শিরোনাম: বিদায় ম্যারাডোনা        যশোর জেলা পরিষদের মামলায় ১৩ আসামী        রামনগরের সাবেক চেয়ারম্যান রেজাউল সড়ক দুর্ঘটনায় নিহত       শুক্রবার যশোরের বিভিন্ন এলাকায় দুপুর একটা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে       দুক্কির কতা কবো কারে !       যশোর সদর উপজেলা চেয়ারম্যানকে শিক্ষক সমিতির সংবর্ধনা       ফের রিমান্ডে পুলিশ কনস্টেবল দেব প্রসাদ       যশোরে হামলা মারপিট ও ছিনতাইয়ের অভিযোগে পৃথক মামলা       বিনামূল্যে করোনার ভ্যাকসিন প্রত্যেককে দিতে হবে : জিএম কাদের       যশোরে মহিলা পরিষদের সংবাদ সম্মেলন       
রয়েছে আপোষযোগ্য অপরাধ মিমাংসার ক্ষমতা
যশোরে ২৪ বিট পুলিশিং কেন্দ্র প্রস্তত
দেওয়ান মোর্শেদ আলম
Published : Sunday, 6 September, 2020 at 12:12 AM, Update: 06.09.2020 12:22:01 AM
যশোরে ২৪ বিট পুলিশিং কেন্দ্র প্রস্তত পুলিশের সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে যশোরে শুরু হয়েছে বিট পুলিশিং কার্যক্রম। ইতিমধ্যে ২৪টি বিট পুলিশিং কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। প্রতিটি বিটে দু’জন করে মোট ৪৮ জন পুলিশ কর্মকর্তাকে দায়িত্বও দেওয়া হয়েছে। স্থানীয় পর্যায়ের ছোটখাটো প্রায় ১২টি অপরাধের বিষয়ে এখন থেকে আর সাধারণ মানুষকে থানা বা আদালতে যেতে হবে না-প্রতিকার পাবেন বিট পুলিশিং এর মাধ্যমে। পুলিশ-জনতা সম্পার্ক উন্নয়নের মাধ্যমে কাজ করতে পারলে এই কার্যক্রম দারুন উপকারে আসবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।  
সব সমস্যা নিয়ে গ্রাম, পাড়া-মহল্লা এমনকী শহরের মানুষকে যাতে কথায় কথায় থানায় দৌঁড়াতে না হয় সে জন্যে সরকার বিট পুশিলিং কার্যক্রম পরিচালনার উদ্যোগ গ্রহণ করে। সরকারের এ সংক্রান্ত নির্দেশনা গত জুলাই মাসে পুলিশ হেড কোয়াটারের মাধ্যমে যশোর পুলিশের কাছে পৌঁছানোর পর জেলা পুলিশ তা বাস্তবায়নে আগস্ট মাস থেকে কাজ শুরু করে। ইতিমধ্যে প্রস্তত করা হয়েছে ২৪টি বিট। এরমধ্যে যশোর পৌর এলাকার নয়টি ওয়ার্ডে নয়টি এবং সদর উপজেলার অন্যান্য এলাকায় ১৫টি বিট রয়েছে। পৌলসভার ওয়ার্ড ও ইউনিয়নের সুবিধাজনক স্থানে একটি ঘরে অফিস করে বিট পুলিশিং এর কার্যক্রম চালু হয়েছে। প্রতিটি বিটে দায়িত্ব দেয়া হয়েছে একজন করে সাব ইন্সপেক্টর এবং একজন করে সহকারী সাব ইন্সপেক্টর।
পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, জনগণের অর্থে পুলিশের বেতন হয়, কাজেই জনগণের সমস্যা সমাধান, জানমালের নিরাপত্তাসহ কাঙ্খিত সেবা পুলিশকেই নিশ্চিৎ করতে হবে-এই থিম থেকেই বিট পুলিশিং কার্যক্রমকে গতিশীল করার প্রত্যয় নেয়া হয়েছে। মাঠ পর্যায়ের ছোটখাটো অভিযোগগুলো বিট পুলিশকেই সমাধান করতে হবে। তারা চাঁদাবাজ, সন্ত্রাসী, মাদক ব্যবসায়ীদের আটক করতে পারবেন। ঘরোয়া বিবাদ, ছোটখাটো মারামারি, হুমকি, জমিজমা নিয়ে বিরোধ, জবরদখল, হামলাসহ আপোষযোগ্য অপরাধ স্থানীয় পর্যায়ে মিমাংসা করতে পারবেন। এক্ষেত্রে বিটে দায়িত্বপ্রাপ্ত অফিসারের কাছে এসে যেকেনো সমস্যার ব্যাপারে অভিযোগ করতে পারবেন ভুক্তভোগী।
এদিকে, বিট পুলিশিংয়ের মাধ্যমে মানুষের মনে আশার সঞ্চার করতেও ইতিমধ্যে পুলিশের পক্ষ থেকে প্রচার চালানো হচ্ছে। যে কোনো নাগরিক স্বপ্রনোদিত হয়ে বিট পুলিশকে সহায়তা করতে পারবেন। পুলিশের সাথে জনগণের সম্পর্ক উন্নয়নের মাধ্যমে এই কার্যক্রমের সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছানোর কাজটিও শুরু হয়েছে।
এব্যাপারে যশোর কেতোয়ালি থানার ওসি মোহাম্মদ মনিরুজ্জামান ও ইন্সপেক্টর ইন্টেলিজেন্স এন্ড কমিউনিটি পুলিশিং ও বিট পুলিশিং সমন্বয়কের দায়িত্বপ্রাপ্ত অফিসার সুমন ভক্ত জানিয়েছেন, মূলত পুলিশের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছাতে বিট পুলিশিং ধারণা শুরু হয়। ছোটখাটো অপরাধ প্রশ্রয় না দিয়ে, থানা বা আদালত পর্যন্ত না পাঠিয়ে স্থানীয়ভাবে মিমাংসা করা বিট পুলিশিংয়ের লক্ষ্য ও উদ্দেশ্য। জনগণকে যথাযথ প্রতিকার পাইয়ে দিতেই এই বিট।
তারা আরও জানান, জনগণের সহায়তা ছাড়া পুলিশ এগুতে পারবেনা। সাধারণ মানুষের অংশ গ্রহণে অপরাধ দমনে এগিয়ে আসতে হবে। পুলিশ-জনতা একাট্টা হয়ে কাজ করলে আর জমিজমা সংক্রান্ত ছোটখাটো হাতাহাতি, মারামারি, চড়-থাপ্পড় ঘটনা নিয়ে থানা বা আদালতে যেতে হবেনা।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft