সোমবার ২৭ মার্চ ২০২৩ ১৩ চৈত্র ১৪২৯
                
                
☗ হোম ➤ শিক্ষা বার্তা
যশোরে জিপিএ-৫ পেয়েও ১০৯ জন পায়নি পছন্দের কলেজ
ভর্তি হয়নি ১০ হাজার শিক্ষার্থী
ফেব্রুয়ারিতে আসতে পারে সর্বশেষ সুযোগ
এম.আইউব :
প্রকাশ: বুধবার, ২৫ জানুয়ারি, ২০২৩, ১১:৫৩ পিএম আপডেট: ২৫.০১.২০২৩ ১১:৫৬ পিএম |
জিপিএ-৫ পেয়েও যশোর শিক্ষাবোর্ডের ১০৯ জন শিক্ষার্থী এইচএসসিতে ভর্তি হতে পারেনি পছন্দের কোনো কলেজে। এ কারণে চরম হতাশায় রয়েছে এসব মেধাবী শিক্ষার্থী ও তাদের পরিবার। কেবল তাই না, এসএসসি উত্তীর্ণ ১০ হাজারেরও বেশি শিক্ষার্থী এখনো কোনো কলেজে ভর্তি হয়নি কিংবা হতে পারেনি। এই অবস্থার কারণ হচ্ছে, নম্বরের তীব্র প্রতিযোগিতায় টিকতে না পারা।
এসব শিক্ষার্থীর কথা চিন্তা করে আগামী মাসে সর্বশেষ ভর্তির সুযোগ দেয়া হতে পারে বলে শিক্ষাবোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছেন।
কলেজ বিভাগের কর্মকর্তারা বলছেন, জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীরা যেসব কলেজে ভর্তির আবেদন করেছিল সেসব কলেজ অপেক্ষাকৃত আলোচনার শীর্ষে। ভালো মানের কলেজে বেশি সংখ্যক আবেদন পড়ায় যাদের বেশি নম্বর ছিল তারাই ভর্তির সুযোগ পেয়েছে। এ কারণে জিপিএ-৫ পাওয়ার পরও ১০৯ জনের ভাগ্যের সিঁকে ছিড়েনি। বোর্ড কর্মকর্তারা বলছেন, ভর্তির সুযোগ না পাওয়ার আরও একটি কারণ হতে পারে আবেদনে ভুলভ্রান্তি থাকা।
এর বাইরে ১০ হাজারের বেশি শিক্ষার্থী আবেদন করেও কোনো কলেজে ভর্তি হয়নি। এদের মধ্যে কিছু শিক্ষার্থী লেখাপড়া শেষ করেছে। আবার কিছু শিক্ষার্থী কারিগরি শিক্ষায় চলে গেছে। আর কিছু শিক্ষার্থী পছন্দের কলেজে সুযোগ না পাওয়ায় ভর্তি হয়নি বলে মনে করছেন বোর্ড কর্মকর্তারা।
অথচ ভালো মানের অনেক কলেজে আসন ফাঁকা রয়েছে। এসব শিক্ষার্থীর ভবিষ্যতের কথা চিন্তা করে আন্তঃশিক্ষাবোর্ড আগামী ফেব্রুয়ারি মাসে আরও এক দফা ভর্তির আবেদন গ্রহণ করার চিন্তা করছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। এটিই হতে পারে শেষ ধাপের ভর্তির আবেদন গ্রহণ। যারা এখনো পর্যন্ত ভর্তি হতে পারেনি তারা সকলেই সর্বশেষ ধাপে ভর্তি হতে পারবে বলে কর্মকর্তারা বলছেন। সেক্ষেত্রে আবেদনকারীদের সতর্ক হতে বলেছেন কলেজ বিভাগের কর্মকর্তারা। সতর্কতার অংশ হিসেবে চয়েজে পাঁচটির পরিবর্তে ১০ টি কলেজের নাম দেয়া, আগে যেসব কলেজ চয়েজ দিয়েছিল সেগুলো এড়িয়ে যাওয়াকে গুরুত্ব দিতে বলছেন।
শিক্ষাবোর্ড থেকে পাওয়া তথ্যানুযায়ী, ২০২২ সালের এসএসসি পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করে ১ লাখ ৭২ হাজার ৮৩ জন। তাদের মধ্যে ১ লাখ ৬৯ হাজার ৫০১ জন পরীক্ষা দেয়। পাস করে ১ লাখ ৬১ হাজার ৩১৪ জন। ওই বছর যশোর শিক্ষাবোর্ডে মোট জিপিএ-৫ পায় ৩০ হাজার ৮৯২ জন পরীক্ষার্থী। পাসের হার ছিল ৯৫.১৭ শতাংশ। পাস করা পরীক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগে ২০ হাজার ৩০১ জন ছেলে ও ১৭ হাজার ৪৬৭ জন মেয়ে, মানবিক বিভাগে ছেলে ৪৮ হাজার ৮৫ ও মেয়ে ৫৩ হাজার ৬২৭ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১২ হাজার ৪৭২ ছেলে ও ৯ হাজার ৩৬২ জন মেয়ে ছিল।
এদের মধ্যে জিপিএ-৫ পায় ৩০ হাজার ৮৯২ জন। এরমধ্যে ছেলে ১৩ হাজার ৬১৭ ও মেয়ে ১৭ হাজার ২৭৫ জন ছিল। বিজ্ঞান বিভাগ থেকে ১১ হাজার ৭৭৭ জন ছেলে ও ১১ হাজার ৯২৪ জন, মানবিক বিভাগ থেকে ৮৬২ জন ছেলে ও ৩ হাজার ৭০৩ জন মেয়ে এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৯৭৮ জন ছেলে ও ১ হাজার ৬৪৮ জন মেয়ে জিপিএ-৫ পায়। এছাড়া, জিপিএ-৪ থেকে ৫ এর নীচে পায় ৫৪ হাজার ৭৫০, জিপিএ-৩.৫ থেকে ৪ এর নীচে পায় ৩২ হাজার ৫৯০, জিপিএ-৩ থেকে ৩.৫ এর নীচে পায় ২৫ হাজার ১৩০, জিপিএ-২ থেকে ৩ এর নীচে পায় ১৭ হাজার ১৫৭ এবং জিপিএ-১ থেকে ২ এর নীচে পায় ৭৯৫ জন।
এ বিষয়ে যশোর শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক কেএম রব্বানী বলেন, কলেজে আসনের কোনো সংকট নেই। নম্বর কম পাওয়ায় জিপিএ-৫ পেয়েও কাক্সিক্ষত কলেজে ভর্তি হতে পরেনি অনেকেই।




গ্রামের কাগজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন


সর্বশেষ সংবাদ
২০০ ইয়াবাসহ আটক লিমনের ৫ বছরের কারাদণ্ড
অবাধ ও সুষ্ঠু নির্বাচনে জনগণের মূল্যবোধ দেখতে চায় যুক্তরাষ্ট্র
বিদ্যুৎ খাতে অব্যবস্থাপনার দায় জনগণকে নিতে হচ্ছে : সিপিডি
‘বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে রমজানের আগে থেকেই বাজারে অস্থিরতা’
গ্রেনেড বাবুর যাবজ্জীবন, ৮ আসামি বেকসুর খালাস
শ্যামনগরে চকলেটের লোভ দেখিয়ে শিশুকে ধর্ষণের চেষ্টা
রাজশাহী মহানগর আ.লীগ সম্পাদককে বহিস্কারের দাবি
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
যশোর জেনারেল হাসপাতালে যুবলীগ নেতার হাতে নার্স লাঞ্ছিত
গ্রামের কাগজকে ভালোবাসা জানাতে আসেন হাজারো মানুষ
আত্মহত্যা করলেন ভারতের জনপ্রিয় নায়িকা
যশোরের সিনিয়র সাংবাদিক শাহনারা বেগমের ইন্তেকাল
হঠাৎ আইরিশদের টি-টোয়েন্টি অধিনায়ক বদলের ঘোষণা
ঈদের আগাম টিকিট বিক্রি শুরু ৭ এপ্রিল থেকে
দেশের ৭ বিভাগে ঝড়-বৃষ্টি হতে পারে
আমাদের পথচলা | কাগজ পরিবার | প্রতিনিধিদের তথ্য | অন-লাইন প্রতিনিধিদের তথ্য | স্মৃতির এ্যালবাম
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন | সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
কপিরাইট © গ্রামের কাগজ সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft