তথ্য ও প্রযুক্তি
শিরোনাম: যশোর পৌরসভার ভোট ১১ এপ্রিল       ‘মুক্তিযুদ্ধ এখনো শেষ হয়নি’       ৪২ বাঘ মারার বন্দুক দেখলেন বিজিবি মহাপরিচালক       ইউনিয়ন ভোটের তফসিল ঘোষণা       যশোরে মেয়র প্রার্থী পলাশের পক্ষে ভোট কামনা        এক বছর পর যশোর কেন্দ্রীয় কারাগারে স্বজনদের সাথে বন্দিদের সাক্ষাৎ        যশোরে অস্ত্রসহ ৩ সন্ত্রাসী আটকের তথ্য        শ্বশুরকে ছুরিকাঘাত করল সন্ত্রাসী জামাই       সিরাজসিংহা থেকে অস্ত্র উদ্ধার ও মা ছেলে আটকের ঘটনায় হৈচৈ       ‘আলোচনার পর খালেদার দণ্ড মওকুফের বিষয়ে সিদ্ধান্ত হবে’      
তথ্য হাতিয়ে নেয়ার অভিযোগকে গুজব বলল হোয়াটসঅ্যাপ
কাগজ ডেস্ক :
Published : Friday, 15 January, 2021 at 6:30 PM, Update: 15.01.2021 9:10:03 PM, Count : 186
তথ্য হাতিয়ে নেয়ার অভিযোগকে গুজব বলল হোয়াটসঅ্যাপনিরাপত্তা ইস্যুতে গত কয়েক দিনে বিশ্বের লাখ লাখ মানুষ হোয়াটসঅ্যাপ ছেড়েছে। এ নিয়ে অনলাইনে চলছে তুমুল বিতর্ক।
গত বৃহস্পতিবার সকালে হোয়াটসঅ্যাপ খোলামাত্র তাদের ফোনে পপ-আপ করে একটি মেসেজ, যাতে জানানো হয় হোয়াটসঅ্যাপ তাদের ইউজার ডেটা ফেইসবুক ও তার প্রোডাক্টগুলোর সঙ্গে শেয়ার করে যাবে।
সেখান থেকে খবর ছড়িয়ে পড়ে যে, মেসেজিং অ্যাপটি থেকে ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যেতে পারে। যার ফলে মানুষ হোয়াটসঅ্যাপ ছাড়তে শুরু করে।
বিভিন্ন দেশ থেকে আড়াই কোটির মানুষ মানুষ অ্যাপটি ছেড়ে সিগনাল বা টেলিগ্রামে যোগ দিয়েছেন। এর মধ্যে ভারত থেকেই আছেন কয়েক লাখ।
তবে এর মধ্যে এক বিবৃতিতে ফেসবুক মালিকানাধীন অ্যাপটি জানিয়েছে, তথ্য ফাঁস হওয়ার বিষয়টি সত্য নয়। বরং এ নিয়ে গুজব ছড়িয়েছে।
টুইট করে ইউজারদের উদ্দেশে হোয়াটসঅ্যাপ জানায়, ‘আমাদের নতুন পলিসি নিয়ে একটা গুজব ছড়িয়ে পড়ছে। তবে আশ্বস্ত করছি, আপনাদের মেসেজ ১০০ শতাংশ সুরক্ষিত। অযথা আতঙ্কিত হবেন না’।
বিষয়টি নিয়ে ব্যাখ্যা করে মেসেজিং অ্যাপটি আরও জানায়, হোয়াটসঅ্যাপের কর্মীরা কারও ব্যক্তিগত মেসেজ দেখতে পারে না বা হোয়াটসঅ্যাপ কলের কথাবার্তাও শুনতে পারে না। এমনকি ফেসবুকও নয়।
এ ছাড়া কল ও মেসেজের কোনও রেকর্ড রাখে না হোয়াটসঅ্যাপ। গ্রাহকদের শেয়ার করা লোকেশন বা অবস্থান দেখতে পারে না হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক। ফেসবুকে ইউজারদের কোনও ফোন নম্বর শেয়ার করে না হোয়াটসঅ্যাপ।
হোয়াটসঅ্যাপ গ্রুপের সব তথ্যই গোপন থাকে। কোনও মেসেজ সরিয়ে দেওয়ার জন্য ‘ডিসঅ্যাপিয়ার’ অপশনও বেছে নিতে পারেন গ্রাহকেরা। নিজের তথ্য ডাউনলোড করে নিতে পারবেন গ্রাহকেরা।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft