরিফ
বাঙালির কিছু বিখ্যাত বংশ পদবীর ইতিহাস
সাবেক মেয়র, সচিব ও প্রশাসনিক কর্মকর্তার নামে মামলা
নর্দমায় ছুড়ে ফেলা স্বর্ণ উদ্ধার করলো পুলিশ, আটক এক
উন্নত বাংলার স্বপ্ন দেখিয়েছেন শেখ হাসিনা: সাবেক এমপি মনির
বেসরকারি হাসপাতালের ফি নির্ধারণ করা হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী
বিএনপিকে জনগণ পালাবার সুযোগ দেবে না : তথ্যমন্ত্রী
আমাদের পথচলা | কাগজ পরিবার | প্রতিনিধিদের তথ্য | অন-লাইন প্রতিনিধিদের তথ্য | স্মৃতির এ্যালবাম
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন | সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
কপিরাইট © গ্রামের কাগজ সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft