শিরোনাম: নৌকা-আনারস প্রতীকের কার্যালয় ভাংচুরের পর উত্তেজনা       দেশপ্রেম ও মানবসেবার আহ্বানে পুনশ্চের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন        যশোর পৌরসভা নির্বাচনে মেয়র রেন্টুকেই মনোনয়ন দেয়ার প্রস্তাব        শনিবার যশোরসহ ১০ জেলায় অ্যান্টিজেন পরীক্ষা শুরু       সবার উপরে মানুষ শ্রেষ্ঠ...       এ সব দ্যাকপে কিডা!       বিশ্বজুড়ে মৃত্যু ছাড়াল ১৫ লাখ       ভেজাল মদে ১৭ মৃত্যু ও তিন মামলার চার্জশিট প্রস্তুত       ঢাকায় খাস জমি দেয়ার নামে ৮ লাখ টাকা হাতিয়েছে প্রতারক       তিনটিতে গুরুত্ব আহ্বান প্রধানমন্ত্রীর      
অস্ত্র বেচা-কেনা করতে বাধা নেই ইরানের
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 18 October, 2020 at 3:36 PM
অস্ত্র বেচা-কেনা করতে বাধা নেই ইরানেরআজ থেকে ইরানের ওপর থেকে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিভাবে ওঠে গেছে। বিষয়টি নিয়ে ভোর রাতে আনুষ্ঠানিক বিবৃতি প্রকাশ করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দেয়া নিষেধাজ্ঞাটি ১৩ বছর ধরে চলছিল।
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, জয়েন্ট কম্প্রেহেনসিভ প্ল্যান অফ অ্যাকশনের (জেসিপিওএ) ২২৩১ নম্বর প্রস্তাবের অংশ হিসেবে রোববার অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়। আজ থেকে ইসলামি প্রজাতন্ত্র ইরানের ওপর আরোপিত অস্ত্র হস্তান্তরসহ সংশ্লিষ্ট কর্মকাণ্ড ও অর্থনৈতিক সেবা সংক্রান্ত সব নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে অকার্যকর।
২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ বৈশ্বিক পরাশক্তিগুলোর সঙ্গে জেসিপিওএ স্বাক্ষর করে ইরান। ওই চুক্তিতে বলা হয়েছিল, পারমাণবিক কার্যক্রম খর্ব করার বিনিময়ে ইরানের ওপর থেকে অর্থনৈতিকসহ বিভিন্ন নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।
নিষেধাজ্ঞা অকার্যকর বলতে বোঝায়, এখন থেকে ক্ষেপণাস্ত্র, হেলিকপ্টার, ট্যাংকসহ সব ধরনের প্রচলিত অস্ত্র বৈধভাবে কিনতে ও বেচতে পারবে ইরান।
মন্ত্রণালয় আরও জানায়, সম্পূর্ণভাবে আত্মরক্ষার্থে কোনো ধরনের আইনি বিধিনিষেধ ছাড়াই যেকোনো দেশ থেকে ইরান প্রয়োজনীয় অস্ত্র ও সরঞ্জাম আনতে পারবে।
২০১৮ সালে একতরফাভাবে জেসিপিওএ থেকে সরে যায় যুক্তরাষ্ট্র। দেশটি চিরশত্রু ইরানের ওপর কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft