শিক্ষা বার্তা
শিরোনাম: ধানের শীষের প্রার্থী হচ্ছেন কে?       যশোরে দেড় লাখ টাকা ছিনতাই ও ছুরিকাঘাত ঘটনায় মামলা       কৃষির মাধ্যমে সমবায়কে এগিয়ে নিতে হবে : এমএ মান্নান       যশোরে ভেড়া প্রকল্প বাস্তবায়নে ৫০ কোটি টাকার প্রস্তাব        শরণখোলায় হরিণের ১৯টি চামড়াসহ দু’জন আটক       পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়নের নির্বাচন ৫ ফেব্রুয়ারি       মোংলা বন্দরে ক্ষতির শিকার হচ্ছে বিদেশি জাহাজ, আসতে অনীহা প্রকাশ       উত্তেজনাপূর্ণ ম্যাচে চৌগাছার জয়       মেয়র প্রার্থীদের পাল্টাপাল্টি অভিযোগ       শেষ ওয়ানডে খেলতে চট্টগ্রামে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ      
রাজশাহীতে নতুন বছরে মাধ্যমিকে আসেনি ৭০ শতাংশ বই
হাফিজুর রহমান পান্না, রাজশাহী ব্যুরো :
Published : Friday, 8 January, 2021 at 4:33 PM, Count : 70
রাজশাহীতে নতুন বছরে মাধ্যমিকে আসেনি ৭০ শতাংশ বইরাজশাহীতে শুধু ৩০ শতাংশ বই এসেছে বাংলাদেশ পাঠ্যপুস্তক বোর্ড থেকে। এবছর অষ্টম শ্রেণি বাদে সব শ্রেণির শিক্ষার্থীরা নতুন ক্লাসে নতুন বইয়ের ঘ্রাণ শুকেছে। তবে বাকির হিসেবে ৭০ শতাংশ বই এখনও আসেনি রাজশাহী জেলা মাধ্যমিক শিক্ষা অফিসে। সংশ্লিষ্টরা বলছেন, বই কিছু কিছু করে আসছে। যে বইগুলো বাকি আছে সেগুলো আগামি ১৫ জানুয়ারির মধ্যে আসবে।
এরপরে বিদ্যালয় পর্যায়ে পাঠানো হবে। তখন বিদ্যালয় প্রধানরা তা শিক্ষার্থীদের হাতে তুলে দেবেন। তবে বই বিতরণ সম্পন্ন করেছে রাজশাহী প্রাথমিক শিক্ষা অফিস। তারা প্রতিটি স্কুলে বই পৌঁছানো ও বিতরণ সম্পন্ন করেছে।
জানা গেছে- ২০২১ সালের বিনামূল্যে বই বিতরণ কার্যক্রম শুরু হয় বছরের প্রথম দিনে। তবে বাংলাদেশ পাঠ্যপুস্তক বোর্ড থেকে বই না আশা বিদ্যালয় পর্যায়ে বণ্টন সম্ভব হয়নি মাধ্যমিক পর্যায়ের।
এর মধ্যে ষষ্ঠ- সপ্তম শ্রেণি ছয়টা ও নবম শ্রেণির শিক্ষার্থীরা একটি করে বই পেয়েছে। আর বই আসলে বিদ্যালয়গুলোতে দ্রুত পৌঁছে দেওয়া হবে বলে জানান রাজশাহী মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নাসির ইসলাম। তিনি জানান, ‘৭০ শতাংশ বই এখানও আসেনি। ৩০ শতাংশ বই বিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের মাঝে বিতরণের জন্য পাঠানো হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানগণ সেগুলো বিতরণ করেছেন। এবছর জেলায় ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত বইয়ের চাহিদা দেওয়া হয়েছিল ৬৪ লাখ। এর মধ্যে অষ্টম ছাড়া সব শ্রেণির বই কিছু কিছু এসেছে।’
রাজশাহী কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক ড. নূরজাহান বেগম জানান, ‘অষ্টম শ্রেণি ছাড়া সব শ্রেণির বই বিতরণ করেছি। তবে যে বইগুলো বাকি আছে, সেগুলো পর্যায়ক্রমে বিতরণ করা হবে।’ অন্যদিকে, জেলায় প্রাথমিক পর্যায়ের বই বিতরণের বিষয়ে শিক্ষা কর্মকর্তা আবদুস সালাম জানান, ‘প্রাথমিকের সব বই বিতরণ সম্পন্ন হয়েছে। এবছর খ্রিষ্টান ও বৌদ্ধ ধর্মের বই একই সঙ্গে এসেছে। তাই বই বিতরণে বাকি নেই।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft