শিরোনাম: মোরেলগঞ্জে ভিজিএফ’র চাল পাচ্ছেন ৪৩৫৮ জেলে পরিবার       যুবমৈত্রী নেতা রাসেলের মৃত্যুবার্ষিকী পালন       সেনাবাহিনী বিশ্বাসের প্রতীক: প্রধানমন্ত্রী       ‘ভারতে পর্যটন ভিসা চালু শিগগির’       করোনায় মারা গেলেন মধুখালী উপজেলা চেয়ারম্যান বাচ্চু       বিষাক্ত মদপানে কুষ্টিয়ায় তিনজনের মৃত্যু       হায়দরাবাদের দুর্দান্ত জয়       পদত্যাগ করলেন বার্সা সভাপতি       ফিফা প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত       পরাজয় এড়ালো রিয়াল মাদ্রিদ      
ভোমরা স্থলবন্দরে রাজস্ব ঘাটতি প্রায় ৫০ কোটি টাকা
সাতক্ষীরা প্রতিনিধি :
Published : Monday, 21 September, 2020 at 3:50 PM
ভোমরা স্থলবন্দরে রাজস্ব ঘাটতি প্রায় ৫০ কোটি টাকাব্যবসা-বাণিজ্য মন্দা যাওয়াতে ভোমরা স্থলবন্দরে রাজস্ব ঘাটতি বেড়েই চলেছে। চলতি ২০২০-২১ অর্থবছরের (জুন ও জুলাই) প্রথম দুই মাসে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে রাজস্ব আদায় হয়েছে ১০১ কোটি ১৭ লাখ টাকা।
যা লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ৫০ কোটি টাকা ঘাটতি। তবে গেল ২০১৯-২০ অর্থবছরের প্রথম দুই মাসের তুলনায় রাজস্ব ঘাটতির পরিমাণ ১ কোটি ৩১ লাখ টাকা।
ভোমরা শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা মহসীন হোসেন লিখিত বক্তব্যে জানান, ২০২০-২১ অর্থবছরের প্রথম দুই মাস জুলাই-আগস্ট ভোমরা বন্দরে রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১৫১ কোটি ১১ লাখ টাকা।
এর মধ্যে জুলাইতে ৭৩ কোটি ৫২ লাখ এবং আগস্টে ৭৭ কোটি ৫৯ লাখ টাকা। এ লক্ষ্যমাত্রা সামনে রেখে গেল দুই মাসে রাজস্ব আদায় হয়েছে ১০১ কোটি ১৭ লাখ টাকা।
যা লক্ষ্যমাত্রার তুলনায় ৪৯ কোটি ৯৪ লাখ টাকা ঘাটতি।
সূত্রটি আরও জানায়, গেল অর্থবছরের প্রথম দুই মাসে ভোমরা বন্দরে রাজস্ব অর্জিত হয়েছিল ১০২ কোটি ৪৮ লাখ ৪৭ টাকা। এর মধ্যে জুলাইতে ৫৪ কোটি ৫৮ লাখ এবং আগস্টে ৪৭ কোটি ৯ লাখ টাকা। ফলে গেল অর্থবছরের প্রথম দুই মাসের তুলনায় চলতি অর্থবছরের প্রথম মাসে ঘাটতি ১ কোটি ৩১ লাখ টাকা।
ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি এইচ এম আরাফাত বলছেন, করোনা সংকটের পাশাপাশি ভারতের কয়েকটি অঙ্গরাজ্যে সম্প্রতি বন্যা দেখা দেয়ার কারণে বন্দরে ব্যবসা-বাণিজ্য মন্দা যাচ্ছে। ফলে কাঙ্ক্ষিত রাজস্ব অর্জিত হয়নি। তবে আগামীতে করোনা সংকট কেটে গেলে রাজস্ব বাড়বে বলে আশা করছেন।
সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, দেশের অধিকাংশ বন্দরে ব্যবসা-বাণিজ্য ভালো যাচ্ছে না। যে কারণে রাজস্ব আদায়ের পরিমাণ কমে গেছে। করোনা সংকটের কারণে গেল অর্থবছরের ২৪ মার্চ থেকে ভোমরা বন্দর প্রায় সাড়ে তিন মাস বন্ধ থাকে। তবে আগামীতে বন্দরের পণ্য আমদানি-রপ্তানি ভালো হলে রাজস্বের পরিমাণও বেড়ে যাবে।
ভোমরা শুল্ক স্টেশনের দায়িত্বরত কাস্টমস বিভাগীয় সহকারী কমিশনার মালেকিন নাসির আকন্দ জানান, চলতি অর্থবছরের প্রথম দুই মাসের রাজস্ব আদায়ের লক্ষ্য অনুযায়ী প্রায় ৫০ কোটি টাকার ঘাটতি পড়েছে।
তিনি বলেন, বৈশিক করোনা পরিস্থিতির কারণে বন্দরের পণ্য আমদানি-রপ্তানি হ্রাস পাওয়ায় মূলত রাজস্ব ঘাটতি পড়েছে। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে রাজস্ব আয় বাড়বে বলে আশা করছেন তিনি।
উল্লেখ্য, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক ২০২০-২১ অর্থবছরের জন্য ভোমরা বন্দরে রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে এক হাজার ৪ কোটি ৩ লাখ টাকা।
এর মধ্যে জুলাইতে ৭৩ কোটি ৫২ লাখ, আগস্টে ৭৭ কোটি ৫৯ লাখ, সেপ্টেম্বরে ৬৭ কোটি ৬৮ লাখ, অক্টোবরে ৮৮ কোটি ৭ লাখ, নভেম্বরে ১১৪ কোটি ৮ লাখ, ডিসেম্বরে ১৩১ কোটি ৭ লাখ, জানুয়ারিতে ১৩২ কোটি ৫৫ লাখ, ফেব্রুয়ারিতে ১৫৫ কোটি ২৭ লাখ, মার্চে ১৪৬ কোটি ১৯ লাখ এবং জুনে ১৬ কোটি ৩ লাখ টাকা।
তবে গেল অর্থবছরের এপ্রিল ও মে মাসে বন্দর বন্ধ থাকায় কোনো রাজস্ব আদায় না হওয়ায় চলতি অর্থবছরের এপ্রিল এবং মে মাসে কোনো রাজস্ব আদায়ের লক্ষ্য নির্ধারণ করা হয়নি। তবে যে ১০ মাসের জন্য রাজস্ব আদায় লক্ষ্য নির্ধারণ করা হয়েছে তা গেল অর্থবছরের তুলনায় ১৬৩ কোটি টাকা কম বলে জানান সংশ্লিষ্টরা।
সূত্রটি জানায়, গেল ২০১৯-২০ অর্থবছর ভোমরা বন্দরে রাজস্ব আদায়ের লক্ষ্য ছিল ১ হাজার ১৬৭ কোটি টাকা।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft