শিরোনাম: উত্তেজনাপূর্ণ ম্যাচে চট্টগ্রামের জয়       কোটচাঁদপুরে মহিলার নির্মাণ কাজে বাধা, তাড়িয়ে দেয়া হচ্ছে শ্রমিক       যশোরে ব্যাডমিন্টন খেলা নিয়ে যুবককে ছুরিকাঘাত       সরাসরি টিকা কেনায় সায়       যশোরের বারান্দীপাড়ায় এক যুবককে কুপিয়ে হত্যার চেষ্টা       কলেজ ছাত্রীকে অপহরণের ১০ দিন পর মামলা       বাঘারপাড়ায় ডিবির অভিযান, ৬ পিস ইয়াবাসহ দুই কারবারী আটক        নেগেটিব পজিটিব রঙ্গ!       মণিরামপুরের ‘সেই’ মাদ্রাসা সম্পর্কে খোঁজ নেয়ার নির্দেশ ডিসির       সোনা পাচার মামলায় আটক পঙ্কজ রিমান্ডে      
ফেসবুকের লুকানো ছয় ফিচার
কাগজ ডেস্ক :
Published : Sunday, 11 October, 2020 at 5:33 PM
ফেসবুকের লুকানো ছয় ফিচারফেসবুক ব্যবহার করেন অনেক দিন ধরেই! কিন্তু এর এমন কিছু ফিচার আছে সেগুলো সম্পর্কে হয়তো ধারণাই নেই। আসুন ফেসবুকের লুকানো ছয়টি ফিচার সম্পর্কে জেনে নেই।
১. আনফ্রেন্ড না করেই কন্টেন্ট হাইড করা যায় ফেসবুকে। এমন কোনও বন্ধু যাকে আপনি বন্ধু তালিকা থেকে বাদ দিতে চান না, কিন্তু আপনার পোস্ট সে দেখতে পাক, তেমনও চান না। সেক্ষেত্রে ‘রেস্ট্রিকটেড ফ্রেন্ডস’ বলে একটি অপশন আছে। সেই সব বন্ধুদের আপনি ‘রেস্ট্রিকটেড ফ্রেন্ডস’–এর তালিকাভুক্ত করতে পারেন ও আপনার অ্যাক্টিভিটি তাদের থেকে গোপন রাখতে পারেন।
২. ফেসবুকে আপনি আপনার অ্যাবাউট সেকশনে জুড়তে পারেন অন্য সব সোশ্যাল লিঙ্ক। সেক্ষেত্রে অ্যাবাউট সেকশনে গিয়ে কন্ট্যাক্ট অ্যান্ড বেসিক ইনফোতে থাকা এডিট অপশনে ক্লিক করুন। তারপর আপনার অন্য সোশ্যাল মিডিয়ার লিঙ্ক সেভ করুন।
৩. আপনার ফেসবুক প্রোফাইল আপনার মৃত্যুর পর কী হবে, কে ব্যবহার করবে? সেটা আপনি বেঁচে থাকতেই ঠিক করে যেতে পারেন। ঠিক করে যেতে পারেন আপনার লেগাসি কনট্যাক্ট। যে আপনার না থাকলে আপনার প্রোফাইলে মেমোরি পোস্ট করতে পারবেন, প্রোফাইল পিকচার বদলাতে পারবে। তবে ভয় নেই, তারা আপনার প্রোফাইল নিজের নামে চালাতে পারবে না, ফ্রেন্ডলিস্ট এডিট করতে পারবে না, আর মেসেজ পড়তে পারবে না। লেগাসি কন্ট্যাক্ট সেভ করার জন্য আপনাকে সেটিংস>জেনারেল>মেমোরিয়ালাইজেশন-এ যেতে হবে।
৪. এখন অনেকেই অনেক থার্ড পার্টি অ্যাপে নিজের ফেসবুক প্রোফাইলের মাধ্যমে লগইন করেন। এতে কাজ সহজে হয়, কিন্তু আপনার প্রোফাইলের নিরাপত্তা প্রশ্নের মুখে পড়তে পারে। সেই কারণে, আপনি চাইলেই এটি এডিট করতে পারেন। সেটিংসে গিয়ে অ্যাপস অ্যান্ড ওয়েবসাইট অপশনে যান। সেখানে দেখতে পাবেন, কোন কোন থার্ড পার্টি অ্যাপে আপনার প্রোফাইল থেকে লগইন করা আছে। ইচ্ছা হলে সেটি এডিট করতে পারেন।
৫. এখন ফেসবুক ভিডিও নির্ভর। ফেসবুকে সর্বত্র ভিডিও অটো প্লে করা হয়। আপনি চাইলে সেই অটো প্লে অপশন বন্ধ করতে পারেন। ফেসবুকের সেটিং অপশনে গিয়ে শেষে একেবারে দেখতে পাবেন ভিডিও অপশন রয়েছে। সেটিতে গিয়ে অটো প্লে বন্ধ করা যায়।
৬. একাধিক বন্ধুর সঙ্গে খেলতে পারবেন আপনি। ফেসবুকে রয়েছে অত্যাধুনিক গেমিংয়ের সুযোগ। আপনি এই সব গেম সি মোর অপশনে গিয়ে পেতে পারেন। প্রোফাইল পেজের বাঁদিকে এটি থাকে। তার ড্রপ ডাউনে গেমিং অপশনে গিয়ে সেটি লোড করার পর দেখবেন আপনার ফেসবুকে মাল্টিপ্লেয়ার অপশন রয়েছে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft