শিরোনাম: প্লে-অফে মুম্বাই       জুভেন্টাসকে হারালো বার্সা       বিষমুক্ত সবজি চাষের মডেল যশোরের লেবুতলা       যশোরে ৫৩ প্রতিষ্ঠানকে শোকজ       এবার রায়পুর কলেজের প্রভাষক অমলেন্দুকে স্থায়ী বরখাস্তের আবেদন       নয়ন হত্যা মামলার আসামিদের হুমকিতে শঙ্কায় বাদীর পরিবার       ইডা কোন নিয়ম কওদিনি বাপু!       মুজিব সড়কে সন্ত্রাসীদের হামলায় দু’ ভাই আহত       এহসান এসের বিরুদ্ধে আরও দু’ মামলা       যশোরে ইজিবাইক ও রিকশা চুরির ঘটনায় মামলা      
রক্তস্বল্পতা: ওষুধ ছাড়াই মিলবে সমাধান
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 15 September, 2020 at 7:18 PM
রক্তস্বল্পতা: ওষুধ ছাড়াই মিলবে সমাধানরক্তস্বল্পতা হলে অনেকে গাদা গাদা আয়রন ট্যাবলেট সেবন করেন। কেননা এই সমস্যার সমাধান হচ্ছে শরীরে আয়রনের পরিমাণ বাড়িয়ে ভারসাম্য ঠিক রাখা। তবে ওষুধ খাওয়া ছাড়াই এই সমস্যার সমাধান করা সম্ভব। শরীরে রক্ত বাড়ানো জন্য পর্যাপ্ত পরিমাণে আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন। আসুন জেনে নেওয়া যাক এমন কিছু সহজলভ্য খাবার সম্পর্কে যা রক্তস্বল্পতার হাত থেকে রক্ষা করবে আপনাকে।
চীনাবাদাম: রক্তস্বল্পতার হাত থেকে মুক্তি পেতে হলে প্রতিদিন চীনাবাদাম খাওয়া জরুরি। চীনাবাদামে থাকা আয়রন আপনাকে রক্তাল্পতার সমস্যাকে দূরে রাখবে।
ডিম: দিনে মাত্র একটি ডিম খাওয়া অভ্যাস করলে শরীরে আয়রনের ঘাটতি বা রক্তাল্পতার সমস্যা থেকে দূরে থাকা যাবে সহজেই। তাই ডিমের মতো সহজলভ্য, পুষ্টিকর খাবার রাখুন প্রতিদিনের খাদ্যতালিকায়।
খেজুর: খেজুরের পুষ্টিগুণ অতুলনীয়। খেজুরে রয়েছে ভরপুর আয়রন। তাই রক্তাল্পতার সমস্যা দূর করতে নিয়মিত খাদ্যতালিকায় খেজুর রাখতে পারেন। উপকার পাবেন।
টমেটো: এটি খুবই সহজলভ্য একটি সবজি যা রক্তস্বল্পতা দূর করতে খুবই কার্যকরী। টমেটোয় থাকা আয়রন, ভিটামিন সি এবং লাইকোপেন রক্তাল্পতা-সহ নানা রোগের হাত থেকে আমাদের রক্ষা করতে সক্ষম। তাই নিয়মিত খাদ্যতালিকায় রাখতে পারেন টমেটো। এড়ানো যাবে রক্তাল্পতার সমস্যা।
মধু: একটি উচ্চ ঔষধি গুণসম্পন্ন ভেষজ তরল মধু। এটি রক্তস্বল্পতা দূর করতে অত্যন্ত কার্যকরী। চিনির পরিবর্তে নানা খাবারে মধু যোগ করতে পারেন। এতে চিনির ক্ষতিকর প্রভাব থেকেও বাঁচা যাবে, এর সঙ্গেই রক্তাল্পতার সমস্যাও দূর হবে।
কচুশাক: এতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ, বি ও সি; ক্যালসিয়াম, আয়রন এবং অন্যান্য পুষ্টি উপাদান। ফলে রক্তস্বল্পতা কাটাতে নির্ধিদ্বায় খেতে পারেন কচুশাক। শুধু রক্তস্বল্পতা নয়, সহজলভ্য এই সবজি মানবদেহের নানা রোগ সারাতে অত্যন্ত কার্যকর।
এছাড়া আয়রনের অভাব মেটাতে গরু বা খাসির কলিজা খুবই কার্যকরী। শরীরে হৃদরোগ বা কোলস্টেরলের মতো সমস্যা না থাকলে খেতে পারেন কলিজা। এছাড়া ছোট ছোট শিং মাছ ও বাচ্চা মুরগিও শরীরে রক্ত বাড়াতে পারে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft