শিরোনাম: মোরেলগঞ্জে ভিজিএফ’র চাল পাচ্ছেন ৪৩৫৮ জেলে পরিবার       যুবমৈত্রী নেতা রাসেলের মৃত্যুবার্ষিকী পালন       সেনাবাহিনী বিশ্বাসের প্রতীক: প্রধানমন্ত্রী       ‘ভারতে পর্যটন ভিসা চালু শিগগির’       করোনায় মারা গেলেন মধুখালী উপজেলা চেয়ারম্যান বাচ্চু       বিষাক্ত মদপানে কুষ্টিয়ায় তিনজনের মৃত্যু       হায়দরাবাদের দুর্দান্ত জয়       পদত্যাগ করলেন বার্সা সভাপতি       ফিফা প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত       পরাজয় এড়ালো রিয়াল মাদ্রিদ      
ফল দিয়ে চার্জ হবে মোবাইল!
কাগজ ডেস্ক :
Published : Monday, 14 September, 2020 at 7:36 PM
ফল দিয়ে চার্জ হবে মোবাইল!আপনার প্রিয় ফলটি দিয়ে চার্জ হবে মোবাইল! অবাক হচ্ছেন। অবাক হওয়ার মতই খবর।
গবেষকরা বলছেন, ফলের মধ্যে যে এনার্জি থাকে তা দিয়েই চার্জ করা যাবে মোবাইল। শুধু তাই নয়, ফলের বর্জ্য দিয়েও করা যাবে মোবাইল চার্জ।
তারা বলেছেন, কার্বন এরোজেলেস। এর দ্বারা এনার্জি পাওয়া যায়। আর তাতেই করা যায় মোবাইল, ফোন, ল্যাপটপ বিভিন্ন গ্যাজেট চার্জ। প্রথমে ফলের বর্জ্য পদার্থ সংগ্রহ করে সেটাকে পানিতে ফুটিয়ে তারপর জমিয়ে কার্বন এরোজেলস তৈরি করা যায়। এটা অনেকটাই হালকা ও সছিদ্র।
গবেষকরা বলেছেন, গ্রাফিন থেকে যে উৎপাদক তৈরি করা হয় তাকে খুব সহজেই এই ফলের বর্জ্য পদার্থ পেছনে ফেলে দেবে। এখন পৃথিবীর জীবাশ্ম জ্বালানি যে পরিমাণে শেষ হয়ে যাচ্ছে। সেই দিক থেকে দেখলে এই সুপার ক্যাপাসিটার এনার্জি স্টোর করাটা খুবই দরকার। এজন্য এই সব গবেষণার খুবই প্রয়োজন।
সিডনি বিশ্ববিদ্যালয়ের গবেষক অধ্যাপক ভিনসেন্ট গোমস বলেছেন, এই মুহূর্তে প্রাকৃতিক ভাবে স্বাভাবিক সুপার-ক্যাপাসিটার থেকে উচ্চশক্তির এনার্জি স্টোরেজ ডিভাইস তৈরি করা প্রয়োজন।
তিনি আরো বলেন, বিশেষ করে যেখানে ফসিলজাত জ্বালানির পরিমাণ ক্রমশ কমছে। সেই জায়গায় এই পদ্ধতিতে এনার্জি বাড়ালে বর্তমান চালু ব্যবস্থার একটা বিকল্প পথ তৈরি করা যাবে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft