জীবনধারা
শিরোনাম: ধানের শীষের প্রার্থী হচ্ছেন কে?       যশোরে দেড় লাখ টাকা ছিনতাই ও ছুরিকাঘাত ঘটনায় মামলা       কৃষির মাধ্যমে সমবায়কে এগিয়ে নিতে হবে : এমএ মান্নান       যশোরে ভেড়া প্রকল্প বাস্তবায়নে ৫০ কোটি টাকার প্রস্তাব        শরণখোলায় হরিণের ১৯টি চামড়াসহ দু’জন আটক       পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়নের নির্বাচন ৫ ফেব্রুয়ারি       মোংলা বন্দরে ক্ষতির শিকার হচ্ছে বিদেশি জাহাজ, আসতে অনীহা প্রকাশ       উত্তেজনাপূর্ণ ম্যাচে চৌগাছার জয়       মেয়র প্রার্থীদের পাল্টাপাল্টি অভিযোগ       শেষ ওয়ানডে খেলতে চট্টগ্রামে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ      
বিশ্বের সবচেয়ে দামি তেল তৈরি হয় গেছো ছাগলের মল থেকে!
কাগজ ডেস্ক :
Published : Sunday, 10 January, 2021 at 5:52 PM, Count : 704
বিশ্বের সবচেয়ে দামি তেল তৈরি হয় গেছো ছাগলের মল থেকে!বিশ্বের সবচেয়ে দামি তেল আরগান অয়েল। চেহারায় বার্ধক্যের ছাপ দূর করতে এই তেল ব্যবহার করে থাকেন রূপসচেতন লোকজন। ভারতের বাজারে ১ লিটার আরগান তেলের দাম ১৩ হাজার রুপি।
দামি এই তেল তৈরিতে সহায়তা করে বিশেষ প্রজাতির এক ধরণের গেছো ছাগল। মরক্কো ছাড়াও পশ্চিম আলজেরিয়ায় এই গেছো ছাগল দেখতে পাওয়া যায়। আরগান তেলের উৎস আরগান বা আরগানিয়া নামে এক প্রকার গুল্মজাতীয় গাছ। সাধারণত দক্ষিণ-পশ্চিম মরক্কোর সোয়াস ভ্যালিতে এই গাছ জন্মে।
এই গাছের ফল রসালো, সুস্বাদু ও পুষ্টিকরও। দেখতে ডিম্বাকার এই ফল খেতে তেতো লাগে। এখানকার স্থানীয় বাসিন্দারা আরগানগাছের চাষ করে থাকেন। এই গাছে গেছো ছাগল থাকে।
এই ছাগলগুলো গাছে চড়ে বীজসহ পাকা ফল খেয়ে ফেলে। কিন্তু বীজগুলো হজম না হওয়ায় সেগুলো তাদের মলের সঙ্গে বেরিয়ে আসে। স্থানীয় বাসিন্দারা সেই বীজগুলো শুকিয়ে তেল বের করেন।
আরগান ফলের বীজ থেকে পাওয়া তেল ত্বক ও চুলের পরিচর্যায় ব্যবহার হয়। এই তেলের বিশেষ ‘অ্যান্টি এজিং’ কার্যকারিতার জন্যই গোটা বিশ্বে এর চাহিদা তুঙ্গে। বাণিজ্যিকভাবে আরগান তেল বিদেশে রফতানি করা হয়। আর অনলাইনেও পাওয়া যায় এই তেল।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft