শিরোনাম: যশোরে বিজয় দিবসের অনুষ্ঠান কাটছাঁট       বেনাপোল পোস্টঅফিস চত্বরে শতাধিক ফেনসিডিলের বোতল উদ্ধারে হৈচৈ       আইজও আমি মানুস চিনতি পাল্লাম না       উদ্বোধনের অপেক্ষায় এসপির নয়া কার্যালয়, অফিসার্স মেস       কেশবপুরে এক স্কুলে প্রধান শিক্ষক পদে জামায়াত নেতার নিয়োগ নিয়ে গুঞ্জন       নড়াইলে আ’লীগ নেতার হাত-পায়ের রগ কাটার প্রতিবাদে বিক্ষোভ       পাখির বাচ্চা ধরে দেয়ার লোভ দেখিয়ে শিশু ধর্ষণ চেষ্টা, আটক-১       তরুণ প্রজন্মকে বিজ্ঞান চর্চায় উদ্বুদ্ধ করতে হবে--রনজিৎ রায় এমপি       শার্শায় ৩ কেজি গাঁজাসহ আটক ২ মাদক কারবারি, মামলা       চাঁদাবাজির প্রতিবাদ করায় মারপিট-ছিনতাই, আটক ২      
চৌগাছায় বিনাধান ৭ আগাম চাষে বাম্পার ফলন
স্টাফ রিপোর্টার, চৌগাছা (যশোর)
Published : Sunday, 25 October, 2020 at 8:15 PM
চৌগাছায় বিনাধান ৭ আগাম চাষে বাম্পার ফলনযশোরের চৌগাছায় উচ্চ ফলনশীল রোপা আপন বিনাধান-৭ কাটা শুরু হয়েছে। রোববার সকালে নারায়নপুর ইউনিয়নের হাজরাখানা মাঠে এক কৃষকের ৩৩ শতাংশ জমির ধান কাটা কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা কৃষি কর্মকর্তা রইচ উদ্দিন।
এসময় উপসহকারী কৃষি অফিসার রাশিদুল ইসলাম ও মুসলিমা খাতুন, কৃষক সাবদার হোসেন, সামাউল ইসলাম, আব্দুর রাজ্জাক, মহিদুল ইসলাম এবং আবুল হোসেন মল্লিক উপস্থিত ছিলেন।
কৃষকরা জানান, তারা নতুন জাত বিনাধান-৭ আগাম চাষ করে বেশ সাফল্য পেয়েছেন। বিনা ধানের সাথে অন্য ধান রোপন করা হয়। কিন্তু অন্য ধান এখনো ২০/২৫ দিন পর কাটা শুরু হবে। অথচ নতুন জাতের এই ধান আগে পাক ধরেছে, ফলনও বেশ ভাল।
উপজেলা কৃষি অফিসার রইচ উদ্দিন বলেন, বিনাধান-৭ সম্পূর্ণ নতুন একটি জাত। মাত্র একশ’ ২০ দিনে কৃষক ধান কাটতে পারবে। গত জুন মাসের ২৫ তারিখে ধান বপন করা হয়। ২৫ অক্টোবর তা কাটার উপযোগী হয়ে উঠে। ধান কাটার পর ওজন করে দেখা গেছে এক বিঘা জমিতে ১৮ মণ ১০ কেজি ধান হয়েছে। ফলন ভাল এবং উৎপাদন খরচও অনেক কম। নতুন জাতের এই ধান চাষে কৃষককে উদ্বুদ্ধ করা হচ্ছে বলে তিনি জানান।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft