মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ ১৮ মাঘ ১৪২৯
                
                
☗ হোম ➤ জাতীয়
১০ ডিসেম্বর নিয়ে অবশেষে স্বস্তিতে সরকার
ঢাকা অফিস:
প্রকাশ: মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২, ৩:০১ পিএম |
আগামী ১০ ডিসেম্বর ঢাকায় বিভাগীয় গণসমাবেশ করবে বিএনপি। গত ৮ অক্টোবর বিএনপি নেতা আমানউল্লাহ আমান প্রথম ১০ ডিসেম্বর সরকার পতনের কথা বলেন। এরপর ছাত্রদলের সাবেক সভাপতি শহীদউদ্দিন চৌধুরী এ্যানিসহ আরও কয়েকজন নেতাও একই কথা বলেন এবং তাঁরা বলেন যে, ১০ ডিসেম্বরের পর বাংলাদেশ চলবে খালেদা জিয়ার কথায়। কয়েকজন বিএনপি নেতার এই ধরণের বক্তব্যের প্রেক্ষিতেই রাজনৈতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ হয়ে উঠছে ১০ ডিসেম্বর। যদিও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন যে, ১০ ডিসেম্বর কিছুই হবে না। যদিও ১০ ডিসেম্বরকে ঘিরে বিএনপি একটি নীলনকশা বাস্তবায়নের মাধ্যমে সরকারকে অস্বস্তিতে ফেলতে চেয়েছিল। কিন্তু অবশেষে সরকারের কৌশলের কাছে হেরে গেছে বিএনপি।
১০ ডিসেম্বর রাজনৈতিক পরিস্থিতি সহিংস করার লক্ষেই মূলত নয়াপল্টনে গণসামাবেশ করতে চায় বিএনপি। কিন্তু ডিএমপির পক্ষ থেকে বলা হয় যে, রাস্তায় নয় উন্মুক্ত খোলা মাঠে গণসমাবেশ করতে হবে। কিন্তু বিএনপি জানায় যে তাঁরা নয়াপল্টনেই মহাসমাবেশ করবে এবং সেই সিদ্ধান্তে তাঁরা অনড় অবস্থানে থাকে। এতে বিএনপির নীলনকশার স্বরূপ উন্মোচিত হয়। এরপর সরকার ভিন্ন কৌশল অবলম্বন করে। সহিংসতা কিংবা কোনো ধরণের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে ১ থেকে ১৫ ডিসেম্বর বিশেষ অভিযানের ঘোষণা দেয় পুলিশ। পুলিশের এই অভিযানের ইতিবাচক ফলাফল আসতে শুরু করেছে। পুলিশের এই কঠোর অবস্থানের ফলে ১০ ডিসেম্বর নিয়ে বিএনপির যে পরিকল্পনা ছিলো তা অঙ্কুরেই বিনষ্ট হয়ে গেছে।
পাশাপাশি ১০ ডিসেম্বর নিয়ে কূটনৈতিক অঙ্গনেও চাপে পড়েছে বিএনপি। বিএনপি সোহরাওয়ার্দী উদ্যান ছেড়ে কেন রাস্তায় সমাবেশ করতে চায় এনিয়েও তার উদ্বেগ-উৎকণ্ঠা প্রকাশ করেছে। গত কয়েক মাস ধরে কূটনৈতিক অঙ্গনে বিএনপি যে তৎপরতা চালিয়েছে তা এই ১০ ডিসেম্বরে বিএনপির এই কর্মকা-ের কারণে শেষ হয়ে যেতে পারে বলেই মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকরা। আর তাই ১০ ডিসেম্বরের সহিংস পরিকল্পনা থেকে বিএনপি সরে এসেছে বল জানা যায়। বিএনপি এখন বলছে, অন্যান্য বিভাগীয় সমাবেশের মতো ঢাকারটিও সাধারণ একটি সমাবেশ।
এদিকে বিএনপির মধ্যে হঠকারী একটি অংশ এমন দাবি করেছিল যে, দ-প্রাপ্ত পলাতক তারেক রহমান লন্ডন থেকে দেশে ফিরবেন। তাদের কেউ কেউ বলছেন, খালেদা জিয়াও ১০ ডিসেম্বরের সমাবেশে উপস্থিত হবেন। কিন্তু সরকারের কৌশল এবং কূটনৈতিক চাপ, সব মিলিয়ে বিএনপির মধ্যে যে অংশটি একটি সহিংস পরিস্থিতি তৈরি করার পাঁয়তারা করছিলো তারাও এখন চুপসে গেছে। ফলে ১০ ডিসেম্বর নিয়ে এখন স্বস্তিতে আছে সরকার।


গ্রামের কাগজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন


সর্বশেষ সংবাদ
সাবেক মেয়র, সচিব ও প্রশাসনিক কর্মকর্তার নামে মামলা
যশোর বোর্ডের একটি স্কুলের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ
যশোরে এলজিইডির মানববন্ধন
সিরাজসিংহায় বাড়ি ছাড়ার হুমকি দেয়া হচ্ছে এক পিতৃহারাকে
জাল জখমি সনদে স্বামীর বিরুদ্ধে মামলা করে কারাগারে স্ত্রী
ডলার সংকটে রমজানে বাড়তে পারে খেজুরের দাম
পাকিস্তানের পেশোয়ারে মসজিদে বোমা বিস্ফোরণে নিহত ২৮
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সভাপতি সুমন, সম্পাদক আরিফ
সাবেক মেয়র, সচিব ও প্রশাসনিক কর্মকর্তার নামে মামলা
বাঙালির কিছু বিখ্যাত বংশ পদবীর ইতিহাস
নর্দমায় ছুড়ে ফেলা স্বর্ণ উদ্ধার করলো পুলিশ, আটক এক
উন্নত বাংলার স্বপ্ন দেখিয়েছেন শেখ হাসিনা: সাবেক এমপি মনির
বেসরকারি হাসপাতালের ফি নির্ধারণ করা হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী
বিএনপিকে জনগণ পালাবার সুযোগ দেবে না : তথ্যমন্ত্রী
আমাদের পথচলা | কাগজ পরিবার | প্রতিনিধিদের তথ্য | অন-লাইন প্রতিনিধিদের তথ্য | স্মৃতির এ্যালবাম
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন | সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
কপিরাইট © গ্রামের কাগজ সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft