শিরোনাম: মোরেলগঞ্জে ভিজিএফ’র চাল পাচ্ছেন ৪৩৫৮ জেলে পরিবার       যুবমৈত্রী নেতা রাসেলের মৃত্যুবার্ষিকী পালন       সেনাবাহিনী বিশ্বাসের প্রতীক: প্রধানমন্ত্রী       ‘ভারতে পর্যটন ভিসা চালু শিগগির’       করোনায় মারা গেলেন মধুখালী উপজেলা চেয়ারম্যান বাচ্চু       বিষাক্ত মদপানে কুষ্টিয়ায় তিনজনের মৃত্যু       হায়দরাবাদের দুর্দান্ত জয়       পদত্যাগ করলেন বার্সা সভাপতি       ফিফা প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত       পরাজয় এড়ালো রিয়াল মাদ্রিদ      
আইপিএল: শুরুতেই মুম্বাই বনাম চেন্নাই ‘সুপার ক্লাসিকো’
ক্রীড়া ডেস্ক :
Published : Saturday, 19 September, 2020 at 6:23 PM
আইপিএল: শুরুতেই মুম্বাই বনাম চেন্নাই ‘সুপার ক্লাসিকো’অবশেষে মাঠে গড়াচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ও জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ আইপিএল। মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে আজ শনিবার (১৯ সেপ্টেম্বর) থেকে শুরু হচ্ছে আইপিএলের ১৩তম আসর।
বাংলাদেশ সময় তার ৮টায় আবুধাবিতে এবারের আসরের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংস। আইপিএলের ইতিহাসের সবচেয়ে সফলতম এই দুই দলের লড়াইকে বলা হচ্ছে ‘সুপার ক্লাসিকো’। সাফল্য ও শক্তিমত্তার বিচারে কেউ কারো চেয়ে কম যায় না। ফলে উপভোগ্য ম্যাচের প্রতীক্ষায় থাকবে সমর্থকরা।
সর্বশেষ আইপিএল-২০১৯ এর ফাইনালে মুখোমুখি হয়েছিল মুম্বাই ও চেন্নাই। সেবারের ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা রোহিত শর্মাদের কাছে হেরে গিয়েছিল, তাও মাত্র ১ রানে। দুই দল মিলে আইপিএলের গত ১২ মৌসুমে ৭টি শিরোপা জিতেছে। এতেই বোঝা যায়, দুই দলের প্রভাব কতটা।
করোনা মহামারির কারণে এবার ভিন্ন পরিবেশে গড়াচ্ছে আইপিএল। শেষ আবু যায়েদ স্টেডিয়ামে থাকবে না দর্শকের উপস্থিতি। জৈব সুরক্ষা বলয়ের কথাও পুরনো হয়ে গেছে। তবে সুরেশ রায়না, লাসিথ মালিঙ্গা এবং হরভজন সিংয়ের মতো অভিজ্ঞ খেলোয়াড়দের অনুপস্থিতি মুম্বাই বনাম চেন্নাই ম্যাচের প্রতিদ্বন্দ্বিতার যে সৌন্দর্য অনেকটাই ম্লান করে দেবে সন্দেহ নেই।
আইপিএল এবং চ্যাম্পিয়নস লিগ টি-টোয়েন্টি মিলিয়ে এখন পর্যন্ত ৩০ ম্যাচে একে অন্যের মুখোমুখি হয়েছে মুম্বাই ও চেন্নাই। মহেন্দ্র সিং ধোনির দল এখন পর্যন্ত বাকি সব ফ্র্যাঞ্চাইজির বিপক্ষে জয়ের রেকর্ড সমুন্নত রাখতে পারলেও মুম্বাইয়ের বিপক্ষে তাদের সেই হার ৪০ শতাংশ।  
চেন্নাইয়ের বিপক্ষে এখন পর্যন্ত ১৮ ম্যাচ জিতেছে রোহিত শর্মার নেতৃত্বাধীন দল। শুধু কি তাই, সর্বশেষ ৫ বারের দেখায় ৪ বারই হেরেছে চেন্নাই। মুম্বাইয়ের অধিনায়ক রোহিত সর্বশেষ ৫ বারের দেখায় ২ বারই জিতেছেন ম্যাচ সেরার পুরস্কার। বাকি তিন ম্যাচে জসপ্রীত বুমরাহ, হার্দিক পান্ডিয়া এবং সূর্যকুমার যাদব দলের জয়ে রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা।
ভারতের বাইরে অবশ্য এগিয়ে আছে চেন্নাই। ২০১৪ সালে দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মুম্বাই ইন্ডিয়ান্সকে ৭ উইকেটে হারিয়েছিল ধোনির দল। ২০১২ সালে জোহানেসবার্গে চ্যাম্পিয়নস লিগ টি-টোয়েন্টিতেও চেন্নাই জয় পেয়েছিল। এছাড়া ২০০৯ আসরে দক্ষিণ আফ্রিকায় লিগ পর্যায়ের ম্যাচে দুই দলই এক ম্যাচ করে জিতেছিল।
মুম্বাই বনাম চেন্নাই ম্যাচে সবচেয়ে বেশি রান এসেছে রোহিত শর্মার ব্যাট থেকে। চেন্নাইয়ের বিপক্ষে মুম্বাইয়ের অধিনায়কের ব্যাট থেকে এখন পর্যন্ত এসেছে ৬৪৬ রান। ৬২৭ রান নিয়ে তার পরেই আছেন চেন্নাই অধিনায়ক ধোনি। বোলিং দুই দলের মুখোমুখি লড়াইয়ে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন চেন্নাইয়ের ডোয়াইন ব্র্যাভো (২৭টি)। ১৩ উইকেট নিয়ে তার পরেই আছেন মুম্বাইয়ের কাইরন পোলার্ড।
চেন্নাইয়ের জন্য সবচেয়ে বড় ক্ষতিটা হয়েছে সুরেশ রায়না না থাকায়। ব্যক্তিগত কারণ দেখিয়ে সরে গেছেন কিছুদিন আগেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেওয়া এই বাঁহাতি ব্যাটসম্যান। ব্যাটিংয়ে চেন্নাইয়ের সবচেয়ে সফল ব্যাটসম্যানদের একজন ছিলেন তিনি। ৫ হাজার ৩৬৮ রানের মালিক রায়না আইপিএলের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক।  
রায়নার অনুপস্থিতিতে এবার বাড়তি দায়িত্ব পড়বে অধিনায়ক ধোনির কাঁধে। রায়নার একদিন আগেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেওয়া ধোনি ২০১৯ বিশ্বকাপের পর এই প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচে মাঠে নামছেন। ফলে এই ম্যাচকে ঘিরে সমর্থকদের মধ্যে বাড়তি উত্তেজনা কাজ করবে এ কথা বলাই যায়।
দুই দলের সম্ভাব্য একাদশ:
মুম্বাই ইন্ডিয়ান্স: কুইন্টন ডি কক, রোহিত শর্মা, সূর্যকুমার যাদব, ঈশান কিষাণ, কাইরন পোলার্ড, হার্দিক পান্ডিয়া, ক্রুণাল পান্ডিয়া, নাথান কুল্টার নাইল/মিচেল ম্যাকক্লানাঘান, ট্রেন্ট বোল্ট, জসপ্রীত বুমরাহ, রাহুল চাহার।
চেন্নাই সুপার কিংস: শেন ওয়াটসন, ফাফ ডু প্লেসিস, আম্বাতি রাইডু, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদব, ডোয়াইন ব্র্যাভো, রবীন্দ্র জাদেজা, পীযূষ চাওলা, শার্দূল ঠাকুর, দীপক চাহার, ইমরান তাহির।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft