বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর ২০২৩ ৬ আশ্বিন ১৪৩০
                
                
☗ হোম ➤ দক্ষিণ-পশ্চিমাঞ্চল
জেআরও-৫২৪ নয়, দেশি বিজেআরআই তোষা-৮ পাট বীজ চাষ জোরদার
বিদেশ নির্ভরশীলতা কমানোর উদ্যোগ
এম. আইউব :
প্রকাশ: বুধবার, ৩১ মে, ২০২৩, ১২:৩৭ এএম |
দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের চাষিরা ভারতীয় জেআরও ৫২৪ পাট বীজের উপর নির্ভরশীল। বিএডিসির কর্মকর্তাদের দেয়া পরিসংখ্যান অনুযায়ী, এই অঞ্চলের ৯০ শতাংশ চাষি এই পাট বীজ ব্যবহার করে থাকেন। ভারতীয় এই পাট বীজের আয়ুষ্কাল ১০০ থেকে ১০৫ দিন হওয়ায় চাষিরা এটি ব্যবহারে ঝুঁকে পড়েছেন।
ভারতীয় বীজের উপর থেকে নির্ভরশীলতা কমাতে সরকার বিজেআরআই তোষা ৮ (রবি-১) পাট বীজ ব্যবহার করতে চাষিদের উদ্বুদ্ধ করছে। এ উদ্দেশ্যে ব্যাপক প্রচার প্রচারণা, প্রশিক্ষণসহ নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
যশোর বিএডিসির পাট বীজ বিভাগ থেকে পাওয়া তথ্যানুযায়ী, সংস্থাটির পশ্চিমাঞ্চলে ২০২২-২৩ উৎপাদন বর্ষে তোষা বীজ উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৭৫ মেট্রিকটন। যা চলতি উৎপাদন বর্ষে দ্বিগুণ করা হয়েছে। ২০২৩-২৪ উৎপাদন বর্ষে ১৫০ মেট্রিকটন তোষা পাট বীজ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বিএডিসি। বিএডিসির পশ্চিমাঞ্চলের দু’টি ইউনিটের মাধ্যমে এই তোষা পাট বীজ উৎপাদন করা হবে। ইউনিট দু’টি হচ্ছে যশোর ও ঝিনাইদহ। যশোর ইউনিটে রয়েছে পাঁচটি কেন্দ্র। আর চারটি কেন্দ্র রয়েছে ঝিনাইদহ ইউনিটে। যশোর ইউনিটের পাঁচটি কেন্দ্র হচ্ছে, সদর, মণিরামপুর, ঝিকরগাছা, চৌগাছা ও মাগুরা। ঝিনাইদহ ইউনিটের চারটি কেন্দ্র হচ্ছে, মহেশপুর, কোটচাঁদপুর, কালীগঞ্জ ও ঝিনাইদহ।
বিএডিসি যশোরের উপপরিচালক (পাট বীজ) কৃষিবিদ হাফিজুর রহমান জানিয়েছেন, তাদের যশোর ও ঝিনাইদহ ইউনিটে ৩৫০ জনের মতো চুক্তিবদ্ধ চাষি রয়েছেন। ওইসব চাষিকে দিয়ে বিজেআরআই তোষা-৮ (রবি-১) পাট বীজ চাষ করা হচ্ছে। মূলত ভারতীয় জেআরও-৫২৪ বীজের নির্ভরশীলতা কমাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। তোষা পাটের ফলন ও মান ভারতীয় পাটের মতোই। তফাৎ কেবল আয়ুষ্কাল।
বিএডিসির কর্মকর্তারা বলছেন, ভারতীয় জেআরও-৫২৪ বীজের আয়ুষ্কাল সর্বোচ্চ ১০০ থেকে ১০৫ দিন। এই সময়ের মধ্যে জেআরও-৫২৪ জাতের পাট কাটা যায়। চাষি এই পাট কেটে ধান রোপণ করেন ওই জমিতে। যা দেশি পাটের ক্ষেত্রে হয় না। দেশি পাট কাটতে অনেক বেশি সময় লাগে। তখন আর ধান রোপণ করা যায় না। এ কারণে চাষি দেশি পাটের বীজ বপন করেন না। ভারতীয় পাট বীজে নির্ভরশীল হয়ে পড়েছেন তারা। চাষির এই নির্ভরশীলতা কমাতে সরকার দৃঢ় পদক্ষেপ গ্রহণ করেছে। সেই লক্ষ্যে তোষা পাট বীজ অধিক জনপ্রিয় করার কার্যক্রম চলছে। কারণ তোষা পাটের আয়ুষ্কাল ভারতীয় বীজের প্রায় সমান। তোষা পাট ১১০-১১৫ দিনের মধ্যে কাটা যায়।
সূত্র জানিয়েছে, তোষা পাট বীজ নিয়ে বিজ্ঞানীরাও নড়েচড়ে বসেছেন। কীভাবে এই বীজের আয়ুষ্কাল আরও কমিয়ে আনা যায় তা নিয়ে চিন্তা ভাবনা করছেন বিজ্ঞানীরা। এটি যদি ১০০ থেকে ১০৫ দিনের মধ্যে কাটার ব্যবস্থা করা যায় তাহলে কৃষক ধান লাগাতে পারবেন। তখন ভারতীয় বীজ বাদ দিয়ে দেশি তোষা পাট বীজ ব্যবহারে ঝুঁকে পড়বেন।
এদিকে, গতকাল মঙ্গলবার যশোরে পাট বীজ উৎপাদন, সংগ্রহ ও সংরক্ষণ কলাকৌশল নিয়ে চুক্তিবদ্ধ ৬০ জন চাষির উপস্থিতিতে প্রশিক্ষণ হয়েছে। প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন বিএডিসির খুলনা বিভাগীয় যুগ্ম পরিচালক (বীজ বিপণন) কৃষিবিদ একেএম. কামরুজ্জামান।
বিশেষ অতিথি ছিলেন যশোরের যুগ্ম পরিচালক (সার) কৃষিবিদ রোকনুজ্জামান ও যুগ্ম পরিচালক (উদ্যান) কৃষিবিদ আম্বিয়াতুন নেসা। সভাপতিত্ব করেন যুগ্ম পরিচালক (পাট বীজ) পশ্চিমাঞ্চল শফিকুল ইসলাম খান। সমন্বয় করেন উপপরিচালক (পাট বীজ) কৃষিবিদ হাফিজুর রহমান।




গ্রামের কাগজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন


সর্বশেষ সংবাদ
এক বালি খেইকোর প্যাটেই ৬৬৮ কোটি সেপটি!
রোহিঙ্গা সংকট সমাধানে ওআইসিকে পদক্ষেপ নেওয়ার আহ্বান
কবরস্থান থেকে ৪ কঙ্কাল চুরি
রাজধানীতে ব্যাংকে ঢুকে ২০ লাখ টাকা ছিনতাই ২ পুলিশ কনস্টেবলসহ গ্রেপ্তার ৫
শিক্ষক রবিউলের বিরুদ্ধে এবার দুদকসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ
চালপড়া খাওয়ানোর কথা বলে পরিবহন চালককে হত্যার চেষ্টা
যুবককে পিলারে বেঁধে মারপিট বাবা-ছেলে আটক
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
যশোরেই চালু হলো পরমাণু চিকিৎসা কেন্দ্র
বেশি শসা খাওয়া বিপজ্জনক!
দুদকের মামলায় খোলাডাঙ্গার লুৎফর কারাগারে
রাজকে ৪ কারণে ডির্ভোস দিলেন পরীমণি
অবৈধ দখলদারের কারণে শুরু করা যাচ্ছে না নতুন ভবন নির্মাণের কাজ
যশোরে একটি রাস্তার অপমৃত্যু
দেশজুড়ে বৃষ্টিপাত হতে পারে তিন দিন
আমাদের পথচলা | কাগজ পরিবার | প্রতিনিধিদের তথ্য | অন-লাইন প্রতিনিধিদের তথ্য | স্মৃতির এ্যালবাম
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন | সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
কপিরাইট © গ্রামের কাগজ সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft