শিরোনাম: বিষমুক্ত সবজি চাষের মডেল যশোরের লেবুতলা       যশোরে ৫৩ প্রতিষ্ঠানকে শোকজ       এবার রায়পুর কলেজের প্রভাষক অমলেন্দুকে স্থায়ী বরখাস্তের আবেদন       নয়ন হত্যা মামলার আসামিদের হুমকিতে শঙ্কায় বাদীর পরিবার       ইডা কোন নিয়ম কওদিনি বাপু!       মুজিব সড়কে সন্ত্রাসীদের হামলায় দু’ ভাই আহত       এহসান এসের বিরুদ্ধে আরও দু’ মামলা       যশোরে ইজিবাইক ও রিকশা চুরির ঘটনায় মামলা       যশোরে হাঁস মারাকে কেন্দ্র করে হামলা, মামলা       রওশন আলী কলেজের সাবেক সভাপতির বিরুদ্ধে অর্থ আত্মসাতের মামলা      
২৫ হাজার ডলারের ইলেকট্রিক কার বানাচ্ছে টেসলা
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 23 September, 2020 at 7:47 PM
২৫ হাজার ডলারের ইলেকট্রিক কার বানাচ্ছে টেসলাব্যাটারি সেল এবং প্যাকের খরচ কমিয়ে ২৫ হাজার ইউএস ডলারের ভেতর ইলেকট্রিক কার তৈরির ঘোষণা দিয়েছে টেসলা।
কোম্পানিটির সিইও ইলন মাস্ক জানিয়েছেন, নতুন ট্যাবলেস ব্যাটারি এবং সেলের ভেতরের কিছু যন্ত্রপাতি পরিবর্তন করে তিনি ‘কমদামি’ গাড়ি বাজারে ছাড়তে চান।
টেসলা বলছে, ২০৩০ সালের ভেতর এই দামের গাড়ি তারা বাজারে ছাড়তে চায়।
টেসলা এখন যে গাড়ি তৈরি করে তার ব্যাটারি প্যাক করতে খরচ পড়ে যায় ১০ হাজার থেকে ১২ হাজার ডলারের মতো। নতুন গাড়িতে এই খরচ কোম্পানিটি অর্ধেকে নামিয়ে আনার পরিকল্পনা করছে।
যুক্তরাষ্ট্রের ইলেকট্রিক গাড়িগুলোর দাম কয়েক বছর ধরে কিছুটা কমেছে। এখন গড়ে ৫৫ হাজার ডলারেই পাওয়া যায়।
টেসলা গত বছর একটি পিকআপ ট্রাক তৈরি করে সবাইকে তাক লাগিয়েছে। গাড়িটি ৬.৫ ফুট লম্বা। ১০০ কিউবিক-ফুটের কার্গো বেড আছে, ক্রিউ ক্যাবে ধরবে ৬ জন।
সিঙ্গেল মোটর আরডবলুডি মাত্র ৬.৫ সেকেন্ডে এই গাড়ি ০-৬০ এমপিএইচ গতি তুলতে পারে। ডুয়েল মোটর এডবলুডি ০-৬০ এমপিএইচ গতি তুলতে পারে মাত্র ৪.৫ সেকেন্ডের মধ্যে। অর্থাৎ এই ট্রাক দ্রুততার এক অন্য বিকল্প।
সাইবারট্রাকটি তৈরি করা হয়েছে স্টেইনলেস স্টিল দিয়ে। একবার চার্জ দিলে ট্রাকটি ৫০০ মাইল পর্যন্ত চলতে পারে। অটোপাইলট হার্ডওয়্যার সমৃদ্ধ সাইবারট্রাকটিতে আছে ১৭ ইঞ্চি মনিটর।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft