শিরোনাম: সখি ভালোবাসা কারে কয় !       বিচারক স্বামীর বিরুদ্ধে যবিপ্রবি শিক্ষকের সংবাদ সম্মেলন        রেলস্টেশন এলাকায় দু’যুবককে হত্যাচেষ্টা ঘটনায় অভিযুক্ত ১০        এবার যশোরে এতিমখানা থেকে চাল ডাল তেল চুরি       পুরাতনকসবা ঘোষপাড়া ও পালবাড়ি এলাকায় মাদক সিন্ডিকেট সক্রিয়        শীতের সাথে শুরু হয়েছে গরম কাপড় বিক্রি       প্রাথমিকের শিক্ষার্থীদের একই রোল হচ্ছে পরের ক্লাসে       মণিরামপুরে ভোক্তা অধিকারের অভিযান       যৌতুক মামলায় স্বামীর কারাদণ্ড       নৌকার পক্ষে না থাকলে বহিস্কার      
বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হবে কীভাবে?
Published : Monday, 26 October, 2020 at 9:56 PM
বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হবে কীভাবে?দেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে এবার ভর্তি পরীক্ষা কীভাবে নেওয়া হবে? তা জানতে উদ্বিগ্ন রয়েছেন অভিভাবকসহ শিক্ষার্থীরা। তবে জানা গেছে, সেই সিদ্ধান্ত চূড়ান্ত করতে শিগগিরই উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের সঙ্গে বসতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-ইউজিসি। ইউজিসির সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর বিভিন্ন মিডিয়াকে বলেছেন, এবার বিশ্ববিদ্যালয়গুলোতে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া হবে সেই সিদ্ধান্ত হয়েছে, তবে পরীক্ষা অনলাইনে হবে, নাকি সরাসরি হবে- তা এখনও চূড়ান্ত হয়নি।
সব বিশ্ববিদ্যালয়কে সঙ্গে নিয়ে সমন্বতি পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার উদ্যোগ থাকলেও ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং চট্টগ্রাম বিশ্ববিশ্ববিদ্যালয় ইতোমধ্যে জানিয়ে দিয়েছে, এবারও তারা আলাদভাবে ভর্তি পরীক্ষা নেবে। রাজশাহী এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ও সেই পথে হাঁটছে। বড় পাঁচটি বিশ্ববিদ্যালয় এবারও গুচ্ছ পদ্ধতিতে না এলে কী হবে, সেই প্রশ্নে অধ্যাপক আলমগীর বলেছেন, এই পাঁচটি বিশ্ববিদ্যালয় আগে থেকেই আলাদা ছিল, তাদের এক জায়গায় আনা যায়নি, তাদের মন এখনও গলেনি। তাদেরকে বাইরে রেখেই ৩৯টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাকি ৩৪টি বিশ্ববিদ্যালয়কে নিয়ে তিনটি গুচ্ছ করা হয়েছে। কৃষি, ইঞ্জিনিয়ারিং এবং সাধারণ সায়েন্স ও টেকনোলজি নিয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা নেওয়ার চিন্তা করা হচ্ছে। পরীক্ষাটা কীভাবে হবে বিশ্ববিদ্যালয় পরিষদের সঙ্গে বসে চূড়ান্ত করা হবে। অনলাইনে পরীক্ষা নেওয়ার সম্ভাবনা নিয়ে এর আগে একটি সভায় বিশ্ববিদ্যালয় পরিষদের পক্ষ থেকে অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়ার একটি সফটওয়্যার দেখানো হয়েছিল।
কোনো কোনো বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে না থাকার পেছনে সেসব বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তকে বড় কারণ হিসেবে দেখানো হচ্ছে। আমরা মনে করি, বিষয়টিতে দ্রুত সিদ্ধান্ত হওয়া দরকার।






« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft