দক্ষিণ-পশ্চিমাঞ্চল
শিরোনাম: কেরুজ শ্রমিক-কর্মচারী ইউনিয়নে সবুজ সভাপতি মাসুদ সম্পাদক        ঠিকাদারের কার্যাদেশ বাতিল        ৩৫টি সাংস্কৃতিক সংগঠনের ১শ’ অস্বচ্ছল সংস্কৃতিসেবী পেলেন ১০ লাখ টাকা সহায়তা        নুতন খয়েরতলায় ভাস্কর্য সৌন্দর্য বর্ধনের উদ্বোধন        আটক সাগর মোল্লার আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দী       দৈনিক গ্রামের কাগজের ভার্চুয়াল মিটিং অনুষ্ঠিত       যশোরে ৮৫ হাজার সাতশ’ ৬৩ জনের টিকা গ্রহণ       বাঘারপাড়ায় স্কুলছাত্রী ধর্ষণের অভিযোগ!       যশোরে বোনকে খুনের দায়ে ভাইয়ের ফাঁসির আদেশ       গ্রাম পুলিশের বিরুদ্ধে ব্যবসায়ীদের মানববন্ধন       
৬০ পৌরসভায় শান্তিপূর্ণ ভোট চলছে
কাগজ ডেস্ক
Published : Saturday, 16 January, 2021 at 1:42 PM, Update: 16.01.2021 1:44:54 PM, Count : 149
৬০ পৌরসভায় শান্তিপূর্ণ ভোট চলছেখুলনা বিভাগের ৬টিসহ দেশের ৬০টি পৌরসভায় শনিবার (১৬ জানুয়ারি) সকাল থেকে শুরু হয়েছে দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ। এর মধ্যে ২৮টি পৌরসভায় ইভিএমে ভোট নেয়া হচ্ছে। বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে এই ভোট গ্রহণ চলবে।
নির্বাচন কমিশন সচিবালয় সূত্রে জানা গেছে, কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণ পরিবেশেই ভোট গ্রহণ চলছে। ঝিনাইদহের শৈলকুপায় মাত্র দু’দিন আগে পাল্টাপাল্টি খুনের ঘটনায় আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার আশংকা করা হলেও সেখানেও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবে, মোংলায় ভাট ডাকাতিসহ নানা অনিয়মের অভিযোগ এনে ভোট বর্জনের ঘোষণা নিয়েছেন বিএনপি সমর্থিত মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা।
এদিকে, যেসব পৌরসভায় ভোট গ্রহণ করা হচ্ছে সেসব এলাকার সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে মোবাইল ফোর্স, স্ট্রাইকিং ফোর্স ও র‌্যাব সদস্যরা মোতায়েন রয়েছেন। পাশাপাশি পুলিশ ও আনসার সদস্যরাও নিরাপত্তার দায়িত্বে ভোটের মাঠে আছেন।
নির্বাচন কমিশন-ইসি সূত্র জানায়, ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ হচ্ছে দিনাজপুরের বীরগঞ্জ, বগুড়ার সারিয়াকান্দি ও সান্তাহার, নওগাঁর নজিপুর, রাজশাহীর কাকনহাট ও আড়ানী, নাটোরের নলডাঙ্গা, সিরাজগঞ্জের কাজিপুর, পাবনার ফরিদপুর, মেহেরপুরের গাংনী, কুষ্টিয়ার কুমারখালী, ঝিনাইদহের শৈলকুপা, বাগেরহাটের মোংলা পোর্ট, মাগুরার মাগুরা, পিরোজপুরের পিরোজপুর, টাঙ্গাইলের ধনবাড়ী, ময়মনসিংহের ফুলবাড়ীয়া, নেত্রকোনার কেন্দুয়া, কিশোরগঞ্জের কুলিয়ারচর, ঢাকার সাভার, নরসিংদীর মনোহরদী, নারায়ণগঞ্জের তারাব, শরীয়তপুরের শরীয়তপুর, সুনামগঞ্জের জগন্নাথপুর, কুমিল্লার চান্দিনা, ফেনীর দাগনভূঞা, নোয়াখালীর বসুরহাট, খাগড়াছড়ির খাগড়াছড়ি এবং গাজীপুরের শ্রীপুর পৌরসভায়।
এছাড়াও ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ হচ্ছে চট্টগ্রামের সন্দ্বীপ, সিরাজগঞ্জের বেলকুচি, উল্লাপাড়া, সদর ও রায়গঞ্জ, নেত্রকোনার মোহনগঞ্জ, কুষ্টিয়ার সদর, ভেড়ামারা ও মিরপুর, মৌলভীবাজারের কুলাউড়া ও কমলগঞ্জ, কুড়িগ্রামের নাগেশ্বরী, গাইবান্ধার সুন্দরগঞ্জ ও সদর, দিনাজপুর সদর ও বিরামপুর, পাবনার ভাঙ্গুড়া, সাথিয়া ও ঈশ্বরদী, রাজশাহীর ভবানীগঞ্জ, সুনামগঞ্জের সদর ও ছাতক, হবিগঞ্জের মাধবপুর ও নবীগঞ্জ, ফরিদপুরের বোয়ালমারী, ময়মনসিংহের মুক্তাগাছা, নাটোরের গুরুদাসপুর ও গোপালপুর, বগুড়ার শেরপুর, বান্দরবান জেলার লামা এবং কিশোরগঞ্জ সদর পৌরসভায়।
দ্বিতীয় ধাপে ৬১টি পৌরসভার তফসিল ঘোষণা করলেও নীলফামারীর সৈয়দপুরের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। মেয়র পদের স্বতন্ত্র প্রার্থী (নারিকেল গাছ প্রতীক) মো. আমজাদ হোসেন সরকারের মৃত্যুতে এ পৌরসভার ভোটগ্রহণ স্থগিত করা হয়।     
দেশের ৩২৯টি পৌরসভার মধ্যে প্রথম ধাপে ২৪টি পৌরসভায় ইভিএমে ভোট হয় ২৮ ডিসেম্বর। তৃতীয় ধাপে ৬৪টি পৌরসভায় ৩০ জানুয়ারি এবং চতুর্থ ধাপে ৫৬টি পৌরসভায় ১৪ ফেব্রুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
শৈলকুপা থেকে প্রতিনিধি জানিয়েছেন, সকাল থেকে উৎসবমুখর পরিবেশে ভোট হচ্ছে ঝিনাদহের শৈলকুপায়। প্রচন্ড শীত উপেক্ষা করে শীতের মধ্যেই কেন্দ্রগুলোতে ভোটারদের দীর্ঘ লাইন পড়ে যায়। বেলা বৃদ্ধির সাথে সাথে ভোটারদের উপস্থিতি আরও বাড়ছে। দুপুরে এ রিপোর্ট লেখা পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায় নি।
শৈলকুপা পৌলসভায় মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন চারজন। তারা হলেন নৌকা মার্কার কাজী আশরাফুল আজম, ধানের শীষের খলিলুর রহমান, স্বতন্ত্র (আ’লীগ বিদ্রোহী) জগ মার্কার তৈয়বুর রহমান ও লাঙ্গল প্রতীকের আবু জাফর। সাধারণ কাউন্সিলর পদে ৩৬ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১২জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।
এ পৌরসভায় ২৮ হাজার ছয়শ’ ৩২ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পূরুষ ভোটার ১৪ হাজার একশ’ ১৩ এবং নারী ভোটর ১৪ হাজার পাঁচশ’ ১৯ জন।
গত বুধবার রাতে পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডে ভোট চাওয়াকে কেন্দ্র করে দু’ কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় কাউন্সিলর প্রার্থী আলমগীর খান বাবুর সমর্থকদের হামলায় ছুরিকাঘাতে অপর কাউন্সিলর প্রার্থী শওকত হোসেনের ভাই আওয়ামী লীগ নেতা লিয়াকত হোসেন বল্টু নিহত হন। এ ঘটনার ৩ ঘণ্টা পর কুমার নদ থেকে অপর কাউন্সিলর প্রার্থী আলমগীর খান বাবুর মরদেহ উদ্ধার করে পুলিশ। এ ঘটনা নিয়ে সাধারণ ভোটারদের মধ্যে চরম আতঙ্ক ছড়িয়ে পড়ে। স্থানীয় পুলিশ প্রশাসন সকল কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে বাড়তি সতর্কতা অবলম্বন করেছে।
কুষ্টিয়া থেকে প্রতিনিধি জানান, উৎসবমুখর পরিবেশে কুষ্টিয়া জেলার চারটি পৌরসভায় ভোটগ্রহণ চলছে। চার পৌরসভার মধ্যে কুমারখালীতে ইভিএম মেশিনে ভোট গ্রহণ করা হচ্ছে। কুষ্টিয়া, মিরপুর ও ভেড়ামারা পৌরসভায় ভোট নেয়া হচ্ছে ব্যালটে।
তীব্র শৈত্য প্রবাহের মধ্যেই সকাল থেকে কেন্দ্রগুলোতে ভোটারদের আশানুরূপ উপস্থিতি লক্ষ্য করা গেছে। বিশেষ করে নারী ভোটারদের উপস্থিতি অনেক বেশি। কয়েকটি কেন্দ্র ঘুরে একই দৃশ্য লক্ষ্য করা গেছে।
কুষ্টিয়া জেলা রিটার্নিং কর্মকর্তা লুৎফুন নাহার জানিয়েছেন, শান্তিপূর্ণ পরিবেশে ভোট অনুষ্ঠিত করতে ব্যাপক প্রস্ততি গ্রহণ করা হয়েছে। নেয়া হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা। ভোটের পরিবেশ নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও প্রধান প্রতিদ্বন্দ্বি বিএনপি প্রার্থীরা সন্তোষ প্রকাশ করেছে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft